অপর প্রান্তে,পর্ব- ০৪

অপর প্রান্তে,পর্ব- ০৪
লেখাঃ হাবিবুর রহমান হাবিব

রুমি,
–(কঠিন গলায়) ও হলো সেই জানোয়ার, যার কারনে বাধ্য হয়ে আমি নিজের বাসা থেকে পালিয়েছি।

সোমা,
–বলো কি!! রাকিব তোমার কে হয়? কি করেছে সে?

রুমি কিছুক্ষন চুপ থেকে ভারী গলায় বললো,
–আমার ওর ব্যাপারে কোনো কথা বলতে ইচ্ছা করছে না। ওর নাম মনে পড়লেও আমার গাঁ জ্বলে-পুড়ে যায়।

কথাটা বলেই রুমি ফুপাতে লাগলো। সোমা রুমির মাথায় হাত বুলিয়ে বললো,
–থাক্ আপু, আর বলতে হবে না। তুমি এখন শান্ত হও। ভয় পেয়ো না, আজ রাত আমি তোমার পাশেই ঘুমাবো।
———-
এরপরে কয়েকদিন রাতে কোনো সমস্যা হলো না রুমির। দুঃস্বপ্নটা দু-দিন দেখার পর আর দেখলো না। এখন কিছুটা স্বস্তি বোধ করছে ও।

অন্যদিকে নিবির প্রানপন চেষ্টা করছে জুয়ার নেশা ছেড়ে দেয়ার। মাকে দেয়া কথাটা এবার অনেকটা সিরিয়াসলি নিয়েছে ও। ওর ধারনা, জুয়ার নেশা ছাড়তে পারলে ও চুরি করাও ছেড়ে দিতে পারবে। জুয়ার নেশা চাপিয়ে রাখতে ওর সবচেয়ে বেশি কষ্ট হয় যখন ও বন্ধুর মেসে থাকে। মেসের রুমে ওর বন্ধুরা ওর সামনে বসে জুয়া খেলে আর ও হেডফোন কানে ঝুলিয়ে রুমের এককোনে দেবদাসের মতো বসে থাকে। “আমাদের জুয়া-মাস্টার রিটায়ার্ড করেছে নাকি” বলে ওর বন্ধুরা ওর সাথে টিটকারি করে। ও বহু কষ্টে জুয়া থেকে নিজেকে সামলানোর চেষ্টা করে।

নিবির মেসে থাকলেও ইদানিং সকালের নাস্তা আর রাতের খাবার বাসায় এসে খায়। ওর মা ওকে বলেছে, এখন থেকে আমাদের সাথে খাবি। দুপুরের খাবার ড্রাইভিং সিফটের কারনে ওকে বাহিরেই সারতে হয়। আজ সকালের নাস্তা সেরে ও বাসা থেকে বেরোনোর সময় পিছন থেকে রুমি বললো,
–এইযে শুনুন..
নিবির,
–কোনো ঝামেলা হয়েছে?

–(বিরক্ত কন্ঠে) আপনার মাথায় কি সবসময় ঝামেলাই ঘোরে!?

–না, তা না। তবে আপনাকে দেখলেই কেন যেন ঝামেলা ব্যাপারটা মনে আসে। এতে তো আমার কোনো দোষ নেই, তাই না।

–উফ…আপনার সাথে কথা বলা গাঁয়ে কাঁটা বোনার মতো। আর কথা না পেচিয়ে যেটা বলতে চাচ্ছি সেটা হলো, আপনি আমার ল্যাপটপটা বিক্রি না করে আপনার বোনকে দিয়ে দিবেন, ঠিকআছে? আমি চাই আমার চলে যাওয়ার পর ল্যাপটপটা ওর কাছে থাকুক। ও গ্রাফিক্স ডিজাইন শিখতে চায়। ও যদি শিখার পর ফ্রিল্যান্সিং করে তাহলে টিউশনির তুলনায় অনেক বেশি টাকা ঘরে আনতে পারবে। আমি যাওয়ার আগে ওকে গ্রাফিক্স ডিজাইনের টুকটাক শিখিয়ে দিয়ে যাবো। তারপর থেকে ও হবে আমার ফ্রিল্যান্সিং পার্টনার। এতে ওর একটা ক্যারিয়ার হবে। এমনকি আপনাকে সংসারের জরুরি খরচের বেলায় আর চুরির ফন্দি আটতে হবে না, বুঝেছেন। আপনি তো নিজের ট্যালেন্ট চুরিবিদ্যায় বিসর্জন দিয়েছেন, অন্তত ওকে ওর ট্যালেন্ট ঠিক জায়গায় লাগাতে দিন।

কথাটা শুনে নিবির বিরক্তির সাথে অদ্ভুতভাবে মুচকি হাসলো। নিবিরের এই রিঅ্যাকশনের মানেটা কি, বোঝা যাচ্ছে না। কিছুক্ষন চুপ থেকে নিবির বললো,

–আপনি তো দেখছি সোমার মাথায় ফ্রিল্যান্সিং এর ভূত ঢুকিয়ে দিলেন। তবে আইডিয়াটা খারাপ না। …বিষয়টা আমি ভেবে দেখবো। এখন আসি।

বেরিয়ে যাওয়ার সময় নিবির আবার পিছে ফিরে বললো,
–(ক্ষীন গলায়) আচ্ছা আপনি কি একমাস হওয়ার পরপরই চলে যাবেন?

