হৃদয়ের_কথা #প্রজ্ঞা_জামান_তৃণ #শেষ_পর্ব

#হৃদয়ের_কথা
#প্রজ্ঞা_জামান_তৃণ
#শেষ_পর্ব

২৫.
আনন্দে হুইহুল্লোরে কেটে গেটে দুইদিন। মর্তুজা ফেমেলীতে বিয়ের তোড়জোড় খুব ভালোভাবেই লেগে গেছে। আত্মীয় স্বজন সবাই সম্রাট রিধিমার বিয়েতে অংশগ্রহণ করেছে। বেশ সানন্দে মেহমানদের আপ‍্যায়ন করছেন মর্তুজা ফেমেলীর কর্তারা। বোনের বিয়েতে রাহুল যেন বেজায় খুশী। বাদ যায়নি মেধা আর সাহিল। প্রিয় বান্ধুবীর বিয়ে উপলক্ষ্যে নীলি,জারিফা দুজনেই মেতে উঠেছে আনন্দে। এতোদিন তারা যেন এই দিনটার অপেক্ষায় ছিল। বেশ জমজমাট করে গার্ডেনের এরিয়ায় হলুদের পার্টি রাখা হয়েছে। নীলি জারিফা সোনালী লেহেঙ্গা কাচা ফুল দিয়ে সেজেছে। হলুদ পার্টিতে গান বাজনার জন‍্য ব‍্যবস্থা করা হয়েছে সুন্দর ভাবে। পার্টিতে নিমন্ত্রিত অতিথিরা খাওয়া দাওয়ার পর্ব চুকিয়ে ফেলেছে। এখন মেহেদী পড়ানো হবে সম্রাট রিধিমাকে! পার্লার থেকে আটির্স্ট এনে সুন্দর করে সাজানো হয়েছে রিধিমাকে। কাচা হলুদ একটা লেহেঙ্গা। সতেজ গোলাপ আর রোজনীগন্ধ‍্যার সমন্বয়ে জুয়েলারি। এই আর্টিস্ট গুলোই মূলত মেহেদী পড়াবে। সম্রাটের গায়ে কাজ করা হলুদ পান্জাবী সাদা পায়জামা। সম্রাটের বন্ধুগুলো মজামস্তিতে সবাইকে ব‍্যস্ত রাখছে। সবার পরনে হলুদ পান্জাবি। মেয়েদের ড্রেস কোড সেম হলুদ শাড়ী বা লেহেঙ্গা। আর সঙ্গে সানগ্লাসতো আছেই।

হৃদ,সৌভিক,সাম‍্য,রাহুল,সাহিল তো ‘কালা চাশমা’ মিউজিক প্লে করে সানগ্লাস লাগিয়ে ধুমছে নাচছে। জারিফা,নীলি ,মেধা,তৃশাম,তৃণ সবাই একজোট হয়ে দারুণ পারফরম্যান্স করলো। মাঝপথে রিধিমা সম্রাটকে তাদের সঙ্গে টেনে নিলো। মর্তুজা বাড়ির বড় কর্তরা বাচ্চাদের উন্মাদনা দেখে খুশি হলেন। রিধিমা সম্রাট মেহেদী হাতেই সবার সঙ্গে ডান্সের করলো। ছোট ছোট পিচ্চিরা, অর্ধবয়স্ক,প্রাপ্তবয়স্ক সকলের মুখে হাসি। সবাই হইহুল্লোরে ব‍্যস্ত। বক্সে এরপর প্লে করা হলো সালমান খান আর দিশা পাটানির ‘আজা ডুব যায়ু তেরি আখোকি রোশান মে স্লো মোশানমে’ এখানে সম্রাট আর রিধিমা সানগ্লাস পরে হুবহু সেইম ডুয়েট পারফরম্যান্স করে। লাস্ট পার্টে অবশ‍্য ওদের সঙ্গ দিয়েছিল সবাই। এরপর ‘কোকা কোলা’ এবং ‘লাড়কি আখ মারে’ সহ অনেক গানে নাচগান করে সকলে ক্লান্ত। কনের মেহেদী পর্ব চলার পর বাকি সবাই মেহেদী দেয়। এভাবেই আনন্দ করতে রাত১:৫০টা বেজে যায়। সবাই ক্লান্ত হয়ে বাসায় এসে যে যেখানে পারে ঘুমিয়ে পরে। বাড়ির কর্তরা কালকের রান্না বান্নার তদারকি করে। বেশ কিছু লোক পাঠানো হয়ে রান্নার সরন্জাম ঠিক করে রাখার জন‍্য। যাতে সকাল সকাল রান্নার লোক এসে কাজে লেগে পরতে পারে।

