একা_তারা_গুনতে_নেই — লামইয়া চৌধুরী। পর্ব: ৬৫

#একা_তারা_গুনতে_নেই
— লামইয়া চৌধুরী।
পর্ব: ৬৫
দিন ধূসর। চারিদিকে মেঘজমা বৃষ্টি উপচে পড়ছে। একটু পর পর মেঘের গুড়গুড় শব্দ। মাত্র বাজ পরল কোথাও। বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে মসজিদ অন্ধকার হয়ে গেল নিমিষেই। কুরআন শিখতে আসা শিশুদের কিচিরমিচির শুরু হয়ে গেল। বাইরের আলো বৃষ্টিতে ধুয়ে মুছে গেছে যেন। অন্ধকারে ইমাম সাহেব সবাইকে চুপচাপ বসিয়ে রেখেছিলেন। ঠিক তখনই সুযোগ বুঝে মুবিন তার প্রধান শত্রুকে ঘায়েল করল। আজকাল ইমাদ স্যার’ই সব নয়। ইমাদ স্যারকে বিপুল ভোটে পরাজিত করে মুবিনের প্রধান শত্রু হিসেবে জয়ী মেসের উল্টাপাশে থাকা বেটে ভুড়িওয়াল ভদ্রলোক। তিনি এলাকায় নতুন। মুখোমুখি দালানে পরিবার সমেত থাকেন। ভুড়ি আর মাথার টাক ছাড়া দুটো মেয়ে এবং একটি স্ত্রীও আছে। মুবিনের সাথে এই লোকের যুদ্ধটা শুরু হয়েছিল ঠিক তখন যখন মুবিনের বল ঐ মেয়ে দুটোর ঘরের জানালা দিয়ে গিয়ে ওদের বিছানায় পড়েছিল। কেন মুবিনের বল ওদের ঘরেই যাবে? ভুঁড়িওয়ালা রেগেমেগে বলল, “মেয়ে মানুষের জানালা দেখলেই আর হুঁশ থাকেনা এইসব ছেলেদের।”
মুবিনেরও তো ধৈর্য্য নেই। উত্তরে বলেছিল, “বড়লোকের ছেলে দেখলে এইসব মেয়েদের বাপেদেরও আর হুঁশ থাকে না।” ব্যাস! তারপর তো ধুন্ধুমার। ভদ্রলোক চড় মেরে বসেছিল মুবিনকে। মুবিন কোনোদিক দিয়েই ভদ্র ছেলে নয়৷ সেও কলার চেপে ধরে লোকটাকে শাসিয়েছিল, “এখানে আর আপনার থাকা হচ্ছে না। শান্তিতে বাঁচতে চাইলে মেয়েদের নিয়ে এলাকা ছাড়ুন।”
ভদ্রলোক স্তম্ভিত হয়ে চেয়েছিল শুধু৷ এইটুকু একটা ছেলে কি তার ব্যবহার, কি তার দৌরাত্ম্য। ভদ্রলোকের বড় মেয়েটি মুবিনদের বয়সী হলেও ছোট মেয়েটি বেশ ছোট। টু, থ্রীতে পড়ে হয়তো। প্রতিদিন ভোরে কাছের মসজিদে আমপারা নিয়ে পড়তে যায়। মুবিন ওঁত পেতে থাকে। অনেক অনেক ভোরের ঘুম বলি দিয়ে প্রতিদিন মসজিদে ঘাপটি মেরে থাকার পর অবশেষে আজ সুযোগ এসেছে। মেয়েটা কিছু বুঝার আগেই মেয়েটার বাবা যেভাবে তাকে চড় মেরেছিল ঠিক সেভাবেই মেয়েটাকে আচমকা আধো আলো, আধো অন্ধকারে সে চড় মারল। মেয়েটা ভয়ে চিৎকার করে উঠল। ইমাম সাহেব কোনোভাবেই খুঁজে বের করতে পারলেন না চড়টা কে দিয়েছে। প্রচন্ড ভয়ে অন্য ছেলেমেয়েগুলো পুরো এলাকায় গল্প ফাঁদল। ওরা বলে বেড়ালো কোনো মানুষ না, এর পেছনে নিশ্চয়ই অন্য কিছু। সে রাতে মেয়েটার প্রচন্ড জ্বর উঠেছিল৷ খুব অসুস্থ হয়ে পড়ল। মেয়েটা স্বাভাবিক হতে পারবে এই আশায় ভুড়িওয়ালা এবং তার পরিবার শেষ পর্যন্ত এলাকা ছাড়ল। ওদের আর