শেষ_বিকালের_আলো (১০ম পর্ব)

#শেষ_বিকালের_আলো (১০ম পর্ব)

অরণ্য বাসা থেকে সকাল বেলায় বের হলো। এতদিনে সাদিয়া তাকে অনেকবার ফোন দিয়েছে কিন্তু অরণ্য ফোন ধরেনি একবারও। সাদিয়ার ওখানে একবার যাওয়া উচিৎ মনে হলো।

সেইদিন সাদিয়া বাসায় আসার পরে যখন হঠাৎ করেই বাসায় আর অবনীকে দেখতে পেলোনা।অরণ্য তখন সাদিয়াকে বাসায় রাখতে না পেরে একটা মহিলা হোস্টেলে রেখে এসেছিলো।

সাদিয়া অরণ্যের সৎ বোন। এটা অরণ্য নিজেই জেনেছে মাস ছয়েক আগে বাড়ি যাওয়ার পর।অরণ্যের মা মারা গিয়েছেন ১ বছর হলো।

মা মারা যাওয়ার পূর্ব মূহুর্ত পর্যন্ত অরণ্য জানতো না তার বাবার যে আর একজন স্ত্রী আছেন। বাবা সবসময়ই তার মায়ের কাছেই থাকতো। বাবার অন্য স্ত্রী অরণ্যের মায়ের আগেই মারা গিয়েছেন।

অরণ্য বাড়িতে যাওয়ার পরে দেখলো সাদিয়া তাদের বাড়িতে। ওই ঘরে বাবার এই একমাত্র মেয়ে আর এই ঘরে অরণ্য। অরণ্যের থেকে বয়সে ছোট সাদিয়া।

অরণ্য হঠাৎ করেই যখন বাড়িতে গিয়ে এমন জানতে পারলো তখন অনেক চিল্লাপাল্লা ঝগড়াঝাটি করলো বাবার সাথে।

যখন একটু শান্ত হলো তখন অন্যসব আত্মীয় স্বজন এসে অরণ্যকে বুঝানোর চেষ্টা করলো যে,এখন তো আর তার মা বেঁচে নেই।তার বাবা বয়স্ক মানুষ। সাদিয়া তার বাবার দেখাশোনা করতে পারবে। মা বেঁচে থাকলে হয়তো ঘটনা অন্যরকম হতে পারতো।

সাদিয়া এতদিন তার নানার বাড়িতে ছিলো কিন্তু সেখানে তার মামা মামিদের জন্য আর টিকতে পারেনি, অবশেষে বাবার বাড়িতে এসেছে।
অরণ্যের তাও মন মানলো না,সে তার বাবার সাথে রাগ করে সেদিন বাড়ি থেকে চলে এসেছিলো।

পরবর্তীতে সাদিয়া অরণ্যের মোবাইল নাম্বার সংগ্রহ করে বিভিন্ন সময়ে ফোন দিতো। অরণ্য অনেক খারাপ ব্যবহার করতো।কিন্তু সাদিয়া তারপরও কিছু মনে করতো না।বার বার ফোন দিয়ে কথা বলার চেষ্টা করে যেতো।
একদিন অরণ্য কি মনে করে সাদিয়ার কথা শুনলো।সাদিয়াও ধীরে ধীরে তার জীবনের কথা বলতে শুরু করলো।

অরণ্যের এক পর্যায়ে মনে হয়েছে এই মেয়েটার জন্মে তো মেয়েটার কোন ভুল ছিলোনা। বরং সাদিয়া পরিস্থিতির স্বীকার যাতে তার কোন দোষ নেই।অরণ্যের মন একটু একটু করে নরম হতে লাগলো সৎ বোনের প্রতি।

এমনিতেও অরণ্যের কোন ভাইবোন নেই। তাই প্রায়ই কথা বলতে বলতে তাদের মধ্যে একটা অঘোষিত ভাই বোনের সম্পর্ক গড়ে উঠেছিলো।

বাড়িতে কিছুদিন ধরে ঝামেলা চলছিলো অরণ্যকে সে আগেই বলেছিলো। ওখানের এক রাজনৈতিক নেতার বখাটে ছেলে তাকে কুপ্রস্তাব দিয়েছে এবং রাজি না হলে দেখে নেবে এসব হুমকি ধামকি দিয়েছে।

সাদিয়া তাই অরণ্যের বাসায় আসতে চায় অন্তত কিছুদিনের জন্য।
অরণ্য তখন সাদিয়াকে বলেছে অবনীকে তার ব্যাপারে এখনও জানানো হয়নি তাই আর কিছুদিন ধৈর্য ধরতে।

