একা_তারা_গুনতে_নেই — লামইয়া চৌধুরী। পর্বঃ ৩৬

#একা_তারা_গুনতে_নেই
— লামইয়া চৌধুরী।
পর্বঃ ৩৬
ইমাদ ভেতরে ভেতরে ঘেমে গেল। হায় হায় এখনো প্রেম শুরুই করতে পারল না, তার আগে নাইন টেনে পড়ুয়া বাচ্চাকাচ্চার মত ধরা খেলো! খুবই লজ্জাজনক! এখন কি হবে? কড়ির বোধহয় খুব ঝামেলা হয়ে গেল! ঝামেলাটা দীপুর উপর না বর্তালেই হয়। দীপুর বন্ধুর ঝাল দীপুর উপর মেটান হবে না তো? বুকের ভেতর সুনামি নিয়ে ইমাদ শান্ত দীঘির মত জমে বসে রইল। ভাগ্যিস ইমাদ উল্টোদিকে মুখ করে বসেছিল! এখন না দেখলেই হয়। কড়ি অবশ্য একটুও ঘাবড়াল না। সে স্বতঃস্ফূর্ত এবং যথেষ্ট সাবলীল গলায় বলল, “উমা, ছোট ভাইয়া যে? প্রেমিকা নিয়ে এলে নাকি?”
কায়েস কড়ির মাথায় গাট্টা মেরে বলল, “এমন একটা দিব না!”
“আরে মারছ কেন? এদিকে তাকাও, বেয়াই সাহেবও প্রেমিকা নিয়ে ঘুরতে এসেছিলেন। প্রেমিকা সহ একদম হাতেনাতে ধরলাম। দীঘির দিকে মুখ করে দুজন পা ঝুলিয়ে বসেছিল। আমি দেখে ফেলায় তাড়াতাড়ি উনাকে বিদায় করলেন। এখন আমড়া কিনে দিয়ে আমার মুখ বন্ধ করার আপ্রাণ চেষ্টা চলছে।”
ইমাদ ঘাড় ঘুরিয়ে কায়েসের দিকে তাকিয়ে হাসবার চেষ্টা করলেও হাসি তার এল না। এই মেয়ে তো মেয়ে নয়, শয়তানের উড়োজাহাজ, ঢপের টাইটানিক। কায়েস সহাস্যমুখে ইমাদের দিকে হ্যান্ডশ্যাক করতে হাত বাড়িয়ে দিলো, “আরে আমার জানালা ভাবির বন্ধু দেখি! হোয়াট আ প্লেজেন্ট সারপ্রাইজ।”
ইমাদ হ্যান্ডশ্যাক করতে করতে বলল, “আপনাকেও আমড়া কিনে দিই?”
কায়েস বলল, “না, না ভাই। অনেক ধন্যবাদ।”
কড়ি ভ্রু উপরনীচ করতে করতে বলল, “তোমার এদিকে কি হু? কথার পাশ কাটো কেন? কার সাথে দেখা করতে এসেছ?”
“বলার হলে রিমা আপুকে বলব। তোকে কেন বলব?”
“বাসায় যাবে এখন? গেলে আমিও যাব।”
“না, তুই চলে যা। আমি জিলা স্কুলের সামনে যাচ্ছি। আড্ডা মারব কতক্ষণ।”
“তাহলে তুমি যাও। আমি বেয়াই সাহেবের সাথেই কিছুক্ষণ আড্ডা মারি।”
কায়েস কড়িকে বলল, “আমি যাই।”
তারপর হাত উঁচু করে তুলে ইমাদকে দেখাল, “ইমাদ ভাই, বাসায় আসেন না একদিন।”
“আচ্ছা।”
বলে কায়েস চলে গেল। ইমাদ বলল, “আমাকে প্রেমিকাসহ হাতেনাতে ধরেছেন, তাইনা?”
কড়ি বলল, “শশশশ্ অন্য কথা বলুন। ছোট ভাইয়া আবার ফিরে আসবে।”
কায়েস সত্যি সত্যি আবার ফিরে এল। কড়ির হাতে ফুচকার দুটো হাফপ্ল্যাট ধরিয়ে দিয়ে বলল, “টাকা দিয়ে গেলাম।”
কড়ি বলল, “থ্যাংক ইউ, ছোট ভাইয়া।”
কড়ি ইমাদের হাতে একটা হাফ প্ল্যাট বাড়িয়ে দিলো। নিঃশব্দে শেষ হলো ফুচকা খাওয়ার পর্ব। ইমাদ হাফ প্ল্যাটটা পাশে রাখতে রাখতে কথা শুরু করল, “আপনি এত বুদ্ধি নিয়ে ঘুমান কি করে?”