রিধিমা সম্রাট যে যার নিজেদের রুমেই আছে। রিধিমার রুমে নীলি জারিফা। সম্রাটের রুমে ওর বন্ধুরা একে অপরকে আষ্টেপৃষ্টে ধরে ঘুমাচ্ছে। সম্রাটের কাছে রাতটাকে খুব ছোট মনে হলো। অফিশিয়ালি অপেক্ষার প্রহর শেষ হচ্ছে যে। সম্রাটের মস্তিষ্কে হঠাৎ অদম‍্য ইচ্ছে চেপে বসে। রিধিমাকে সে দেখবে, মেহেদী দিয়ে লেখা তার নামের অক্ষর কতটুকু গাঢ় হলো দেখতে ভিষণ ইচ্ছে করছে। সবার মতো সে তো রিধিমাকে হলুদ ছোঁয়াতে পারেনি। নিচ থেকে একটু কাচা হলুদ নিয়ে রিধিমার রুমের দরজা ঠেলে ভিতরে ঢুকে। খুব সাবধানে আধো ঘুমন্ত রিধিমাকে টেনে রুম থেকে বের করে। রিধিমা কিছুক্ষণ আগেই ঘুমিয়েছিল। বিশমিনিট ও হয়নি সম্রাট এমন কাজ করবে কল্পনায় আসেনি ওর। সম্রাট হাত ধরে টেনে ছাদে নিয়ে যায়। রিধিমা মেকি রাগ দেখিয়ে বলে,

_’কি সমস্যা?’

_’তোকে হলুদ ছুয়ে দিবো।’ হাতে থাকা কাচা হলুদ বাটা দেখিয়ে মিষ্টি হাসে সম্রাট।

_’একবার হলুদ লাগিয়েছি। গোসল করতে হয়েছে আমাদের ভুলে গেলেন? আবার হলুদ কেনো সম্রাট ভাইয়া?’

_’তখন কি আমি লাগিয়েছি? বর হলুদ না ছুয়ে দিলে সেটাকে গায়ে হলুদ মানিনা আমি। ভাইয়া বলবিনা রিধি আমি তোর জামাই।’

সম্রাটের মুখে বর কথা শুনে রিধিমার হঠাৎ লজ্জা অনুভূত হয়। মুহুর্তে মুখটা অন‍্যদিকে ফিরিয়ে নেয়। সম্রাট নিটোল হাসে সেই কি মনোমুগ্ধকর হাসি। রিধিমা অবাক হয়ে দেখতে থাকে। সম্রাট এভাবে নিজেকে চেন্জ করে ফেলবে ভাবতেই পারছেনা। গম্ভীর,কাঠখোট্টা,কঠর, হৃদয়হীন পুরুষটাকে তার চোখে সুখী মানুষ মনে হচ্ছে। সম্রাটের স্পর্শে রিধিমা হকচকিয়ে উঠে। সম্রাটকে দুরে সরাতে চায় কিন্তু সম্রাট দুরে সরে না। হাত থেকে একটু হলুদ নিয়ে রিধিমার গালে লাগিয়ে দেয়। রিধিমা একটু হেসে ফেলে নিজেও একটু হলুদ সম্রাটের নাকে লাগিয়ে দেয়। সম্রাট কিছু বলবে তার আগে লজ্জা পেয়ে দ্রুত নেমে যায়। রিধিমা হাসতে থাকে। সম্রাট রিধিমাকে ধরতে পারেনি। পিছনে পিছনে সে চলে এসেছিল বারবার বলছিল,

_’রিধি দাড়া। পরে যাবি তো আস্তে।
দৌড়াদৌড়ি করিসনা।’

দাড়ায়নি রিধিমা দৌড়ে ঘরে চলে যায়। হাপাতে থাকে সে।
ধপ করে বিছানায় শুয়ে পরে। সম্রাটের কথা ভেবে লজ্জায় মুখ ঢেকে হেসে ফেলে।

২৬.
বিয়ের দিন,

সকাল ১১:০০ টায় প্রচন্ড বিরক্ত হয়ে ঘুম থেকে উঠে যায় সম্রাট। বন্ধুগুলো জ্বালিয়েছে রাতে। এখন ও জ্বালাচ্ছে। এইযে বিরক্ত করে দ্রুত ঘুম থেকে উঠিয়ে দিল। সবাই ক্রমাগত মজা করছে তার সঙ্গে। আজকে বিয়ে আর হবু বর কিনা পরে পরে ঘুমাচ্ছে।

