এস_এল_আর ( পঞ্চম পর্ব )

#এস_এল_আর ( পঞ্চম পর্ব )
#ঈপ্সিতা_মিত্র

কথাটা শুনে ভ্রমর পাশে তাকাতেই দেখলো কালো হুডি পরে দুটো হাত ঘষতে ঘষতে অচিন্ত এসে দাঁড়িয়ে ওর সামনে। ভ্রমর তখন নিজেও একই প্রশ্ন করে উঠলো,
—–” তোমারও তো দেখছি একই অবস্থা! এখনও জেগে?”
এই প্রশ্নে অচিন্ত একটু হেসে বললো,
—–” অভ্যাস কথা বলে। সে কলকাতায় হোক কি দার্জিলিং! কাজকর্ম না থাকলেও কিছুতেই একটার আগে ঘুম আসবে না আমার!”
ভ্রমর এই কথায় ঘাড় দুলিয়ে বললো,
—–” সেম! আমারও। কিছুতেই ঘুম আসছে না। তবে একদিকে ভালো; এই এত সুন্দর রাতটাকে আরো বেশি করে ফিল করতে পারছি। এত নিঃস্তব্ধ ছবির মতন শহরটা!”
এই কথায় অচিন্তও নীরব সম্মতি জানালো। তবে এরপর ও একটু অন্য প্রশ্ন করে উঠলো হঠাৎ ভ্রমরকে কিছুটা অগোছালোভাবেই,
—–” আচ্ছা তোমাদের রিলেশন কতদিনের ছিল? মানে তোমার আর রনের?”
এই প্রশ্নে ভ্রমর কিছুটা থমকে গিয়েও বললো,
—–” দু বছর ছ মাস পনেরো দিন।”
এটা শুনে অচিন্ত অল্প হেসে উঠেই বললো,
—-” বাবা! মিনিট সেকেন্ডের হিসেবটা রাখোনি দেখছি!”
ভ্রমর এই কথায় কোন উত্তর দিতে পারলো না ঠিক। কেমন চুপ হয়ে গেল নিজের মনে। আসলে অচিন্ত কি বুঝবে মন ভাঙার কষ্ট! এই কাঁচ বিঁধে থাকা যন্ত্রণা শুধু যে কারোর কাছ থেকে ঠকে, সে ই বোঝে। এইসবই ভাবছিল এই অন্ধকার রাতে, তখন অচিন্ত হঠাৎ বলে উঠলো নিজে থেকে,
—–” আমারটা দশ বছরের ছিল।”
ভ্রমর এই কথায় বেশ অবাক হয়েই তাকালো অচিন্তর দিকে! অচিন্ত সেই মুহূর্তে নিজের মনেই বলতে শুরু করলো,
—–” কলেজের ফার্স্ট ইয়ার থেকে রিলেশন ছিল আমাদের। বেশ ভালোই চলছিল সব কিছু। তবে আমার চাকরি পাওয়ার পর প্রথম এক দু বছর খুব একটা এগোতে পারছিলাম না সেই সময়ে। এমনি জুনিয়ার রিপোর্টার হয়ে চলছিল কোনভাবে। তখনই হঠাৎ এসে বললো আমার সাথে থাকা আর সম্ভব না ওর পক্ষে। আমাদের কোন ফিউচার নেই একসাথে! তারপর ঐ একটা দেখাতেই দশ বছরের সম্পর্ক শেষ। আর তার পরের মাসেই শুনলাম ওর বিয়ে! ছেলে ইউএসএ তে থাকে। ওয়েল সেটেল্ড। ব্যাস, ওই বিয়ের খবরটা শুনেই আমার সমস্ত উত্তর পাওয়া হয়ে গেল!”
কথাগুলো এক নিঃশ্বাসে বলেছিল অচিন্ত। ভ্রমর এইসব শুনে স্তব্ধ হয়ে গেছিল কেমন! ও কিছু না ভেবেই বলেছিল,
—–” দশ বছরের রিলেশন এইভাবে ভেঙে দিল কিভাবে! এতটা স্বার্থপর কেউ হতে পারে! আর তারপর হাও ডিড ইউ ম্যানেজ? এত বড় একটা ধাক্কা কিভাবে সামলালে?”