“বুদ্ধি বেশি নেই। উপস্থিত বুদ্ধিটা ভালো আর সাহস আছে। ঘাবড়াই না সহজে। অত বুদ্ধি থাকলে নিশ্চয়ই জুয়াড়ি ছেলের সাথে প্রেম করতাম না।”
“এভাবে কেন বলছেন? আপনি কি জানতেন নাকি জুয়া খেলে?”
“না, তা জানতাম না। পরে ওর মায়ের কাছ থেকে শুনেছি। ও যে বখে যাওয়া বুঝা উচিত ছিল না আমার?”
“আমরা ছেলেরা কিছুটা শিকারি গোছের। এমনসব কৌশল আমরা জানি, আর এমনকিছু টোপ আমাদের কাছে আছে যেগুলো দিয়ে চাইলেই আমরা এক কড়িকে কেন? ফোর্বস ম্যাগাজিনের তালিকায় থাকা ক্ষমতাধর নারীদেরও ইম্প্রেস করে ফেলতে পারি। মেয়েরা ভালোবাসার কাঙাল। আর এই সুযোগটাই আমরা কাজে লাগিয়ে ফেলি। আমরা যা করি! আপনারা না পটে যাবেন কই? আমরা হলাম ভেলকি দেখানো জাদুকর।”
“শুনতে ভালো লাগছে।”
“কিন্তু আর দশটা সাধারণ মেয়ের সাথে ক্ষমতাধর নারীদের পার্থক্য হলো ক্ষমতাধর নারীদের কাছে আমাদের মুখোশ উন্মোচন হয়ে গেলে তাঁরা আমাদের লাথি মেরে চলে আসতে জানে। ক্ষমতাধর, বুদ্ধিদীপ্ত, সফল নারী হতে ফোবর্স ম্যাগাজিনের তালিকায় নাম থাকতে হয় না। আমাদের মতন কাউকে ল্যাং মেরে সামনে এগিয়ে যেতে পারলেই হয়।”
“হুম।” কড়ি উদাস ভঙ্গিতে মাথা নাড়ল।
“দীপু আর আপনি মোটামুটি একই ধাঁচের ঝামেলায় পড়েছিলেন। দীপু নিজের ক্ষতি করল, আর আপনি ভুল বুঝতে পেরে যথাসম্ভব সবকিছু শুধরালেন। আপনার কাছে বুদ্ধির আসল সংজ্ঞা কি জানি না। তবে আমি বুদ্ধি বলতে এটুকুই বুঝি।”
কড়ি উঠে দাঁড়াল। ইমাদ কথা বন্ধ করে তাকিয়ে রইল। কড়ি এবার ইমাদের মত করে দীঘির দিকে পা ঝুলিয়ে বসল। ইমাদ বলল, “পড়ে যাবেন।”
কড়ি বলল, “পড়লে পড়ব।”
ইমাদ ওর চিরাচরিত নিয়মে বলল, “আচ্ছা।”
কড়ি বলল, “আমার ভাইয়া আমাকে কতটা অন্ধ বিশ্বাস করেন দেখলেন? যতই চালাকি করে এটাসেটা বলি না কেন অন্য কোনো ভাই হলে ঠিকই সন্দেহ করত। দু’গালে দুটো দিতোও।আমি কত বড় প্রতারক!”