এদিকে রিধিমা, নীলি,জারিফা, মেধার সাজগোজ কম্পিলিট। পার্লারের মেয়েগুলো থেকে গেছে। চুক্তি ছিল দুইদিনের। মেয়েদের সাজ প্রায় কম্পিলিট হয়ে গেছে। রিধিমা লাল ভারী ব্রাইডাল লেহেঙ্গা পড়েছে। চুলগুলো কয়েকটি সামনে দিকে ছারা আর ক্লিপ দিয়ে সুন্দর করে খোপা করা। লাল ভারী ওরনাটা মাথায় দেওয়া। কপালে সুন্দর মান টিপ। গায়ে ভারী ওরনামেন্ট জুয়েলারি। সঙ্গে বিয়ের গ্লোসি মেকআপ। সবমিলিয়ে চোখ ধাধানো আগুন সুন্দরী লাগছে। বাকি সবাই ম‍্যাচ করে গোলাপি লেহেঙ্গা পরেছে। সঙ্গে হালকা জুয়েলারি আর নন ব্রাইডাল সিম্পল মেকআপ। সবাই পরীর মতো সেজেছে আজ।

সম্রাটকে ঘুম থেকে উঠিয়ে তার বন্ধুরা তৈরি হতে যায়। সবাই ম‍্যাচ করে কাজ করা মিষ্টি কালের পান্জাবি পরেছে। মাহিদা বেগম সম্রাট তৈরি হয়নি বলে রেডি হতে বলে গেলেন। সম্রাট শাওয়ার নিয়ে রিধিমার সঙ্গে ম‍্যাচিং লাল শেরওয়ানি। ব্রাইডাল লাল পাগড়ি, লাল নাগরা জুতা, ঘড়ি সব পরে তৈরি হয়ে নেয়। সৌভিক,হৃদ এসে ইচ্ছে মতো পারফিউম স্প্রে করে দেয় ওর বডিতে। সদ‍্য শাওয়ার নেওয়ায় সম্রাটের ফর্সা ত্বক চকচক করতে থাকে। সবাই বলে বিয়ের দিন বর-কনেকে সবচেয়ে সুন্দর দেখায়। কথাটা একদম বাস্তব।

দুপুরের ২:৫০টার দিকে বিয়ে পড়ানো কম্পিলিট হয়ে যায়। বিয়ে পড়ানোর সময় সম্রাট আর রিধিমাকে একসঙ্গে বসানো হয়েছে। মাঝে লাল পর্দা দিয়ে দুজনকে আলাদা করা। রিধিমা কবুল বলতে দেরী করলেও সম্রাট একনিঃশ্বাসে বলে দেয়। সম্রাটের ফেন্ড’রা অনেক মজা করে এইটা নিয়ে। শেষে মোনাজাত ধরা হয়। দুজনের মাঝে লাল পর্দা সরিয়ে দিয়ে একে ওপরকে দেখার সুযোগ করে দেয়। সম্রাট রিধিমাকে দেখে একটা বড় সড় ঢোক গিলে মন্ত্রমুগ্ধের মতো তাকিয়ে দেখে। রিধিমা চোখ তুলে তাকাতে বুকে হাত দিয়ে ঢলে পরার মতো এক্টিং করলো। সম্রাটের মনে হলো কেউ সম্রাটের হৃদয়ে আঘাত করেছে। আশেপাশের সবাই একজোট হেসে নিলো সম্রাটের কান্ডে। শাখাওয়াত সাহেব আপসোসের সঙ্গে বলে উঠল,

_’আমার ছেলেটা এমন নির্লজ্জ হয়ে গেলো কেনো?’

মাহিদা বেগম ভ্রু কুচেকে রাগ দেখিয়ে বলে উঠলেন,

_’বাপের মতোই হয়েছে আমার বাবাটা।’

শাখাওয়াত সাহেব স্ত্রীর দিকে আড়চোখে তাকিয়ে দীর্ঘশ্বাস ফেললেন। বাড়ির সবাই যে সম্রাটের ভক্ত। তার কথার দাম নাই এখন। বিয়ে শেষে খাওয়া দাওয়ার পর্ব আসে। বাড়ির সবাই মেহমান আপ‍্যায়ন করে সুষ্ঠুভাবে।

অফিশিয়ালি রিধিমা এখন সম্রাটের। তাদের মধ‍্যে কোন বাধা নেই। না আছে কোন বাউন্ডারি। রিধিমার ফর্সা হাতের পিঠে শব্দ করে চুমু খায় সম্রাট। রিধিমা মিষ্টি হাসি উপহার দেয়।