–তো… আমি কি সারাজীবন ভাড়াটিয়ার মতো থাকার জন্যে এসেছি নাকি আপনাদের বাসায় !? এখন শুধু একমাসের মধ্যে নতুন ল্যাপটপ কেনার টাকা জোগার করতে পারলেই আমার টেনশন খতম। সমস্যা শুধু এক জায়গায়, সোমাকে টুকটাক শিখাতে কতদিন লাগবে আমি তা সিওর না। তবে এটা আমি সিওর যে, আমি যেখানেই থাকি না কেন, ওকে আমি নিজের ফ্রিল্যান্সিং পার্টনার বানিয়েই ছাড়বো।

নিবির বড়বড় চোখে কিছুক্ষন তাকিয়ে থাকলো রুমির দিকে। এরপর চলে গেলো।
রাতে বাসায় এসে সোমা ও রুমিকে চমকে দিলো নিবির। ওর হাতে একটা নতুন ল্যাপটপ। রুমি বললো,
–নতুন ল্যাপটপ কি মনে কিনলেন!? নাকি আবার চুরি করা শুরু করেছেন।

নিবির,
–(মুচকি হেসে) আপনার দেখি সব চিন্তাভাবনাই নেগেটিভ! এটা এনেছি সোমার জন্য। এভাবে ভ্রু কুচকে তাকিয়ে আছেন কেন!? আগের চুরি করা গয়নাগুলো বিক্রি করে কিনেছি এটা, নতুন করে চুরি করিনি। ভাবলাম, আপনার থেকে ল্যাপটপ নিয়ে নেয়াটা ঠিক হবে না। আপনার ল্যাপটপ আপনার কাছেই থাকবে। তবে আমার একটাই অনুরোধ, আপনি সোমাকে ফ্রিল্যান্সিং শেখানোর আগ পর্যন্ত আমাদের বাসাতেই থাকুন। আমি চাই ও আমার মায়ের মতো কপাল পোঁড়া না হয়ে নিজের পায়ে দাঁড়িয়ে নিজের মতো করে বাচুক।

নিবিরের কথা শুনে রুমি হতভম্ভ হয়ে একদৃষ্টিতে তাকিয়ে থাকলো। সোমার গাল বেয়ে অশ্রু ঝড়ছে। আনন্দের অশ্রু। সোমা একপ্রকার ঝাপিয়ে পড়ে জড়িয়ে ধরলো নিবিরকে। রুমি মুখে মুগ্ধতার ছাপ নিয়ে দাঁড়িয়ে রইলো।
——–
রুমি এ বাসায় আসার পর থেকে সোমাকে দিয়ে রেস্টুরেন্ট থেকে খাবার আনিয়ে নেয়। সোমা অনেকবার রুমিকে জোরাজুরি করে ওদের সাথে একসাথে খাওয়ার জন্য, কিন্তু রুমি প্রতিবারই বারন করে বলে, এ বাড়িতে আসার সময় তোমার ভাইয়া কি বলেছিলো তা শোনোনি? সে বলেছে আমার খাওয়া-দাওয়ার দায়িত্ব তোমাদের না। তাহলে তুমি কেন শুধু শুধু জোড়াজুড়ি করছো।

সোমার মাও রুমিকে অনেকবার সেধেছে, বলেছে- ‘ঐ আহাম্মকের কথায় কোনো গুরুত্ব না দিয়ে আমাদের সাথে খেতে বসো। ‘ কিন্তু রুমি কিছুতেই রাজি হয় নি।
তবে আজ হলো অন্য ঘটনা। সোমা রুমির কাছে এসে বললো,
–আপু, ভাইয়া বলেছে তোমাকে আমাদের সাথে একসাথে খেতে। এখন তুমি আর বারন করার বাহানা করতে পারবে না। প্লিজ, এবার না বলোনা।

নিবিরের মা,
–মা রুমি, ঐ বজ্জাতটার ভূত এখন ছেড়েছে। এখন তোমার না করার কোনো সুযোগ নেই।

বারান্দার খাবার টেবিলে এখন বাসার সবাই একসাথে। রুমি প্রথমে কিছুটা ইতস্থত বোধ করছিলো, কিন্তু নিবিরদের বন্ধুসুলভ আচরনে সে ভাবটা দ্রুতই কেটে যায়। নিবিরের মা নিবিরের উদ্দ্যেশ্যে বললো,
–জুয়াখেলা কি সত্যিই ছেড়েছিস, নাকি এখনো খেলিস?