ইমাদ বলতে গিয়েও কিছু বলল না। মাগরিবের আজানে ধ্বনিতে আকাশ বাতাস মুখোরিত হচ্ছে। নীল আকাশ ধীরে ধীরে লাল থেকে কালো হলো। পাখিরা সব ফিরে যাচ্ছে ঘরে, কিন্তু কড়ি অক্ষত দীর্ঘশ্বাস বুকে নিয়ে এখানেই বসে রইল। ধীরে ধীরে মানুষের ভিড় কমল। আকাশে জ্বলে উঠল তারা। চাঁদের আলো দীঘিতে ভাসছে। সে আলোর সাথে অট্টালিকার ঠিকরে আসা আলো প্রতিযোগিতা করতে নেমেছে। দীঘির পাশের সড়কবাতিগুলোও জ্বলে উঠল। রাস্তায় ছায়াদানকারী কাঠবাদাম গাছের পাতার ফোকরে বসানো বাতিও জ্বলতে বাকি নেই। এই কাঠবাদাম গাছগুলোই রোদের সাথে নেচে নেচে রাস্তায় নকশা এঁকেছিল। এখনও তারা আলোঝরা রাস্তায় পাতার ছায়ায় নকশা গড়ছে। হেঁটে যাওয়ার সময় মনে হবে পথে পড়ে আছে কালো ফুলেরা। পা দিয়ে মাড়িয়ে ফেলতে বুক দুরুদুরু করবে। ইমাদের মনে হলো কড়ি মন দিয়ে বসে তারা গুনছে। সে সুদীর্ঘ এই সময়কে অনুভব করতে করতে গভীর আবেগে বাঙালি উচ্চারণে ইংরেজীতে বলে গেল,
“Don’t count stars alone.
I am here my moon.
To snatch all the clouds from your sky.
To make myself thy.
By the time you and me are we.
I am here for thee.
Don’t cry alone,
As the world is our love zone.”
রাতের পরশে হাওয়া আরো ঠাণ্ডা হয়েছে। একটু একটু শীত লাগছে। কড়ি দু’হাত একসাথে ঘষতে ঘষতে প্রশ্নবোধক চোখে ইমাদের দিকে তাকাল। ইমাদ কড়ির দিকেই তাকিয়েছিল। এবার চোখে চোখ রাখল। অনর্গলভাবে সনেটের ষষ্টকের লাইনগুলো বলল,
“Why do you count the sky’s stars?
Aren’t they enough in my eyes?
If you have courage,
Come here and take your stage.
Please count my emotions.
I love you from your head to toes.”
কড়ি বিমুগ্ধ হয়ে বলল, “বাহ, এই কবিতা কার লেখা?”
ইমাদ বলল, “সনেট।”
“কার লেখা?”
ইমাদ নীচের দিকে তাকিয়ে মুচকি হাসল শুধু, কিছু বলল না। কড়ি বিস্ময়ে চোখ বড় বড় করে বলল, “আপনার লেখা?”
ইমাদ এবারও নীরব। কড়িও জলেরধারা দেখতে দেখতে হাসল। মুহূর্তখানিক পর মুখ তুলে ইমাদের দিকে তাকাল তারপর আবার হাসল। বলল, “আপনার ভাবেসাবে মনে হয় আপনি আমায় ভালোই বুঝেন। এত বোঝা ভালো না। আমি বিরক্ত হই।”
ইমাদ জবাবে বলল, “কিছু কিছু উপন্যাসের বই আছে, যখনি আপনি নতুন করে পড়বেন কিছু না কিছু নতুন করে বুঝবেন যা আগে পড়ে বুঝেননি। অনেকটা হ্যারিপটার সিরিজের মত। যতবার পড়বেন ততবার নতুন কোনো রহস্য আবিষ্কার করতে পারবেন। আবার বেশিরভাগ মানুষের জীবনেই অন্তত একবার না একবার এমন একটা বই হাতে পড়ে, যেটি বারবার পড়তে মন কেমন করে উঠে। শুধুমাত্র সেই প্রিয় অনুভূতিগুলো বারবার অনুভব করতে মানুষ সেই বই পাগলের মত পড়ে। বারবার পড়ে। বৃষ্টি এলেই পড়ে, জোছনায় রাত উজাড় হলে পড়ে, মন খারাপের দিনে পড়ে, সুখের দিনে পড়ে, শরৎ এর মেঘ দেখলে পড়ে, সুন্দর কোনো পথ দিয়ে হেঁটে বাড়ি ফিরলেও পড়ে। মনে পড়লেই পড়ে। আমার ক্ষেত্রে এই বইটি হলো “দ্যা কাইট রানার।” আমার সবচেয়ে প্রিয় বই, যত্নের বই।”
ইমাদ খানিক থামল। একসাথে এত কথা বলে তার অভ্যাস নেই। একটু জিরিয়ে বলল, “আমি আপনার জন্য হ্যারিপটার সিরিজের মত, আর আপনি আমার “দ্যা কাইট রানার।” উই আর আনকোশ্চেনেবলি মিস্টার রাইট এন্ড মিস রাইট। আর আপনি কখন থেকে নানানভাবে আমাকে বুঝানোর চেষ্টা করে যাচ্ছেন আমরা একে অপরের জন্য না? হাস্যকর!”