মর্তুজা বাড়িতে আত্মীয়স্বজন কম। সম্রাট রিধিমার বন্ধু বান্ধবরা আছে শুধু। বাকি যারা ইনভিটিশন পেয়েছিল বিয়ের দাওয়াত খেয়েই চলে গেছে। সৌভিকরা বিয়েতে আনন্দ করেছে। প্রচুর নাচ,গান,হইহুল্লোর হয়েছে। নীলি জারিফা, তাদের সঙ্গেই ছিল। বিয়ের রিচুয়াল অনুযায়ী বিভিন্ন খেলা খেলেছে তারা। বিয়ের পর কনে বিদায়ের ঝামেলা ছিলনা মর্তুজা ফেমেলীর। এই নিয়ে বেশ মজাও নিয়েছে সম্রাটের বন্ধু গুলো। শুরু থেকে তারা সম্রাটের সাপোর্টে ছিল। সম্রাটের অপেক্ষার প্রহর শেষ হয়।

রাত ১২:০০ রিধিমাকে সম্রাটের বেডে বসিয়ে রাখা হয়েছে। পুরো রুম ফুল দিয়ে সাজানো। সবটা আয়োজন করেছে সম্রাটের বন্ধুরা। রিধিমা বেডে ঘোমটা দিয়ে অপেক্ষা করছে। সারাদিনের ক্লান্তিতে ঘুম পাচ্ছে তার। হুট করে দরজা খোলার শব্দে তার সদ‍্য আসা ঘুম ভেঙ্গে যায়। সম্রাট এসেছে। সাদা টিশার্ট আর টাওজার নিয়ে ওয়াশরুমে গিয়ে ফ্রেশ হয়ে আসে। রিধিমাকে বিছানায় ভারী লেহেঙ্গা সহ বসে বসে ঘুমাতে দেখে ভ্রু কুচকে ফেলে। তাড়াতাড়ি রিধিমার পাশে বসে বলে উঠে,

_’ফ্রেশ হয়ে আয়। এত ভারী সাজে কেউ এতোক্ষণ থাকে?’

রিধিমা সম্রাটের কথা মতো গহনা খুলতে শুরু করে। সম্রাট নিজেও হেল্প করে। পনেরো মিনিট ধরে জুয়েলারি,হেয়ার ক্লিপ সব খুলতে গিয়ে সম্রাট হাপিয়ে উঠে। বিয়ের কনেকে কতো কি দিয়ে সাজায় সবাই বাবাহ্। রিধিমা সম্রাটের দেওয়া সাদা সুতির শাড়িটা নিয়ে ওয়াশরুমে যায়। একেবারে শাওয়ার নিয়ে তারপর বের হয়। এদিকে সম্রাট একবার ঘড়ি দেখে আরেকবার ফুল দিয়ে সাজানো বিছানা দেখে।
রিধিমাকে সদ‍্য শাওয়ার নেওয়াতে ভিষণ ফর্সা,স্নিগ্ধ লাগছে। তারউপর সাদা শাড়ি। সম্রাটের হার্টবিট হাই হয়ে যাচ্ছে। বুকে ভিষণ জ্বালাপোড়া শুরু হয়ে গেছে। শরীরে শীতল আভা ছেয়ে যাচ্ছে। তার মনে হচ্ছে আজকে সে শ্বাসরোধ হয়ে মারা যাবে।

রিধিমা আয়নার সামনে টাওয়েল দিয়ে চুল মুসছে। সাদা ব্লাউজে ফর্সা পিঠ দেখা যাচ্ছে। সম্রাট নিজেকে কন্ট্রোল করতে পারেনা। কোনরকম শান্ত হয়ে রিধিমার পিছনে দাড়িয়ে টাওয়েলটা নিয়ে নেয় তারপর ধীরে ধীরে চুল মুছে দেয়। রিধিমার ভিতরে অনুভূতিরা সব তোলপাড় শুরু করে দেয়। সম্রাট রিধিমার চুল সরিয়ে পিঠে ঠোঁট ছুয়ে দেয়। রিধিমাকে কাপতে দেখে সম্রাট নিজেকে ঠিক রাখতে পারেনা। হারিয়ে ফেলে সমস্ত র্ধয‍্য। ফট করে রিধিমাকে কোলে তুলে বিছানায় শুয়ে দেয়। ঘরের লাইট অফ করে টেবিলের ল‍্যাম্পপোস্টটা জ্বালিয়ে রিধিমার দিকে অগ্রসর হয়। রিধিমা আটকাতে চাইলে সম্রাট ভিষণ কাতর হয়ে বলে,

_’প্লীজ আজ আটকাস না। মরে যাবো আমি।’

রিধিমা আর কিছু বলতে পারেনা। সম্রাট রিধিমার ঠোটে ঠোট মিলিয়ে দেয়। কিছুক্ষণ পর গলায় মুখ ডুবিয়ে দেয়। রিধিমা অনুভূতিতে জ্ঞানশূন‍্য হয়ে যায়। সহ‍্য করতে না পেরে এক হাত দিয়ে সম্রাটের পিঠ আরেক হাতে সম্রাটের চুল আকড়ে ধরে। সম্রাট যেনো আরো পাগল হয়ে যায়। রিধিমার শাড়িটা খুলে গলায়, বুকে, পেটে চুমু দিতে থাকে। অনুভূতির অতল সাগরে নিয়ে যায় রিধিমাকে। প্রচন্ড সুখে রিধিমা ছটফট করতে থাকে। সম্রাটের উন্মাদনা তাকে বিধ্বস্ত করে দেয়।