এই প্রশ্নে অচিন্ত অল্প সময় নিয়ে বললো,
—-” অনেস্টলি বলছি, আমি এখন খুব ভালো আছি। কোন খারাপ লাগা, কষ্ট কিছু নেই আমার! কারণ আমার এই পুরো এপিসোডটায় একটা কথাই মনে হয়, যে দশটা বছর হয়ত নষ্ট হয়েছে একটা ভুল মানুষের সাথে; কিন্তু পুরো জীবনটা তো নয়।”
কথাগুলো বেশ শান্তভাবে বলেছিল অচিন্ত। ভ্রমর এই মুহূর্তে নিস্পলক চোখে দেখছিল ওকে! এতটা পজিটিভ মানুষও হয়! যে জীবনটাকে এত সহজভাবে দেখতে পারে! দশ বছরের সম্পর্ক শেষ হওয়ার ঘটনাকেও এতটা অন্যভাবে দেখতে পারে নিজের জীবনে! কথাগুলো যেন কিছুটা বেহিসেবী ভাবেই মনে হলো ভ্রমরের। এরপর সারা রাত কেন জানে না অচিন্তকে নিয়েই ভেবে গেল ও। গুগুলে অচিন্তর নামটা সেদিন সার্চ দিতেই বেরিয়ে পড়েছিল ওর তোলা বিভিন্ন ছবি! ওই ফটোগ্রাফি ইনস্টিটিউট এর ওয়েবসাইটের লিঙ্ক। সমস্ত কিছু। সেদিন এই সমস্ত পাহাড় নদী সমুদ্র ঝর্নার ছবি দেখে ভ্রমর কেমন হারিয়ে গিয়েছিল জায়গা গুলোর মধ্যে! প্রকৃতির মাঝে লুকিয়ে থাকা একটা সুন্দর রূপকথার মধ্যে। আর না বুঝেই যেন অচিন্তর ওই শান্ত চেহারা, চশমা পরা হালকা দাড়ির মাঝে লুকিয়ে থাকা মিষ্টি হাসি মুখটা ভেসে উঠছিল ওর সামনে। আর জানে না কেন ভীষণভাবে ভাবতে ইচ্ছে করছিল এই ছেলেটাকে নিয়ে। এই ছেলেটার সঙ্গে কাটানো দার্জিলিং এর কিছু এলোমেলো সময়ের মুহূর্ত গুলোকে নিয়ে।

<৯>
এই সমস্ত চিন্তার ভিড়েই অবশেষে বেড়ানোর শেষ দিনটা এসে হাজির হয়েছিল। আজ মা একটা লম্বা লিস্ট ধরিয়ে দিয়েছে সকাল সকাল কার কার জন্য কি কি জিনিস কিনে আনতে হবে! এই মাসির মেয়ের জন্য সোয়েটার, মাসির জন্য চাদর, মায়ের জন্য কার্ডিগান, বাবার জন্য মাফলার। মানে সমস্ত শীতের বাজারই এক কথায় মা ওকে দিয়ে করাবে! আর এইসবের মধ্যে প্রিয়া নাক ডেকে হোটেলে ঘুমোচ্ছে। কাল নাকি ফেরা; অনেক জার্নি হবে। তাই আজ উনি রেস্ট নেবেন পুরো। কোন মানে হয়! আর ঘুমোবি তো ঘুমো, ওর সঙ্গে পাকামি করে অচিন্তকে পাঠিয়ে দিয়েছে মার্কেটিং এ। একে কাল রাতের পর ভ্রমর নিজের মনে মনে কেমন বেহিসেবী হয়ে গেছে! অচিন্তর কথা কারণে অকারণে ভেবেই যাচ্ছে যখন তখন। এমনকি এই ছেলেটার কথা মনে পড়লে মুখে একটা হাসিও চলে আসছে বিনা কারণে! তার ওপর একসাথে সারাটা বিকেল সন্ধ্যে কাটানো! ভ্রমর বেশ বুঝতে পারছে, এই সাইন গুলো ভালো না। এইভাবে চললে ও অচিন্তর প্রেমে না পড়ে যায় হুট করে! আর এই প্রেমে টেমে পড়লেই কেস। উঠে দাঁড়ানোটা