এই এলাকায় দেখা যায়নি। তারপরও প্রতি ভোরে মুবিন নিয়ম করে মসজিদে গিয়ে এক কোণায় ঘাপটি মেরে বসে থাকতো। ভুড়িওয়ালার মেয়ে আসবে, তাকে আবার মারবে এ কারণে নয়। সে বসে থাকতো অযথা, অকারণে কিংবা, অভ্যাসে। প্রথমদিকে যারা আরবি পড়ে তাদের ছুটি পর্যন্ত এবং পরবর্তীতে যতক্ষণ বসে থাকা যায় ঠিক ততক্ষণ। তবুও আসেই। এসে আর কিচ্ছু নয়, বসে থাকে। আসার সময় কিছু না কিছু কিনে নিয়ে আসে। খায় আর তামাশা দেখে। একটা সময় এমন হলো মুবিন এই মসজিদে আসা নিয়মিত, অনিয়মিত সবাইকে চিনে। এখানে সবাই অসহায়। সবাই কাঁদে। ওর ভালো লাগে। ও একলা কেবল অসহায় না। পৃথিবীর সবাই অসহায়। ও অসুস্থ নয়, হিংসুটেও নয়, ও আসলে দুঃখী। একটা লোক আসত। প্রতিদিন। লোকটা হাউমাউ করে কাঁদত না। লোকটার কেবল চোখ ভিজে থাকতো। মুবিনের দেখতে ভালো লাগতো। কেন কাঁদত কে জানে? তারপর একদিন লোকটার কান্না বদলে গেল। সে এসে দু’হাত তুলে হাউমাউ করে কাঁদল। সেই প্রথম মুবিনের মনে হলো লোকটা কষ্টে কিংবা আল্লাহর কাছে কোনো কিছু চেয়ে কাঁদছে না। লোকটা কাঁদছে অতি আনন্দে। সে জানে না, লোকটার কি চাওয়া ছিল, লোকটা কি পেয়ে গেল। শুধু জানল, এইখানে কষ্টকান্নার সাথে সাথে আনন্দাশ্রুরও স্বাক্ষী হতে হয়। আরেকজন বৃদ্ধ এসে সরবে তার কোনো এক সময়ে করা বিরাট কোনো পাপের জন্য ক্ষমা চাইতে থাকত। লোকটা মারা গেল মসজিদেই। সেই প্রথম মুবিন কাউকে চোখের সামনে মরতে দেখল। নামাজে দাঁড়িয়ে হঠাৎ ঢলে পড়ল লোকটা। তারপর আর নেই। মুবিন ভয় পেল না। সে কোনোকিছুতে ভয় পায় না। সে কেবল মজা পায়। তারপর একদিন মসজিদ থেকে বেরুবার সময় দেখল ইমাদ স্যার মসজিদে ঢুকল। মুবিন যেন সুবর্ণ সুযোগ পেয়ে গেল। আবার ফিরে গেল ভেতরে। ইমাদ স্যার কি করে সে দেখবে। না স্যার কাঁদেননি, কেবল মনটা খুব খারাপ হয়ে ছিল তার। যাঁর চেহারায় কখনো কোনো রকম অনুভূতির প্রকাশ নেই তার চেহারায় এত কিসের মনখারাপি? কি সমস্যা স্যারের? স্যারের সমস্যা কড়ি নন তো?
.
জড়োসড়ো বিকেলে কড়ি বাবার ডাকে একদিনের জন্য কুমিল্লা এল। কড়ির সাথে কথা বলতে চান তিনি। কড়ি জানে কাদের সাহেব কি বলবেন। তবু কিছু বুঝিনা, জানি না ধরনের একটা মুখ বানিয়ে কড়ি ঢাকা থেকে বাসায় চলে এল। দুপুরের রাজভোজ, সন্ধ্যার টক, ঝাল, মিষ্টি নাশতা এবং রাতের শাহী খানাপিনা শেষে কড়ি অপেক্ষা করছিল বাবার জন্য। বাবা কখন ডাকবেন, কখন কথা বলবেন আর কখন সে তার সিদ্ধান্ত জানাবে। ডাক এল না। কাদের সাহেব ঘুমিয়ে পড়লেন। কড়ি রিমার ঘরে গিয়ে বসল আলাপ চালাতে,
“রিমা আপু, মেজ ভাইয়া আর ভাবির মাঝে কি কোনো সমস্যা হয়েছে?”