নিবির,
–জনমের ছাড়া ছেড়েছি। বন্ধুরা হাজারবার ডাকলেও এখন আর খেলি না। ওরা ওদের মতো থাকে, আমি থাকি আমার মতো।

নিবিরের কথা শুনে রুমির গলায় ভাত আটকালো। খানিকটা কেশে নিবিরকে বললো,
–আজব ব্যাপার! জুয়া খেলা ছেড়েছেন অথচ সঙ্গ ছাড়েন নি! আপনি কি জানেন না, সঙ্গ দোষে লোহা ভাসে।

নিবিরের মা,
— আসলেই তো!! হায়রে কপাল, এব্যাপারে আমি আগে কেন গুরুত্ব দিলাম না!! (নিবিরের কান ধরে) তুই আজ থেকে সবসময় আমার চোখে চোখে থাকবি। বাসা থেকে কাজে যাবি, কাজ থেকে সোজা বাসায় আসবি। রাতে আমার পাশে ঘুমাবি। বুঝেছিস।

নিবির,
–(করুন কন্ঠে)বুঝেছি..বুঝেছি.. আমার কানটাকে রুটির মতো দলা করছো কেন? (এরপর রুমির দিকে তাকিয়ে) আর এইযে আপনি,..এতো জ্ঞানবুদ্ধি নিয়ে রাত্রে ঘুমান কিভাবে?

রুমি নাক কুচকে ভেংচি দিয়ে বললো,
–আমার কিন্তু একটা নাম আছে। আপনার না ‘এইযে এইযে’ বলতে ভালো লাগে না! তাহলে এখন ‘এইযে’ ঝাড়ছেন কেন?
———
ইদানিং রুমি যেন হয়ে গেছে নিবিরদের পরিবারেরই অংশ। ও সবার সাথে খাবার টেবিলে বসে খায়, প্রায়ই হাসি-মশকরায় সামিল হয়, দুপুরে সোমাকে ফ্রিল্যান্সিং শেখায় আর আর ন’টা থেকে মধ্যরাত পর্যন্ত নিজে ফ্রিল্যান্সিং করে। রুমি নিবিরকে এখন আপনির বদলে তুমি করে বলে। তবে নিবির কোনো অদ্ভুত কারনে এখনো আপনি করে বলা ছাড়তে পারেনি। একদিন নিবির সকালের নাস্তা সেরে বাসা থেকে বেরোনোর সময় রুমি ওকে ডেকে বললো,
–আমার ফোনটা কি আছে তোমার কাছে?

–না তো। সেটা তো আমি বিক্রি করে দিয়েছি চুরি করার পরের দিনই।

–উফ.. তোমাকে সবকিছুই বিক্রি করতে হলো!?

–এভাবে রাগ করার মানেটা কি বুঝলাম না! চুক্তি হয়েছিলো শুধু ল্যাপটপের ব্যাপারে, ফোনের কথাতো আপনি বলেননি।

–আচ্ছা যাজ্ঞে, অন্তত সিমকার্ডটাতো আছে নাকি?

–সেটাতো কোথায় ফেলে দিয়েছি মনে নেই।

শুরু হলো তুমুল তর্কাতর্কি। রুমি বললো যেভাবেই হোক ওর ঐ সিমকার্ডটা লাগবে, জরুরি দরকার। শেষমেষ সিদ্বান্ত হলো ঐ নাম্বারের সিমকার্ডটা দোকান থেকে তোলা হবে। তবে নিবির বললো,
–আপনার কি বাইরে যাওয়া ঠিক হবে? পুলিশ আপনাকে খুজছে। বাজারে আপনার হারানো বিজ্ঞপ্তির পোস্টার লাগানো।

–আমি সোমার একটা বোরকা পরে যাবো। অনেক দূরের কোনো দোকানে গিয়ে সিমকার্ডটা তুলবো। আশা করি তাতে কোনো সমস্যা হবে না।
——–
সোমা বাসায় না থাকায় নিবিরকেই যেতে হলো রুমিকে নিয়ে। রুমি বলে, ‘আমি নতুন সিম তোলার ঝামেলা-ঝাটি বুঝি না, তোমাকে আমার সাথে যেতেই হবে। তুমিতো ঝামেলাতে এক্সপার্ট।’ নিবির ইদানিং ভয়ে সহসা রুমির সাথে তর্কে জড়াতে চায় না। ও সর্বোচ্চ চেষ্টা করে নিজের মুড ঠিক রাখার। তাই আর কোনো কথা না বাড়িয়ে রুমির সাথে রওনা হলো।

এলাকার বাইরে অনেক দূরের একটা দোকানে সিমকার্ডের ঝামেলার সমাপ্তি হলো। ফেরার সময় নিবির একটা টং দোকানের সামনে দাড়ালে রুমি বললো,
–কি হলো, এখানে থামলে কেন?

