নাগিন_কন্যা ২য় পর্ব

#নাগিন_কন্যা
২য় পর্ব

চন্দ্রের দশ বছর বয়স। দাদির মেজাজ আজকাল খুব বেশি খিটখিটে থাকে। সারাক্ষণ তাকে অপয়া , অলক্ষী বলে গাল পারে। চন্দ্রের খুব রাগ হয়। ইচ্ছা করে সাপ হয়ে কামড়ে দেয় বুড়িকে। আচ্ছা মানুষ কী সাপ হতে পারে! তার খুব সাপ হতে ইচ্ছা করে। আজকাল সে সাপের ভাষা বুঝতে পারে। তারা কী সুন্দর মাটিতে শব্দ করে একে অপরের সাথে সংকেত দিয়ে কথা বলে।

সে আজকাল ওর সমবয়সী ছেলে-মেয়েদের সাথে খেলাধুলা করে। সেদিন বাড়ির খুব কাছেরই এক ফাঁকা জায়গায় ৭-৮ জন মিলে গোল্লাছুট খেলছিল। শেষ সীমানার সামনে দাড়িয়ে আছে চন্দ্র। মুক্তাকে ছুয়ার দায়িত্ব দেওয়া হয়েছে ওকে। সে ফিক ফিক করে হেসে মুক্তাকে ছুটতে বলছে। এমন সময় কম্পনটা অনুভব করলো সে। পায়ের তলার মাটি কেমন যেন মৃদু কম্পিত হলো। কানে মৃদু মাটি কাঁপার শব্দ ভেসে এলো। হুট করেই ফাঁকা জায়গা শেষের ঝোপের দিকে তাকালো সে। কিছু দেখা না গেলেও সে বুঝলো ওখানে এক জোড়া দাঁড়াস সাপ আছে। ওকে ডাকছে। চন্দ্র ধীরে ধীরে সেদিকে এগিয়ে গেল। মুক্তা ঠিক তখনই ছুটতে শুরু করেছে শেষ সীমানা স্পর্শ করতে। সেদিকে ভ্রূক্ষেপও করলো না ও।

একবার শুধু ঘাড় গুড়িয়ে ওদের দিকে তাকিয়ে ঝোপের কাছে হাজির হলো। তার জন্যই যেন অপেক্ষা করছিল সাপ দুটো। সে আসতেই পুকুরের পথে ঝোপের কিনার দিয়ে ছুটতে শুরু করলো সাপ দুটো। চন্দ্রও ছুটলো ওগুলোর পিছু। একদম পুকুরের কাছে গিয়ে ওগুলো ঝোপের ভেতর অদৃশ্য হয়ে গেল।

চন্দ্রের চোখ এবার গেল পুকুরের কিনারে। পুকুরের একবারে কিনারে ফণা তুলে বসে আছে একটা সাপ। সে প্রায় সব জাতের সাপই চেনে। পদ্মগোখরা ওটা। ওটাও মাটি কাঁপিয়ে তাকে ইশারা করে কাছে ডাকছে। ধীরে ধীরে এগিয়ে গেল ওটার কাছে চন্দ্র। সাপটার মাথায় একটা চেইনে আটকানো লকেট। ঝুকে ওটা হাতে নিল সে। কী সুন্দর রুপার রঙের চেইন , তার মধ্যে পেঁচানো ফণা তোলা একটা সাপের লকেট ঝুলছে । সাপের দিকে তাকিয়ে খিলখিল করে হেসে উঠলো চন্দ্র। ওরা তাকে এত ভালোবাসে! সে গলায় পরে নিল ওটা। পুকুরের ঝোপের দিকে আছে সে। ঘাট আরো সামনে বাম পাশে। সেখানে এক বউ পানি তুলতে এসে চন্দ্রকে দাঁড়িয়ে থাকতে দেখলো। তার সামনে গোখরা সাপ দেখে চিৎকার করে উঠলো , ওরে চন্দ্র হতচ্ছাড়া , সরে আয় , সরে আয় , ওটা কামড়ে দেবে তোকে। ওরে কে আছ!