“হয়েছে বোধহয়।”
“কিছু জানো?”
“কাদিন কিছু বুঝতে দেয়ার মানুষ?”
“তাহলে বুঝলে কীভাবে?”
“বুঝা যায়। তুই যেভাবে বুঝেছিস।”
“কথা বলেছ এ নিয়ে?”
“হ্যাঁ।”
“কি বলল?”
“থ্রি ম্যা কিপ আ সিক্রেট, ইফ টু অফ দ্যাম আর ড্যাড।”
কড়ি হেসে উঠে পড়ল। এজন্যই বোধহয় মেজ ভাইয়া রিমা আপুর ভক্ত। তবে তার এখানে ছোট একটা প্রশ্ন আছে। প্রশ্নের উত্তরটা পাওয়া যাবে মেজো ভাইয়ার কাছ থেকেই।
কাদিন শুয়ে পড়েছিল। এত রাতের কলিংবেল এর তিক্ত শব্দ হঠাৎ বড় মধুর হয়ে উঠল। কাদিন ফট করে এক লাফে উঠে পড়ল। দীপা এসেছে। গেল পরে ফিরিয়ে দিলো আর এখন নিজেই না থাকতে পেরে চলে এল।
ও মানুষটা আসলে খুব ভালো। চলে এলো তো। আর থাকতে পারল না। কিন্তু এই অসুস্থ শরীর নিয়ে একা না এলেও হতো। তাকে একটা কল করলেই সে গিয়ে নিয়ে আসত। দরজা খোলার আগে সে নিজের গায়ের টি-শার্টটা খুলল। তারপর খুলল আলমারি। আলমারি থেকে খুঁজে টুঁজে নতুন কেনা সাদা রঙের টি-শার্টটা পরে, পারফিউম স্প্রে করতে করতে দীপা তার দরজায় চলে এল। এইবার দরজায় কড়া নাড়ছে। কাদিন আরেকবার হাসল নিজে নিজেই। তারপর দরজা খুলে কাদিনের মুখ রক্তশূণ্য। কড়ি! তাহলে কলিংবেলটা কিসের?
কড়ি বলল, “আসব?”
কাদিন বলল, “এত রাতে কলিংবেল?”
“ভাড়াটিয়াদের মেহমান এসেছে। মেহমানদের সাথে আসা বাচ্চারা দুষ্টামি করছে।”
“ওহ।”
“ভেতরে আসি?”
কাদিন কড়ির গালে হাত রেখে হাসল, “ওয়েলকাম।”
কড়ি কাদিনের হাতটা ধরল। ভেতরে এসে বলল, “বসব না। মেজ ভাবি কোনদিন আসবে?”
“কিছু বলেনি।”
“কি হয়েছে?”
কাদিন মুহূর্তেই অন্য ভাষায় কথা বলে উঠল। যে ভাষায় আমি তাকে ভালোবাসিকে রূপান্তর করলে হয়,
“ও কিছু করেনি।”
কাদিন ঠিক এ কথাটাই বলল। কড়ি কয়েক সেকেন্ড এর জন্য স্তব্ধ হয়ে দাঁড়িয়ে রইল। কথাটা মেজ ভাইয়া বলল? কড়ি জানে না কি হয়েছে। তবে এটুকু বুঝে, যা কিছু হয়েছে তাতে ভুলটা দীপার, দোষটা কাদিনের। মাথা পেতে সকল দোষ নিজের ঘাড়ে নিয়ে নেয়ার মত মানুষ কাদিন না৷ তবু নিলো। তার মানে বউকে ভালোবাসে। প্রেমটা কেবল নেই। কড়ি মুখ টিপে টিপে হাসল। কাদিন বলল, “বাবার সাথে কথা হয়েছে?”
“কোন বিষয়ে?”
“তারমানে হয়নি। বাবাই বলুক।”
“অফ টপিক। আমার একটা প্রশ্ন আছে।”
“কর।”
“রিমা আপুকে তুমি নিজের অনেক কিছুই বলো যা আর কাউকেই বলো না। কেন?”