খুব শক্ত। এমনিতেই কলকাতায় ফিরলে আর হয়ত কখনো দেখাই হবে না এই ছেলেটার সাথে! তাহলে শুধু শুধু কেস খেয়ে লাভ কি! তাই আজ যতটা সম্ভব চুপ করে আছে ও রাস্তায়। অচিন্তর সব কথা, সব প্রশ্নেরই হ্যাঁ, হুম আচ্ছা ছাড়া খুব বেশি উত্তর দিচ্ছে না ও। আসলে বেশি কথা বাড়ানো মানেই তো বেশি মায়া বাড়ানো। তার থেকে এরকম চুপ থাকাই ভালো। এইসব ভাবতে ভাবতেই ভিড় মার্কেটের এই দোকান, সেই দোকান ঘুরে ঘুরে কেনাকাটি করছিল ভ্রমর। এর মধ্যেই হঠাৎ ওর পা টা থমকে গেল! একটা ছোট্ট বাচ্চা, ওই দেড় দু বছর বয়স হবে, সবার চোখের আড়ালে আলতো পায়ে হেঁটে একদম রাস্তার মাঝখানে এসে হাজির হয়েছে; আর ওর চারপাশ দিয়ে গাড়ি, টাটাসুমো, বাইক এন্তার চলে যাচ্ছে গা ঘেঁষে। দৃশ্যটা দেখেই ভ্রমর কেমন স্থির হয়ে গেছিল কয়েক সেকেন্ড। তারপর পাশে থাকা অচিন্তকে দৃশ্যটা দেখাতে গিয়েই খেয়াল করলো অচিন্ত এখন নেই ওর সাথে! এরপর ভ্রমরের চোখ রাস্তায় যেতেই ও অবাক! অচিন্ত ওই ভিড় রাস্তায় দুরন্ত ভাবে চলে যাওয়া গাড়িগুলোর মধ্যে এগিয়ে যাচ্ছে বাচ্চাটার দিকে কোন কিছু না ভেবেই! ভ্রমরের এই সময় হাত পা অবশ হয়ে গেছিল যেন। যদি ঐ চলন্ত গাড়িগুলোর মধ্যে একটাও অচিন্তকে ধাক্কা মেরে দেয়! কথাটা ভেবেই ও আঁতকে উঠেছিল কেমন। তবে ওর এই ভাবনার মাঝেই অচিন্ত ওই এলোমেলো চলা গাড়ির ভিড়ে বাচ্চাটার কাছে গিয়ে ওকে কোলে তুলে নিয়েছিল নিজে। তারপর আস্তে ধীরে রাস্তা পার করে বাচ্চাটাকে ওর মায়ের কাছে ফিরিয়ে দিয়েছিল সেই বিকেলে। মা – টা মনে হয় দোকানে জিনিস কিনছিল কিছু! খেয়াল করেনি কখন বাচ্চাটা ওনার হাত ছাড়িয়ে মাঝ রাস্তায় চলে গেছে আপন মনে। তাই সেই মুহূর্তে ভয়ে চিন্তায় কেঁদেই ফেলেছিলেন উনি। তবে অচিন্ত যে বাচ্চাটাকে ফিরিয়ে এনে দিয়েছে, তার জন্য হাত জোড় করে ধন্যবাদ জানাচ্ছিলেন ভেজা চোখেই! আর এই পুরো দৃশ্যটা ভ্রমর দেখছিল রাস্তার ওপারে দাঁড়িয়ে নিস্পলক চোখে। ব্যাস! এই টুকুই হয়ত বাকি ছিল পুরোপুরি প্রেমে পড়ার জন্য! এরপর আর নিজেকে আটকানো সম্ভব না। যেই ছেলে নিজের কথা একবারও না ভেবে অন্যের বিপদে এইভাবে এগিয়ে যায়, তাকে ভালো না লেগে কি সত্যি থাকা সম্ভব! হাজার বুঝিয়েও মনকে বারণ করা সম্ভব! একেবারেই না। কথাগুলো ভেবেই ভ্রমরের আজ ভালো লাগার সঙ্গে একটা সম্মানও এসে জড়ো হলো মনে অচিন্তর জন্য।

চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here