সাপটার খুব কাছে দাঁড়িয়ে ছিল চন্দ্র , অবাক হয়ে ঘাটের দিকে তাকালো। চমকে উঠেছে সে। সাপটা বিদায়ের শব্দ তুলে পুকুরে নেমেই ডুবে অদৃশ্য হয়ে গেল। লকেটটা তার খুব পছন্দ হয়েছে , কিন্তু ইস! সাপটার মাথায় হাত বুলিয়ে আদর করা হলো না। সে আদর করলে সাপগুলো খুশি হয় তা ও টের পায়। ছুটে গোল্লাছুটের মাঠে চলে এলো চন্দ্র। এসে সবার সামনে দাঁড়িয়েছে মাত্র এমন সময় পিঠে কিল অনুভব করেই , উমা! বলে চেঁচিয়ে উঠলো। পেছনে ঘুরে দেখলো , বকুল।

রাগে হিসহিস করে উঠলো চন্দ্র। তার চোখে এমন কঠিন ক্রোধ দেখে মুখটা ভয়ে শুকিয়ে গেল বকুলের। কিল মারার পর বকতে যাচ্ছিল চন্দ্রকে কিন্তু জিহ্বা দিয়ে কোনো শব্দই বেরোলো না। চন্দ্রের সেই সাপ হওয়ার ইচ্ছাটা আবার মনে জেগে উঠলো , ইচ্ছা করলো সাপ হয়ে কামড়ে দেয় বকুলকে। চন্দ্র রাগে কাঁপতে কাঁপতে বলল , কিল মারলি কেন ?

তোরে না বলছি মুক্তারে তুই ধরবি , তুই ওরে না ধইরা ঝোপের দিকে গেলি কেন ! আমরা হারছি।

তো হারলে কী হয় ? আর কোনোদিন আমার গায়ে হাত তুলবি না!

আচ্ছা।

রাগে ফুঁসতে ফুঁসতে সেখান থেকে চলে গেল চন্দ্র। বকুল সহ সবাই হতভম্ব হয়ে সেখানে দাঁড়িয়ে রইলো। মেয়েটা এমনিতে ভালোই। কিন্তু রেগে গিয়ে কারো দিকে তাকালেই গা শিরশির করে উঠে। তার আশ্চর্য্য সুন্দর নীল মণির চোখ জোড়া জ্বলতে থাকে।

সেদিন সন্ধ্যার পরেই তার দাদির কাছ থেকে জানতে পারে বকুলকে সাপে কেটেছে । ওঝা আনতে গেছে ওর বাবা। চন্দ্রের বুকটা ধক করে ওঠে। মনে পড়ে খেলার মাঠের ঘটনাটা। তার যে কয়জন খেলার সাথী হয়েছে এরমধ্যে সবচেয়ে বেশি ভালোবাসে সে বকুলকে। সেও তার দাদির সঙ্গে ছুটে যায় বকুলদের বাড়িতে। বাড়ি ভর্তি মানুষ। ওঝা এসে ঝাড়ছে বকুলকে। চন্দ্র বকুলের মুখের দিকে তাকিয়েই বুঝতে পারলো মরে যাচ্ছে ও। উঠানে পাটিতে শুইয়ে রাখা হয়েছে ওকে। কী বুঝে ছুটে বকুলের পাশে বসে পড়লো সে। কাউকে না জিজ্ঞেস করেও বুঝলো বাম পায়ের গোড়ালির কয়েক ইঞ্চি উপরে কেটেছে সাপ। ওঝা আর বাকি সবাইকে অবাক করে দিয়ে সেখানে শক্ত করে বাধা ধরি দাঁত দিয়ে কামড়ে খুলে ফেললো। এরপর সাপ যেখানে ছোবল দিয়েছে ওখানে মুখ নামিয়ে এনে কামড়ে ধরলো।