রিধিমা সম্রাটকে চাদরের মতো জরিয়ে নেয়। ব‍্যাথাতুর অস্পষ্ট স্বরে আওয়াজ করতে থাকে। সম্রাট সমস্ত ধর্য‍্য হারিয়ে ফেলে। রিধিমার চোখ ভিজে উঠে। চোখের পানি গাল বেয়ে গড়িয়ে পরতেই সম্রাট সেটা মুছে দেয়। পরপর পুরো মুখ জুরে চুমু দিয়ে বলে উঠে,

_’আমার কলিজা।’

চাদঁনীরাত। বেলকুনির দরজা দিয়ে চাঁদের আলো প্রবেশ করছে। ঘরে ফুলের সুবাস রয়ে গেছে। ঘড়িতে জানান দেয় তিনটা বেজে গেছে। রিধিমার নগ্ন শরীরে সম্রাট চাদরের ন‍্যায় লেপ্টে আছে। দুজনের নেওয়া নিশ্বাসের শব্দ শোনা যাচ্ছে। সম্রাট রিধিমার ব‍্যাথাতুর মুখটায় পরপর চুমু দেয়। রিধিমা ব‍্যাথায় ছটফট করে শব্দ করে কেদেঁ ফেলে। সম্রাট রিধিমাকে বুকের উপর নিয়ে মাথায় হাত বুলিয়ে দেয়। আরো সব আদুরে কথা বার্তা বলে। রিধিমা ফুপাতে ফুপাতে সম্রাটের বুকের উপর ঘুমিয়ে পরে। সম্রাট ওইভাবেই তার পরিটাকে দেখতে থাকে। একটা সময় পর নিজেও ঘুমিয়ে পরে।

২৭.

#পাচ_বছর_পর

পাচবছর দীর্ঘ একটা সময়। সম্রাট রিধিমার বিয়ের পাচবছর হয়ে গেছে। বিয়ের দু’বছর পরই রিধিমা জমজ সন্তানের জন্ম দেয়। সম্রাটের তিনবছর বয়সী জমজ ছেলের আজ জন্মদিন। মর্তুজা মাহিরাদ তাইফ , মর্তুজা আব্রাহাম সাইফ দুজনেই হবহু বাবার মতো হয়েছে। গলুমলু ফর্সা টকটকে ছেলে দুটো সম্রাটের প্রাণ। বাড়ির সকলেরই প্রাণ অবশ‍্য। বাবা ভক্ত ছেলেকে নিয়ে রিধিমার হয়েছে বিপদ। দুজনের কেউ ঠিক সময়ে খেতে চায়না। খাবার নিয়ে সঙ্গে দৌড়াতে হয়। সম্রাট ছাড়া ঠিক মতো কারো কাছে স্থীর থাকে না। রিধিমা আবারো প্রেগন‍‍্যান্ট; থ্রি’উইক রানিং এজন্যই মাহিদা বেগম,রুবায়াত বেগমই সামলায় দুজনকে। শাখাওয়াত সাহেব,সারওয়ার সাহেব দুজনকে নানাভাই,দাদাভাই বলে আদরে মাতিয়ে রাখে।

পুরো বাড়িটা ছোট ছোট ঝিলিক বাতি দিয়ে সাজানো হয়েছে। গার্ডনের দিকে সুন্দর করে সাজানো। সেখানে বড় সড় টেবিলের ব‍্যবস্থা। বেলুন দিয়ে সাইফ তাইফের হ‍্যপি বার্থডে লেখা। কেক কাটার পর খাওয়া দাওয়া সেখানেই হবে। সম্রাটের ফেন্ডসরা তাদের বাচ্চা কাচ্চা নিয়ে এসেছে।সৌভিকের সঙ্গে নীলির, জারিফার সঙ্গে হৃদের বিয়ে হয়ে গেছে। সাহিলের বিয়ে হয়ে গেছে খালাতো বোন আরিশফার সঙ্গে। আরিশফার বেবি হবে কিছুদিন পর। রাহুলের বিয়ে ঠিক হয়ে আছে স্নেহার সঙ্গে। মেধাও এসেছে হাজবেন্টের সঙ্গে। বিজনেস ম‍্যান মাহির চৌধুরী হচ্ছে মেধার হাজবেন্ট। চারিদিকে হইচই আর আনন্দ। মর্তুজা পরিবারে যেন ঈদ লেগে গেছে।