কড়ি প্রসঙ্গ পাল্টে বলল, “তো মিস্টার রাইট আপনার জন্য আমি কতকাল অপেক্ষা করব? পরে যদি এমন হয় আপনি পড়াশুনা শেষ করে চাকুরী নিয়ে সেটেল হয়ে অন্য কোনো পাখির সাথে ফুরুৎ? আর অপেক্ষায় থাকতে থাকতে আমার চেহারায় তখন বয়সের ছাপ পড়ে যাবে, চেহারার লাবণ্য ক্ষয়ে যাবে। তখন তো আমার জন্য কেউ এত পাগল পাগল থাকবে না! আমাকে নিয়ে আমার পরিবারকেই হেসেল পোহাতে হবে।”
“কি করলে আমাকে খাঁচাবন্দি গন্য করবেন?”
“আমাকে কমপক্ষে ১৫ ভরি সোনার গয়না দিতে হবে। তাহলে আমি নিশ্চিন্তে অপেক্ষা করতে পারি। বিয়ের সময় গয়না উসুল বাবদ দেনমোহর ধার্য করবেন। আর যদি শেষমেষ আমাকে বিয়ে না করেন তবে এই গয়না আর ফেরত পাবেন না।”
“আচ্ছা।” ইমাদ মনে মনে হতভম্ব হয়ে গেল।
“এই হলো মর্টগেজ। আমার সিকিউরিটি।”
“আচ্ছা।” গলার স্বর নির্লিপ্ত।
কড়ি বলল, “আচ্ছা বললে হবে না। কখন দিবেন বলুন।”
ইমাদ নিজের বিস্ময় লুকাতে লুকাতে বলল, “আপনি কখন চান?”
“বেশিদিন তো সময় দেয়া যাবে না। এখন পারলে এখন দিন।”
“সম্ভব না। আমি এত গয়না কি করে দিব? আমার মায়েরও তো অতো গয়না নেই। যা ছিল তা বড় বোনের বিয়েতে দিয়ে দেয়া হয়েছে। বাবার হাতেও এত টাকা নেই।”
“বোনের কাছ থেকে চেয়ে নিয়ে আসুন। আপনার বউয়ের ভাগ আছে না?”
ইমাদ ফ্যাসফ্যাসে গলায় বলল, “বড় আপুরগুলো সহ নিয়ে এলেও পনেরো ভরি গয়না হবে না।”
“তাহলে তো কথা এখানেই শেষ। আমি তাহলে উঠি।”
ইমাদ কড়ির আচরণে এত অবাক হলো! তবুও সম্পূর্ণ স্বাভাবিকভাবে বলল, “এজন্য দেখা করতে চেয়েছিলেন?”
কড়ি ঘুরে বসে উঠে দাঁড়িয়ে পোশাক ঝারতে ঝারতে বলল, “জি এজন্যই।”
ইমাদ বসে থেকেই বলল, “আমাকে কিছুদিন সময় দিন।”
কড়ি বলল, “এক মাস?”
ইমাদ শুধু তাকিয়ে রইল। কড়ি আবার বলল, “দু’মাস? তিন মাস? চার মাস?”
ইমাদ বলল, “আপনার যত মাস ইচ্ছা।”
কড়ি বলল, যান ছমাস দিলাম। এরপর গয়না দিতে না পারলে আমাদের পথ আলাদা।”
ইমাদের মাথার ভেতরটা দপদপ করছে, কান শাঁ শাঁ শব্দ। ঝিম ধরা গলায় তবুও সে বলল, “আচ্ছা।”
“রাত বাড়ছে। আমি চলি।” কড়ি চলে গেল। ইমাদ হতবাক, চোখের দৃষ্টি শূণ্য। মাথা ব্যাথা ঘাড় বেয়ে উঠে চিরিক দিলো।
চলবে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here