“আপুর কাছে সব রহস্য রহস্যই।
“আপু ছাড়াও এ বাড়ির আরো অনেকেই রহস্যকে রহস্য রাখতে জানে।”
কাদিন স্মিত হাসল, “যেমন তুই।”
“তাহলে এবার আমকে বলো তোমাদের মাঝে কি হয়েছে।”
কাদিন বলল, “রহস্যকে রহস্য বলা যায় না।”
আচমকা কড়ির বুকের ভেতরটা মোচড় দিয়ে উঠল, “মানে?”
“রহস্যের বই পড়ে রহস্য জানতে হয়। আর রহস্য লিখতে হয় গোপন ডায়েরীতে। রিমা আপু গোপন ডায়েরী। আর তুই রহস্যের বই।”
কড়ি কাদিনের দিকে তাকিয়ে রইল, “আর মেজ ভাবি?”
কাদিন গিয়ে বিছানায় বসল, “দীপা? দীপা সাদা কাগজ।”
কড়ি প্রশ্ন করল, “কেন?”
কাদিন গাঢ় গলায় বলল, “ভালোবেসে যা ইচ্ছে তাই লেখা যায়।”
“তুমি কি লিখেছ?”
“কবিতার মত কিছু একটা লিখেছিলাম। কিন্তু কাটাকুটি ছিল বলে মুচড়ে ফেলেছি।”
“এখন কি করবে?”
“হারিয়ে ফেলা সেই কাগজ খুঁজে বের করব। তারপর যত্ন করে রাখব।”
“বেস্ট অব লাক।”
.
এক উষ্ণ বিকেলে টেবিল চেয়ারে বসে পড়তে পড়তে মিলার ঝিমুনি এসে যাচ্ছিল। হঠাৎ হোস্টেলের খালা এসে ডাকলেন। তার সঙ্গে নাকি কেউ দেখা করতে এসেছেন। মা কিংবা সুহা ছাড়া আর কেউ ত কখনো আসেনা? কে এল? ওরা এত আসে যে চেনা জানা হয়ে গেছে। অনুমতির অপেক্ষা করতে হয় না। সোজা ভেতরেই চলে আসে। মিলা নিচে নেমে দেখল তার বাবার প্রেমিকা তার জন্য ফুল হাতে দাঁড়িয়ে। মিলা খানিকটা বিরক্ত হয়ে বাংলায় বিড়বিড় করে যা বলল সেসবের কিছুই মিশেল বুঝল না। সে ইংরেজিতে হেসে বলল, “কেমন আছো? তুমি কি আমার সাথে ইংরেজীতে কথা বলবে?”
মিলা ইংরেজীতে কঠোর গলায় জিজ্ঞেস করল, “আপনি এখানে কেন এসেছেন?”
“তোমার সাথে দেখা করতে।”
“কেন?”
“কারণ তুমি মঈনের মেয়ে। ফুলগুলো তোমার জন্য। প্লিজ নাও।” মিশেল ফুলগুলো বাড়িয়ে ধরল।
মিলা বলল, “স্যরি। আমার ফুল পছন্দ না।”
“ঠিক আছে। তাহলে নিতে হবে না। তোমার জন্য আমি একটা বিশেষ উপহার এনেছিলাম। কিন্তু দেওয়ার সুযোগ হয়নি।”
“কি এনেছেন?”
“মিস ডায়র পারফিউম।”
“আমার পারফিউম পছন্দ না।”
“তুমি কি আমার উপর রাগ করে আছো?”
“না।”
“তাহলে?”
“আমি আমার বাবার উপর রাগ করে আছি।”
“সে গাড়িতেই আছে। ডাকব?”
“প্লিজ না।”
মিলা ফুল, উপহার না নিয়েই চলে গেল উপরে। পড়ার বইটা খুলে বসে গেল পড়তে। মিলা চলে যাবার পরেও অনেকক্ষণ মিশেল দাঁড়িয়ে ছিল গেটের ভেতর। অনেক পরে সে গাড়িতে ফিরে এসে মঈনকে বলল, “আমি মুবিনের সাথেও দেখা করতে চাই।”
.