–ভাবছি, একটা সিগারেট ধরাবো।

–(বিকট শব্দে) কি!! তুমি সিগারেট খাও!! ছি!!

–আরে আস্তে..কি হয়েছে আপনার!? আপনিতো এমনভাবে বলছেন যেন কাউকে মার্ডার করতে যাচ্ছি আমি!

–তো.. তাই তো করছো তুমি। তুমি কি জানো ধুমপানে মানুষের আয়ু গড়ে দশ বছর কমে।

–আপনার মাথায় এতো জ্ঞান আটায় কিভাবে!! কোথা থেকে পান এসব জ্ঞান!?

–(মুখ ভেংচিয়ে) জানার ইচ্ছা থাকলে উপায়ের অভাব হয় না। শুধু তোমার মতো গর্ধবেরাই মূর্খ থেকে যায়। আর তোমাদের মতো মূর্খদের জন্যই স্ত্রীদের দশ বছর বিধবা জীবন কাটাতে হয় বুড়ো বয়সে।

এবার আর নিবিরের সিগারেট ধরানো হলো না। ও হতাশা নিয়ে হাটছে আর আসে-পাশের টং দোকানগুলোর দিকে তাকিয়ে হাত চুলকাচ্ছে। রুমি নিবিরের দিকে তাকিয়ে শান্তগলায় বললো,

–তোমার কি অস্বস্থি লাগছে?

হঠাৎ রুমির মুখে কোমলকন্ঠ শুনে অবাক হলো নিবির। নিবির বললো,
–হ্যা.. খুবই অস্বস্থি লাগছে। একটা ধরাই?

–না.. মোটেও না। তোমার এই অস্বস্থি ধীরে ধীরে কেটে যাবে। প্রথম তিন চার দিন বেশ কষ্ট হবে। তবে এরপর থেকে অস্বস্থিটা ধীরে ধীরে কমতে থাকবে। তিন-চার সপ্তাহ পর দেখবে অস্বস্থিটা আর নেই। তবে শর্ত হলো কারো সিগারেট খাওয়ার দিকে কিংবা টং দোকানের দিকে তাকাবে না, কারন তাকিয়ে থাকলে তোমার নেশা চড়াউ হবে। আর, নেশা চড়াউ হলেই নিজেকে সামলাতে হিমসিম খাবে তুমি।

নিবির অবাক চোখে রুমির দিকে তাকিয়ে বললো,
–বাপরে বাপ! এতো কিছু কিভাবে জানেন আপনি!!?

— সেটাতো আগেই বললাম। একই ডায়লগ আবার বলতে চাচ্ছি না আমি। তোমার কি নিজের প্রতি কোনো কেয়ার নেই!? তোমার একটা ছোট বোন আছে, ভবিষ্যতে বিয়ে করলে একটা বউও হবে তোমার, ওরা কেউই চাইবে না তুমি দশ বছর আগে বিদায় হও। নিজের ভালো না বুঝলে অন্তত ওদের কথা ভেবে এই বাজে নেশা ছাড়ো।

নিবির কিছুক্ষন স্থির হয়ে দাড়ালো। কি বলবে বুঝতে পারছে না। এরপর মুচকি হেসে বললো,

–ঠিক আছে.. তবে তাই হবে। আজ থেকে তালাক দিলাম সিগারেট।
———

রুমির নতুন তোলা সিমকার্ডটাই যে রুমি আর নিবিরদের ভাগ্যের কাল হয়ে দাঁড়াবে তা কেউ আন্দাজ করতে পারে নি। সিমকার্ড ট্র্যাক করে রাতের বেলা নিবিরদের বাসায় পুলিশ এসে হাজির। পুলিশদের সাথে রুমির বাবাও আছেন। রুমি ওর বাবাকে দেখে ভয়ে কেপে উঠলো। পুলিশের অছি নিবিরের কলার চেপে বললো,

–হারামজাদা, আমার ভাগ্নিকেই কিডন্যাপ করলি তুই!! এতো সাহস কিভাবে হলো তোর!? এখন তোরা বুঝবি জেলে পচতে কেমন লাগে। চল থানায়।

চলবে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here