সাইফ,তাইফের জন‍্য তিন পাউন্ডের বড় কেক অর্ডার দিয়ে বানানো হয়েছে। কেকটা টেবিলের উপরে। সম্রাট তাইফকে কলে নিয়ে রিধিমা সাইফকে কলে নিয়ে দাঁড়িয়ে। সম্রাট নিষেধ করছিলো এই অবস্থায় কলে নিতে কিন্তু সাইফ মায়ের কল থেকে নামেনি। তারা সাইফ,তাইফের হয়ে কেক কেটে দু’জনকে খাইয়ে দেয়। সম্রাট মাহিদা বেগম, হেনা বেগমকে বলেন বাকিদের কেক সার্ভ করতে। সবাই খাওয়া দাওয়া নিয়ে ব‍্যস্ত। সম্রাট সাইফ, তাইফকে কলে নিয়ে রিধিমার সঙ্গে বাগানের শেষ দিকটাই হাটতে শুরু করে। ছেলে দুইটা বাবাকে পেয়ে কাধে মাথা দিয়ে শান্ত হয়ে শুয়ে আছে। রিধিমা সেদিকে একবার তাকিয়ে মিষ্টি হাসে। সম্রাট রিধিমার দিকে তাকিয়ে বলে,

_’কি হলো হাসছো কেনো?’

_’তোমাকে পেলে দুজনেই শান্ত। আর কাউকে লাগে না।’

_’দেখতে হবে না আব্বু গুলো কার?’ বলে দুজনের মাথায় দুদিক দিয়ে চুমু খায়। দুজনেই ঘুমিয়ে যাওয়ার পথে। বাসায় মেহমান থাকায় দুজনের কেউ দুপুরে ঘুমায়নি। এখন ক্লান্ত হয়ে বাবার কোলেই ঘুমিয়ে গেছে। সম্রাট শাখাওয়াত সাহেব আর সারওয়ার সাহেবের হাতে দুজনকে দিয়ে রিধিমার কাছে ফিরে আসে। একহাতে রিধিমার কাধ জরিয়ে মাথায় চুমু খায়। প্রেগন‍্যান্ট হওয়ার দরুন রিধিমার মুখ একটু ফুলে আছে। লাল ফর্সা মুখ আরো বেশি গ্লো করছে। সম্রাট তার আদুরে পুতুলটার পেটে হাত দিয়ে বলে,

_’কবে আসবে আমার মেয়ে? বাবা অপেক্ষা করছে তাড়াতাড়ি আয় মা।’

সম্রাটের বোকা বোকা কথায় রিধিমা হাসে। সম্রাট প্রায় পেট উদুম করে বাবু সঙ্গে কথা বলে। চুমু খায়। এটা ওর অভ‍্যাস। সাইফ তাইফ পেটে থাকতেও প্রতিদিন এমনটা করেছে। রিধিমার যত্নে কোন ট্রুটি রাখেনি। সারওয়ার সাহেব বলেছিলেন রিধিমার জন‍্য সম্রাটের চেয়ে বেস্ট কেউ হতেই পারেনা। সবাই মনে প্রাণে বিশ্বাস করে এইটা। এইযে এতো এতো ভালোবাসা রিধিমা পেয়েছে পুরো জীবনে আর কিছু চাওয়ার নেই। নাহ একটা জিনিস চাওয়ার আছে। সম্রাট তাকে এতো ভালোবাসে কোনদিন তাকে মুখ ফুটে বলেনি ভালোবাসি। রিধিমা চায় সম্রাট তাকে ভালোবাসি বলুক। রিধিমার তো ইচ্ছে হয় সম্রাটের #হৃদয়ের_কথা শুনতে! বিয়ের পাচবছর হয়ে গেছে সম্রাট তাকে ভিষণ ভালোবাসে অথচ বলেনা ভালোবাসি।

বিয়ের আগে তাদের প্রেম হয়নি, সম্রাট তাকে প্রপোজ করেনি, চুমু খায়নি, ভালোবাসি বলেনি উল্টো রিধিমাই সবসময় বলেছে। এসব নিয়ে রিধিমা সাইফ তাইফ পেটে থাকতে ভিষণ রাগ করেছিল। সম্রাট সেদিন মিষ্টি হেসে বলেছিল,

_’তুমিতো হৃদয়ের পুরোটা জুরে, বলতে হবে কেনো?সম্রাটের সম্রাজ্ঞী তার #হৃদয়ে_কথা বুঝেনা?’