মুবিনকে মেসে নিজের ঘরে খুব কমই পাওয়া যায়। সারাদিন সে যে কোথায় থাকে কেউ জানে না। শুধু ভোরের দিকে কয়েক ঘন্টা মসজিদটায় তাকে বসে থাকতে দেখা যায়। মিশেল আর মঈন এসেছে বিকেলে। তাই মুবিনকে ওরা পায় নি। মুবিনের রুমমেট রানাকে মুবিনের বাবার পরিচয় দিতেই রানা মঈন আর মিশেলকে ঘরে এনে বসিয়েছে। মিশেল এত সুন্দর যে রানা মিশেলের দিকে হা করে তাকিয়েছিল। মুবিনের জন্য অপেক্ষা করতে করতে রাত হলো। এর মাঝে মঈন বেশ কবার মুবিনকে কলও করেছিল। মুবিন প্রতিবারই কল কেটে দিয়েছে৷ সে যখন মেসে ফিরল তখন রাত আটটা নটা। সে বোঝেনি তার বাবা এখানে এসে তাকে কল দিয়েছে। ওঁদের দেখে দরজায় একটা লাথি মারল। তারপর উল্টা ঘুরে সোজা ইমাদের ঘরে চলে গেল। ইমাদ তার এক ছাত্রের পরীক্ষা নিবে বলে বিছানায় হেলান দিয়ে শোয়ে প্রশ্নপত্র তৈরি করছিল। মুবিনের দিকে একবার ঘাড় তুলে তাকাল। তারপর আবার ব্যস্ত হয়ে পড়ল। মুবিন ঘাড় শক্ত করে ঝাড়ি দিয়ে বলল, “ওদের বিদায় করেন।”
ইমাদ শীতল কণ্ঠে বলল, “আচ্ছা।”
“এখনও বসে রইলেন কেন?”
“আমি তোমাদের ব্যক্তিগত বিষয়ে কি করতে পারি?”
“কি করবেন সেটা আপনি জানেন।”
“আচ্ছা।”
তারপর উঠে গায়ে শার্ট চড়িয়ে ও ঘরে যাবে ঠিক তখনি মঈন আর মিশেল মুবিনকে খুঁজতে খুঁজতে এখানেই চলে এল। মঈন বলল, “এ কেমন ব্যবহার মুবিন? আন্টিকে স্যরি বলো।”
মুবিন কিছু বলবে তার আগেই ইমাদ বলল, “স্যরি মঈন সাহেব, মুবিন স্যরি বলবে না।”
“এক্সকিউজ মি! আপনি আমাদের মাঝে কথা বলছেন কেন?”
“মুবিনের এই পরিস্থিতির জন্য আপনারাই দায়ী। আপনার ওকে স্যরি বলা উচিত।”
মঈনের রক্ত চাউর হয়ে গেল। সে ইমাদকে ঘুষি মারল, “দুই টাকার মাস্টার তুই বলে দিবি আমি কি করব?”
ইমাদ বাঁকা হয়ে নাক চেপে ধরল। শান্ত ইমাদ সময় নিয়ে সোজা হয়ে দাঁড়িয়ে বলল, “আপনার এখন আমাকেও স্যরি বলা উচিত।”
মঈন এক সেকেন্ডও দেরি না করে দ্বিগুণ শক্তিতে, ইমাদকে দ্বিতীয় ঘুষিটা মারল এবং বলল, “এই নে তোর স্যরি।”
মুবিন এবং মিশেল কিছু বুঝে উঠার আগেই ইমাদ তীব্র ব্যথায় টাল সামলাতে না পেরে মেঝেতে পড়ে গেল৷ মুবিন দৌড়ে গিয়ে ইমাদকে মেঝে থেকে টেনে তুলল। তারপর রাগে কাঁপতে কাঁপতে বলল, “বাবা, স্যারকে স্যরি বলো।”
“বাপকে শেখাস? বেয়াদব ছেলে। তোর মা তোকে পুরা নষ্ট করে ফেলেছে।”
মুবিন দাঁতে দাঁত পিষে বলল, “হয় তুমি এখনি স্যারকে স্যরি বলবে নতুবা..”
“নতুবা কি?”
মুবিন সাপের মত ঠান্ডা চোখে চেয়ে বলল, “নতুবা, আমি এই মহিলাকে মারব। আজ হোক, কাল হোক, এখানে হোক, বাইরে হোক, দেশে হোক, বিদেশে হোক, দশ বছর পর হলেও আমি মারব।”
মঈন ছেলের বেয়াদবি আর স্পর্ধা দেখে নিঃশ্বাস নিতে ভুলে গেল। পরে বলল, “তোমার মা তোমাকে এগুলোই শিখিয়েছে না?”