অবনী এই ব্যাপারটাকে কিভাবে নেবে!অবনীকে কিভাবে বলবে এই ভাবনা কয়েকদিন ধরে ভাবতে ভাবতে অরণ্য ঠিক করেছে অবনীকে দুই একদিনের মধ্যেই কথাটা বলবে। সব বুঝিয়ে বললে অবনী অবশ্যই বুঝবে ব্যাপারটা। তারপর সাদিয়াকে নিয়ে আসবে বাড়ি থেকে।

কিন্তু অবনীকে বলার আগেই সাদিয়া হুট করেই বাসায় হাজির।আর ঘটনাটা এখানেই ঘটলো।

সাদিয়ার কথায় অরণ্য যা বুঝতে পেরেছে তা হলো, ওই বখাটে ছেলেটা হঠাৎ করেই তার সাঙ্গপাঙ্গ নিয়ে রাতে বাড়িতে হাজির হয়,সাদিয়াকে তুলে নেয়ার জন্য। বাড়ির আশেপাশের মানুষজন ওই বখাটে ছেলেকে অনেক ভয় পায় তাই কেউ সামনে এগিয়ে আসেনি।

সাদিয়ার বাবা বখাটে ছেলেটাকে বিভিন্নভাবে কথা বলে আটকে রাখতে লাগলো…বলল…সাদিয়া বাসায় নেই….হেনো…তেনো…কিন্তু ওরা কোন কথা না শুনেই বাবাকে ধাক্কা দিয়ে ঘরে ঢুকে গেলো।

সাদিয়া তখন রান্নাঘরে ছিলো। রান্নাঘর বাড়ির বাইরে…বিপদ বুঝতে পেরে সে এক কাপড়েই বাড়ি থেকে পালিয়ে গেলো সোজা বাস স্টেশনে।হাতে ছিলো শুধু মোবাইল। মোবাইলের মাধ্যমেই ফোন দিয়ে অরণ্যের ঠিকানা যোগাড় করেছে অন্যদের মাধ্যমে, এরপর অরণ্যকে অনেকবার ফোন দিয়েছে কিন্তু অরণ্য ফোন ধরেনি।

মোবাইলটা সাথে না থাকলে সাদিয়ার অনেক বিপদ হয়ে যেতো। মোবাইলে বিকাশে টাকা ছিলো সেটা বের করেই এতদূর এলো।

সবকিছুর পরেও অবনীর এই চলে যাওয়ার জন্য অরণ্য সাদিয়াকেই দায়ী করছে মনে মনে। সাদিয়া এভাবে হুট করে না আসলে অরণ্যের হয়তো এই দিন এখন দেখতে হতোনা।

অরণ্য পরক্ষণেই আবার এটাও ভাবছে যে, অবনী কিছু না জেনেশুনেই হুট করে এভাবে চলে গেলো কেন! কি ভেবেছে সে! এই একটি মাত্র কারণই কি অবনীর প্রস্থানের জন্য যথেষ্ট ছিলো নাকি অন্য কিছু!

অরণ্য চিন্তা করে দেখলো দীর্ঘ সময় ধরেই অবনীর সাথে অরণ্যের সম্পর্ক তেমন ভালো যাচ্ছিলো না! একই বাসায় থেকেও দুজন অনেকটাই দূরে চলে গিয়েছিল। তারা দুজন দুজনার অভ্যাসে পরিণত হয়ে গিয়েছিলো শুধু।

কিন্তু এখন যে অবনীকে হারিয়ে অরণ্যের মনের মধ্যে কষ্টের উন্মাদনা শুরু হয়েছে তা কি শুধুই অভ্যাস নাকি অন্য কিছু!

অরণ্য বুঝতে পারে ভালোবাসা প্রকাশ না করলে তাতে ধুলোর আস্তর পরে। সেই আস্তর অরণ্য আর অবনীর ভালোবাসাতেও পরেছে। অরণ্যই এই ধুলোর জন্ম দিয়েছে বেশি তার তৈরি করা ব্যস্ততায়।

ভালোবাসাও আসলে চর্চার বিষয়। যাকে আসলে গাছের মত যত্ন করে করে বড় করতে হয়। যত্ন ছাড়া যেমন কোন গাছ ফলন দেয়না ঠিক তেমনি ভালোবাসার যত্ন ছাড়াও মানুষের মধ্যে সম্পোর্কন্নয়ন ঘটেনা। আর এই চর্চা উভয়দিক থেকেই দরকার।

কিন্তু এত কিছু বুঝে এখন লাভ কি! এত গবেষণা এখন যার উপরে করবে সেই অবনীই তো কাছে নেই। অরণ্যের এই জাগতিক চিন্তা ভাবনা তার প্রয়োগ করতে হলে তো অবনীকে দরকার।

অরণ্য সাদিয়ার হোস্টেলের সামনে চলে এসেছে। গাড়ি থেকে নেমে মোবাইল বের করে সাদিয়াকে ফোন দিলো।ফোন করার সাথে সাথেই সাদিয়া রিসিভ করলো।

সাদিয়া এক নি:শ্বাসে বলে গেলো হ্যালো,ফোন ধরছেন না কেন ভাইয়া? কেমন আছেন? ভাবীকে খুঁজে পেয়েছেন?