সবাই আতঙ্কিত হয়ে পড়লো , ওঝা অনেক টেনেও মাথা উঁচু করতে পারলো না ওর , দাদিতো কেঁদেই অস্থির হয়ে গেল। পোড়ারমুখী কী করছিস! চন্দ্র দাঁত বসিয়ে দিয়েছে ওখানে। ওর মুখ রক্তে ভরে যাচ্ছে , সাথে বকুলের পা। এরপরে মুখ তুলেই তীক্ষ্ণ দৃষ্টিতে ওঝার দিকে তাকাতেই ওঝা ওকে ছেড়ে ছিটকে পেছনে পড়লো। দুনিয়ার সমস্ত ক্রোধ যেন ঐ চোখে আটকা পড়ে আছে। চন্দ্র ওর পরনের ফ্রক ছিড়ে বকুলের পায়ের ক্ষত বেঁধে দিল।

গ্রামের মানুষ গত দশ বছরে যা দেখেনি তাই দেখলো। এই প্রথম কোনো সাপে কাটা মানুষ না মরে বেঁচে উঠলো। সবাই বিস্মিত , হতভম্ব হয়ে গেল। চন্দ্রেরও কোনো ক্ষতি হয়নি। বুঝতে পারলো এই মেয়ের ভেতরে আশ্চর্য এক ক্ষমতা আছে।

এরপরে থেকে পুরো গ্রামে চন্দ্রের সুনাম ছড়িয়ে পড়লো। কাউকে সাপে কামড়ালেই ছুটে এসে চন্দ্রকে নিয়ে যায় তারা। একই পদ্ধতিতে বিষ মুক্ত করে ও। সুস্থ হয়ে যায় লোক। পুরো গ্রামে চন্দ্র আর ওর দাদির সমাদর বেড়ে যায়। এই উপকারের চড়া মূল্য পায় ওরা। খাবার – পোশাকের সব অভাব দূর হয়ে যায়। শুধু এই গ্রামে না , আশেপাশের কয়েক গ্রামেও চন্দ্রের সুনাম পৌঁছে যায়। তারা গরুর গাড়ি পাঠায় ওকে নিয়ে যেতে সাপে কামড়ালেই।

চন্দ্রও এই কাজটা বেশ উপভোগ করে। বিশেষ করে তাকে যে সবাই সমীহ আর শ্রদ্ধা , ভক্তি করে এটা উপলব্ধি করে আনন্দ পায়। দাদিও এখন অনেক সুস্থ আর ভালো ব্যবহার করে তার সাথে। তাদের কোনো অভাব নেই। চন্দ্রের সাপেদের সঙ্গে সখ্যতা কিন্তু কমে না। সাপ সে ভালোবাসতো চিরকালই। এখন অনেকটা খেয়াল – খুশিমতো চলতে পারে সে। কয়েকটা সাপ তাই বাড়িতেই পোষে সে , দাদি যদিও বিরক্ত হয় কিন্তু তেমন প্রতিবাদ করেন না।

নানান অদ্ভুত রকম স্বপ্ন দেখে চন্দ্র আজকাল। অনেকগুলো মানুষ হেটে চলে বেড়াচ্ছে একটা মেলার ভেতরে। তাদের সবার মাথাই সাপের মতো। ফণা তুলে আছে। এর কোনো অর্থ সে খুঁজে পায় না। আবার স্বপ্নে মাঝেমধ্যে একটা জঙ্গলের ভেতর ঢুকে যায় সে , একটা নির্দিষ্ট গাছের শিকড় তুলে চিবয়। বাস্তবেও এমন একটা জঙ্গল আছে গ্রামে। সে সেই জঙ্গলে গিয়ে দেখে সত্যিই অমন একটা গাছ আছে , ছোট আকৃতির গাছ , কিন্তু চিকন শিকড়গুলো অধিকাংশই মাটির উপরে। ওগুলো নিয়ে আসে সে।