“তুমি শিখিয়েছ।”
“তুমি কি জানো না ও তোমার আরেকটা মা? তুমি এ ধরনের কথা আর কখনো বলবে না।”
“আসল বাপ মাকেই গুনিনা আর তুমি বলো নকলটার কথা।”
মঈন ছেলেকে চেনে। তার ছেলে কিচ্ছু মানে না, কাউকে মানে না। কথার আগে হাত উঠে। আস্ত বেয়াদব এই ছেলে দ্বারা সবই সম্ভব। তাই এক কথায় ইমাদকে স্যরি বলে মিশেলকে সাথে নিয়ে বেরিয়ে গেল। ওরা চলে যেতেই ইমাদ বলল, “তুমি যে কথাটা বলেছ সেটা বলা মোটেও ঠিক হয়নি।”
মুবিন ইমাদকেও ঝাড়ি মারল, “আপনি বলে দিবেন আমি কি বলব?”
তারপর বেরিয়ে চলে গেল। ইমাদ নাকের ব্যথায় অস্থির হয়ে বিছানায় শুয়ে পড়ল। মাথা ভোঁ ভোঁ করছে। হাত দিয়ে বারবার দেখছে রক্ত পড়ছে কিনা। না পড়ছে না৷ একটা সময় ব্যথা নিয়েই ঘুমিয়ে পড়ল সে। ঘুম ভাঙল মুবিনের ডাকে, “উঠুন, উঠুন। আমি কি আপনাকে ঘুম থেকে ডেকে তোলার চাকুরী নিয়েছি?”
“বলো।”
“আমি কিছু বলব না। আপনি উঠুন৷ এখানে দুই প্যাকেট কাচ্চি আর এক বোতল বোরহানি রাখা আছে। উঠে খেয়ে নিন।”
“আচ্ছা।”
“আর মলম টলম লাগবে?”
“একটা কলম লাগবে।”
“কলম কোথায়?”
“আমার টেবিলের উপর রাখা কলমদানিতেই আছে।”
“পারব না।”
“আচ্ছা।”
মুবিন চলে গেল। ঘণ্টা খানেক পর আবার এল। ইমাদ তখন আবারো সেই অর্ধেক করা প্রশ্নপত্র নিয়ে বসেছিল। মুবিন আসতেই বলল, “বলো।”
মুবিন সহজ গলায় বলল, “কড়ি আমাকে ওসব বলেনি।”
ইমাদ উপর মীচ মাথা নাড়ল, “আচ্ছা।”
মুবিন বলল, “আপনি আমার দেয়া মোবাইলের বদলে টাকা দিয়েছিলেন বলে আমি রেগে গিয়েছিলাম।”
“আচ্ছা।”
“স্যরি।”
ইমাদ বলল, “আচ্ছা।”
মুবিনের মেজাজটাই খারাপ হয়ে গেল। সে ইমাদের চৌকিতে একটা লাথি মেরে চৌকি নাড়িয়ে দিয়ে বলল, “আমার স্যরি আমি ফেরত নিলাম।”
ইমাদ আবারো বলল, “আচ্ছা।”
.
ক্যালেন্ডারের পাতা বদলেছে। আজ নতুন মাসের এক তারিখ। কাদিন গত পনেরো দিন ধরে দীপাদের বাসায় প্রতিদিন নিয়ম করে ঔষুধ খাওয়ার মত দু’বেলা আসে। অফিস যাওয়ার পথে একবার, অফিস থেকে ফিরে আরেকবার। সকালে বলে যায়, “ব্যাগ গুছিয়ে রেখো।”
রাতে এসে বলে, “চলো না।”
দীপা দু’বারই ক্ষেপে, “তুমি আর এখানে আসবে না।”
কাদিন চেষ্টা চালিয়ে যায়। কোনো কিনারা পায় না।
কাদিনের শাশুড়ি কাদিনকে একটা কিনারায় তুলে দিতে চেষ্টা করে। দীপা সোজাসাপটা বলে, “তুমি ওকে জোর করে নিয়ে যাও।”
“জোর করে কীভাবে নিয়ে যাব?”
“আমরা ওকে দিয়ে দিব।”
“আপনারা কীভাবে দিয়ে দিবেন।”
“যখন দিব তখন দেখো।”
কাদিন অস্বস্তি বোধ করে, “দীপাকে এখানে থাকতে দিবেন না?”
“ওকে সেটাই বুঝাব।”
কাদিন রাজি হয় না, “দীপার নরম মন৷ ও কষ্ট পাবে।”
চলবে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here