তারপরই শুরু হয়েছিল চুমুর বর্ষণ। এভাবেই থামিয়ে দিয়েছিল সম্রাট সেদিন। রিধিমা পুরোনো কথা ভেবে হেসে ফেলে। রিধিমা ঠিক করে আজ যে করে হোক সম্রাটের থেকে শুনবেই।

অনুষ্ঠান শেষে খাওয়া দাওয়া শেষে সম্রাটের বন্ধুদের বাসা কাছে হওয়ার দরুন চলে গেছে। মেধা আর মাহীর থাকবে দু’চারদিন।

২৮.

রাতে সাইফ তাইফকে দাদা নানার কাছে দিয়ে সম্রাট রুমে আসে। প্রেগন‍্যান্ট হওয়ার পর থেকে রিধিমাকে সাইফ তাইফ থেকে দুরে রাখে সম্রাট। সম্রাটের ভয় হয় যদি ধাক্কা দিয়ে দেয়। রুমে এসে রিধিমার ব্রাউন ব্রাউন চুলে তেল দিয়ে বেনী করে দেয় সম্রাট। রিধিমা চুপচাপ আছে। তার মনে চলছে পরিকল্পনা। মিশন যখন হাতে নিয়েছে সাকসেস ফুল হতে হবে। সম্রাটের মুখ থেকে ভালোবাসি শুনবে।
সম্রাট ওআয়শরুম থেকে হাত ধুয়ে এসে জিগ্যেস করে,

_’কি হয়েছে? মন খারাপ কেনো?’

_’—-‘

রিধিমা চুপ হয়ে আছে। সম্রাট পুরোটাই পড়তে পারে রিধিমাকে। কাজেই বুঝতে বাকি নেই কেনো রিধিমার মন খারাপ করে রেখেছে। রিধিমার কোন চাওয়াই অপূর্ণ রাখেনা সম্রাট। তাই সে ঠিক করে রেখছিল আজকে সবকথা বলে দিবে যেগুলো হৃদয়ে সন্তপনে লুকিয়ে রেখেছিল।

সম্রাট রিধিমাকে বিছানায় শুয়ে দেয়। রিধিমার ফুলো পেটটায় চুমু দিয়ে বলে,

_’মাই লাভ তোমাকে অনেক অনেক ধ‍ন‍্যবাদ এবং ভালোবাসা আমার জীবনে আসার জন‍্য। আমাকে ভালোবাসার জন‍্য। আমাকে দুটো জীবন্ত পুতুল উপহার দেওয়ার জন‍্য।’