অরণ্য কোন উত্তর না দিয়ে বলল, আমি তোমার হোস্টেলের নিচে দাঁড়িয়ে আছি।
সাদিয়া বলল, ওহ আচ্ছা, আগে বলবেন তো! আমি আসতেছি।আপনি ওয়েটিং রুমে বসেন।

সাদিয়া নিচে নেমে দেখলো অরণ্য হেড ডাউন করে বসে আছে। সাদিয়া ভাইয়া, বলে ডাকতেই অরণ্য তাকালো।

সাদিয়া অবাক হয়ে তাকিয়ে রইলো অরণ্যের দিকে…
এই ১ সপ্তাহে অরণ্যকে চেনা যাচ্ছেনা। দাঁড়ি-গোঁফে মুখ ভরে গিয়েছে।চোখ গুলো ফুলে লাল হয়ে আছে।বোঝাই যাচ্ছে ঠিকমত খাওয়া-দাওয়া ঘুম হয়নি অনেকদিন।

অরণ্যকে দেখেই সাদিয়া বুঝতে পেরেছে ভাবীকে খুঁজে পায়নি। সাদিয়া কিছু না বলে দাঁড়িয়ে রইলো।
অরণ্য সাদিয়াকে দেখে উঠে দাঁড়ালো। সাদিয়াকে খুব গম্ভীরভাবে জিজ্ঞেস করলো,হোস্টেলে সাদিয়ার কোন সমস্যা হচ্ছে কিনা। কোন কিছু লাগবে কিনা।

অরণ্য যেদিন সাদিয়াকে হোস্টেলে রেখে গিয়েছিলো সেদিনই হোস্টেলের ১ মাসের সব বিল মিটিয়ে গিয়েছিলো। সাদিয়ার থাকা খাওয়াতে কোন সমস্যা ছিলোনা কিন্তু সে যেহেতু এক কাপড়ে বাড়ি থেকে চলে এসেছে তাই অনেক প্রয়োজনীয় জিনিসপত্র দরকার ছিলো।

কিন্তু এই মুহুর্তে অরণ্যকে সাদিয়া কিছুই বলতে পারলোনা।বলল, না কিছু লাগবেনা ভাইয়া। সাদিয়া অপরাধ বোধ নিয়ে অরণ্যকে বলল,আসলে আমার জন্যই এত কিছু হলো। আমার কিছু করার ছিলোনা ভাইয়া।

অরণ্য কোন উত্তর না দিয়ে সাদিয়াকে বলে চলে আসলো কোন সমস্যা হলে যাতে ফোন দেয় আর হাতে কিছু টাকা দিয়ে আসলো। কিছু লাগলে যাতে কিনে নেয়।

সাদিয়ার কিছুটা সংকোচবোধ হলেও টাকাটা তার খুব প্রয়োজন এখন। সে নিয়ে নিলো।

সাদিয়া এই অল্প সময়ে অরণ্যকে যতটুকু চিনেছে তাতে তার খুব ভালো মানুষ মনে হয়েছে অরণ্যকে। এমন একটা মানুষকে রেখে অবনী ভাবী কিভাবে চলে যেতে পারলো।সাদিয়া ভেবে পায়না।

অরণ্য বাইরে বের হয়ে অফিসের দিকে রওয়ানা দিলো। অফিস থেকে নেয়া ছুটি শেষ। অফিসের সামনে থেকে নামতেই তার ফোন বেজে উঠলো।

ফোন বের করে দেখলো থানা থেকে ওসির ফোন….অরণ্য ফোন রিসিভ না করে ফোনের দিকে তাকিয়ে আছে…একবার ফোন বেজেই গেলো। ২য় বার ফোন আসতেই ধরে ফেলল অরণ্য। কাঁপা কাঁপা কন্ঠে হ্যালো বলতেই ওসি ওদিক থেকে বলল এই মুহুর্তে থানায় আসেন…

অরণ্য অফিসে না ঢুকেই থানার দিকে ছুটতে লাগলো….

চলবে….
লেখনী: #নুসু

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here