গ্রামের যেসব মানুষের সাপ আতংক আছে তাদের শিকড়ের টুকরো দিয়ে বলে যে সব ঘরে সাপ আসার ঝুঁকি আছে ওগুলোতে সুতো দিয়ে যাতে দরজা-জানালার পাশে ঝুলিয়ে রাখে এটা। শিকড়ের টুকরোটা কোমরে সুতা দিয়ে বেঁধে রাখলেও সাপের কামড় থেকে বাঁচবে। গ্রামের সবাই দেখলো আসলেই তাই হচ্ছে। এইসব মানার পরে হঠাৎ করেই গ্রামে সাপের উপদ্রব কমে যাচ্ছে , সাপের কামড়ে মারাও যাচ্ছে কম। কিশোরী চন্দ্রের ভক্ত হয়ে গেল প্রায় পুরো গ্রাম। ওর চোখে তাকিয়ে কেউ কথা বলে না।

এরমধ্যেই চন্দ্র যে পদ্ধতিতে সাপে কামড়ানো মানুষের বিষ মুক্ত করে সেই পদ্ধতিতে বিষমুক্ত করতে গিয়ে বিষক্রিয়ায় মারা গেছেন গ্রামের ওঝা। সবাই বুঝতে পারলো চন্দ্র ছাড়া এই ক্ষমতা আর কারো নেই ।

চন্দ্র এখনো মাঝেমধ্যে কিছু মানুষের উপর রেগে যায়। ইচ্ছা করে সাপ হয়ে কামড়ে দিতে। তারপরেই দেখা যায় সত্যি সত্যিই সাপের কামড়ে মৃত্যুসজ্জায় চলে যায় তারা । চন্দ্রই আবার বিষ তুলে তাদেরকে বাঁচায়। দেখতে দেখতে চন্দ্রের বয়স ষোলো হয়ে এলো।

হাত কাটা ওঝা মালেক এসে ঢুকলো ওয়ালিপুর গ্রামে। এখনো বিশ্বাস হচ্ছে না মালেকের, সে শেষ পর্যন্ত এখানে আসতে পেরেছে। ময়লা লুঙ্গি , পাঞ্জাবির সাথে তার কোমরে গামছা পেঁচানো। ডান হাত দিয়ে মুচটা মুচড়ে বাঁকা করে দিল। করুণা ভরে দুই সপ্তাহ আগে কাটা পড়া বাম হাতের দিকে তাকালো। কব্জি থেকে হাতের বাকি অংশ নেই। কব্জিতে শক্ত কাপড় বাধা। এই হাতের বিনিময়েই এখানে আসতে পেরেছে সে। পিশাচির পুজো করে সে। জানতে চায় ইচ্ছাধারী নাগিনের খোঁজ।

পুজোর নিয়ম অনুসারে শরীরের একটা অংশ কেটে উৎসর্গ করে পিশাচিকে। এই ইচ্ছাদারি নাগিনকে সে যদি বন্ধি করে নিয়ে যেতে পারে এই গ্রাম থেকে তাহলেই তার এই কব্জি কাটার কষ্টের স্বার্থকতা হবে। ইচ্ছাধারী নাগিনের শরীর দিয়ে এমন একটা ঔষধ তৈরির নিয়ম সে জানে যা খেলে দুনিয়ার কোনো বিষ তাকে হত্যা করতে পারবে না। সে আরো অনেক দীর্ঘজীবী হবে , মৃত্যুকে জয় করতে না পারলেও তার আয়ু দ্বিগুন বেড়ে যাবে। তারমধ্যে এমন এক অলৌকিক ক্ষমতা আসবে যে সে চাইলেই যেকোনো সাপকে নিজের নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারবে। ওদের নিজ স্বার্থে ব্যবহার করতে পারবে যেকোনো কাজে। এগিয়ে যাচ্ছে সে গ্রামের ভেতরের দিকে। গ্রামটা ছোটই মনে হচ্ছে। খুঁজে পেতেই হবে তার মানুষরুপি নাগিনকে। ………………………..
.
.
. . . চলবে . . .
.
.
লেখা : #Masud_Rana

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here