সম্রাট রিধিমাকে বুকে জরিয়ে লম্বা শ্বাস নিয়ে নিলো।

_’যেদিন প্রথম তুমি পৃথিবীতে এসেছিলে সেদিন ভিষণ খুশী হয়েছিলাম আমি। দশবছরের আমি এর কারণ জানতাম না। লাল টুকটুকে ঠোঁট, হালকা সোনালী চুল, ধবধবে ফর্সা রঙের তোমাকে পরীর মতো লাগছিল। আমার কোলে উঠে কি সুন্দর মিষ্টি হাসি দিয়েছিলে। আমি ড‍্যাবড‍্যাব করে তাকিয়েছিলাম। এরপর থেকে প্রায় সময় তোমাকে কোলে নিয়ে রাখতাম। আমি দুনিয়ার সব কথা তোমার সঙ্গে শেয়ার করতাম আর ছোট্ট পরীটা কি বুঝে মিটমিট করে হাসতো। মনে হতো হাসিতে মুক্তো ঝরে পরছে। এভাবেই তোমার মায়ায় পরে যায়। যখন বড় হতে শুরু করলাম খুব রাগ হতো কেনো তুমি ছোট হলে। কেনো আগে আসলে না দুনিয়ায়। আজ বড় হলে খুব দ্রুত পেয়ে যেতাম এসব ভেবে রাগ করতাম। আর তুমি সুযোগ বুঝে আমাকে জ্বালাতে। তখন পযর্ন্ত কিছু বলিনি। তোমার যখন ১০ বছর আমি তখন পূর্ন যুবক। নিজেকে দুরে রাখতাম। যদি আমার কোন ভুল হয়ে যায় এগুলো ভেবে দুরে থাকতাম। যত দুরে থাকি তত কাছে চলে আসতে তুমি কি ভিষণ দুষ্টুমি করতে। আমি ও মাঝে মাঝে বকে দিতাম। তোমার ওরনা ছিড়ে দিতাম হাহা। আর তুমি মুখ ফুলিয়ে রাখতে কথা বলতে না। তখন ভিষণ কষ্ট হতো আমার। আমি ছিলাম তোমার ওরনার শত্রু। তুমি বলতে আর অভিযোগ করতে আমি লুকিয়ে হাসতাম। আমি ও নতুন নতুন জামা এনে সারপ্রাইজ দিতাম সরি বলতাম তখন তুমি খুশি হয়ে যেতে। এভাবে দিন বাড়তে থাকে তুমি যত বড় হচ্ছিলে আমার চাওয়া তত বাড়তে থাকে। বাবাকে বলে বসি তোমাকে বিয়ে করবো বাবা বাসা থেকে চলে যেতে বলে। আমি তোমাকে জানাতে চাইছিলাম ঠিক কতোটা ভালোবাসি। কিন্তু জানানো হয়নি। তবে তুমি বুঝে গেছিলে। মেহনাজকে নিয়ে যখন তুমি ভুল বুঝেছিলে আমি সে সময়টাই পাগলের মতো তোমাকে বোঝাতে চেয়েছি। কিন্তু তুমি আমার সামনে আসতে না। নিজেকে নিকৃষ্ট ভাবতে শুরু করি। ভিষণ কষ্ট হচ্ছিলো।সেইসময় ঠিক মতো ঘুম খাওয়া দাওয়া কিছু করতে পারিনি। পরে মেহনাজকে দিয়েই তোমাকে সবটা শোনানোর ব‍্যবস্থা করি। তোমার কথা ভেবে আমি মেহনাজকে প্রচুর মেরেছিলাম। তারপর তো তোমাকেই পেয়ে যায়। আমি সবার মতো #হৃদয়ের_কথা মুখ ফুটে বলতে পারিনা! একটু ইন্ট্রোভার্ট,একটু কঠিন হৃদয়ের মানুষ ছিলাম। তোমার জন‍্য নিজেকে শক্ত রাখতাম। তোমাকে তুমি করে ডাকার সুযোগ পেয়ে আমি ধন‍্য। তুমি আমার জীবনে এসে এতো সুন্দর উপহার দিয়েছো আজ যদি তোমার চাওয়া পূরণ না করি তবে কি করে হয় বলো? তাই তো ঠিক করেছি আমার জানকে আমি #হৃদয়ের_কথা জানাবো! আমার সমস্ত আবেগ অনুভূতি যা আমি লুকিয়ে রাখতাম সব জানাবো।তুমি যেদিন নীলির সঙ্গে দেখা করার জন‍্য বলেছিলে সেদিন আমার ভিষণ রাগ হয়েছিল। মনে হচ্ছিলো তোমাকে মারতে পারলে ভালো হতো। আমি ভালোবাসি তাকে। তারজন‍্য প্রতিনিয়ত কষ্ট পায় আর সে কিনা অন‍্য কারো জন‍্য আমাকে বলছে কেমন লাগবে তাহলে বলো। ভিষণ ভালোবাসিত নাকি। কেনো বুঝোনা আমার সম্রাজ্ঞী তো তুমিই। আমি না বললেও সবটা বুঝে ফেলা উচিত তোমার।’

রিধিমা সম্রাটের বুকের মধ‍্যে বিড়াল ছানার মতো লেপ্টে ছিল। সেইভাবে হুহু করে কেদেঁ ফেলে। সম্রাটের আকাশসম ভালোবাসা সে উপলব্দি করেছে। কিন্তু তার মুখ থেকে শুনতে চাইছিল। আজ তার কিছু চাওয়ার নেই। আল্লাহ্ তাকে সবকিছু দিয়েছে। তার এই কান্নায় কোন দুঃখ নেই। নেই কোন অভিযোগ,অভিমান। সে আল্লাহর কাছে শুকরিয়া আদায় করল সম্রাটকে তার জন‍্য পাঠিয়েছেন। সম্রাট রিধিমাকে গভীরভাবে জরিয়ে ধরল। চোখের পানি মুছে দিয়ে অনেক গুলো চুমু খেলো। রিধিমাকে জরিয়ে আবারো বলল,

_’ভালোবাসি আমার বাবুর আম্মু।’

_’আমিও ভিষণ ভালোবাসি বাবুর ইন্ট্রোভার্ট আব্বু।’
বলে হিহি করে হেসে দেয় রিধিমা।

_’জানিতো! এটাই বলবে এখন। এজন্যই বলে #হৃদয়ের_কথা হৃদয়ে গোপন রাখতে হয়। নাহলে বউও মজা নিতে দু’বার ভাবে না।’
বলে রিধিমার ঠোঁটে আলতো চুমু খায়।

#সমাপ্ত

| শেষ হয়ে গেলো গল্পটা। আজকে সবাই কমেন্ট করে জানাবেন কেমন হয়েছে শেষটা? পর্বটা একটু বড় ফেসবুক এপস্ ছাড়া পড়তে পারবেন না। সবাইকে বিদায় দেখা হবে নতুন কোন গল্প নিয়ে। এতোদিন পাশে থাকার জন‍্য ধন্যবাদ 🌹❤❤ |

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here