মেঘের_অন্তরালে পর্বঃ ১৫,১৬

মেঘের_অন্তরালে
পর্বঃ ১৫,১৬
লেখনীতেঃ তাহমিনা তমা
পর্বঃ ১৫

আজ কুয়াশার আনাগোনা সকাল থেকেই কম, পাহাড়ের আড়াল থেকে উঁকি দিচ্ছে লাল টকটকে একটা সূর্য। রক্তিম চোখে রক্তিম সূর্যের দিকে তাকিয়ে আছে ইসরা। সারারাত ঘুমাতে পারেনি, চোখের জলধারা সারারাতে একটুর জন্যও বন্ধ হয়নি। সে তো চলেই এসেছিলো নিহানের জীবন থেকে, তাহলে কেনো তারা ইসরার জীবন থেকে তার বাবাকে কেঁড়ে নিলো। তার বাবা তো নিহানকে কথা দিয়েছিলো আর কখনো ইসরার মুখ তাকে দেখতে হবে না, তবে কেনো এমন করলো তারা। আবার চোখ থেকে টপটপ পানি পড়ছে ইসরার।

নিহান আর নীলার বিয়ের প্রায় মাস খানেক পর নিহান তার শশুরের অফিসে গিয়েছিলো কোনো কাজে। সেখানে গিয়ে দেখা হয়ে যায় ইখতিয়ার আহমেদের সাথে। নীলার বাবা ইখতিয়ার আহমেদের বস ছিলো। ইখতিয়ার আহমেদকে দেখে নিহান সেখানেই দাঁড়িয়ে যায়। নীলার বাবা নিহানকে জিজ্ঞেস করে সে ইখতিয়ার আহমেদকে চিনে কিনা। নিহানও তখন বলে দেয় উনিই ইসরার বাবা। অফিসে সবাই শুধু জানতো ইখতিয়ার আহমেদের মেয়ের বিয়ে নিয়ে কোনো ঝামেলা হয়েছিলো, তবে পুরোটা অফিসের কেউ জানতো না। নীলার বাবা সব জানার পরে পুরো অফিসের সামনে ইখতিয়ার আহমেদকে অনেক কথাই শোনায়। যারা ইখতিয়ার আহমেদকে সম্মান করতো তারাও বাঁকা চোখে তাকায় তার দিকে। জীবনের এতোটা সময় ব্যয় করে অফিসে নিজের সততা আর নিষ্ঠা দিয়ে এতটা সম্মান অর্জন করেছিলো। সব চোখের সামনে এক নিমিষে শেষ হয়ে গেলো। ইখতিয়ার আহমেদ সহ্য করতে পারেননি। বাড়ি ফিরে সেদিন রাতেই আবার হার্ট অ্যাটাক করে আর সবাইকে ছেড়ে পারি দেয় না ফেরার দেশে। ইসরার জীবনে নেমে আসে আরো একটা কালো অধ্যায়। বড় মেয়ে হওয়ায় নিজেকে শক্ত রেখে মা আর ভাইকে সামলেছে। ডাক্তারি পড়ার জন্য অনেকটা যুদ্ধই করতে হয়েছে তাকে। মামা আর বড় চাচা পাশে দাঁড়িয়েছিলো বলে আজ এখানে আসতে পরেছে। বাবাকে হারিয়ে আরো অনুভূতিহীন পুতুল হয়ে গেছে ইসরা। ইসরা চোখের পানি মোছার বৃথা চেষ্টা করলো, পুনরায় একাই ভড়ে উঠলো চোখ দুটো।

আপনি হঠাৎ এমন অদ্ভুত আচরণ কেনো করছেন আমি বুঝতে পারছি না।

আয়মানের আওয়াজ কানে যেতেই চোখ মুখ শক্ত হয়ে গেলো ইসরার। অতীত যতই এড়িয়ে যেতে চায় কিন্তু অতীত ছায়ার মতো পিছু করতে থাকে।

আর আপনি আমার পরিবার সম্পর্কে জানলেন কীভাবে ?

ইসরা চোখ মুছে গম্ভীর গলায় বললো, নিজের কালো অতীতকে চিনতে কখনো কারো ভুল হয় না। আমিও অন্য সবার থেকে ব্যতিক্রম নই।

আয়মান অবাক হয়ে বললো, অতীত মানে ?

নিজের পরিবারের থেকে জেনে নিয়েন, সেটাই ভালো হবে।

ইসরা চলে যেতে নিলে আয়মান তাচ্ছিল্যের হাসি দিয়ে বললো, কোনো পরিবারের থেকে জানবো ? যাদের সাথে আমার যোগাযোগ নেই আজ প্রায় যুগ পেরিয়ে গেছে।

ইসরা থমকে দাঁড়ালো নিজের জায়গায়। মনে পরে গেলো নিশান নামটা সাত বছর আগেই ঐ বাড়িতে ছিলো বিলুপ্ত প্রায়। কারো মুখে নামটা পর্যন্ত শোনা যেতো না।

ইসরা থমথমে গলায় বললো, মানে ?

আয়মান বিষাদময় কণ্ঠে বললো, সে বাড়িতে আমার মতো ইনডিসিপ্লিন মানুষের জায়গা হয়নি। সকাল আটটায় ঘুম থেকে উঠো, ব্রেকফাস্ট করো, যার যার কাজে যাও আর রাত হলে এসে ঘুমিয়ে যাও। আমার এমন বিরক্তিকর লাইফ ভালো লাগতো না ছোটবেলা থেকে। আমি ছিলাম মুক্ত পাখির মতো, যাকে খাঁচায় বন্দী করা যায় না।

অনিচ্ছা সত্ত্বেও ইসরা দাঁড়িয়ে শুনতে লাগলো আয়মানের কথা। আয়মানের কথায় ছিলো বিষাদের ছায়া।

ছোটবেলা থেকে বাড়ি নিয়ম ভাঙার জন্য বকা খেতে হতো সবার কাছে। নিহান ছিলো আমার দু বছরের বড়।

নিহান নামটা কানে যেতেই মনটা যেনো বিষিয়ে উঠলো ইসরার। চোখ বন্ধ করে নিজেকে সামলে নিলো। আয়মান আবার বলতে শুরু করলো।

নিহানের নামের সাথে মিল রেখে বাড়িতে সবাই নিশান নামেই ডাকতো আমাকে। যেটা আরো বেশী বিরক্ত করতো আমাকে কারণ নিহানের সাথে আমার তফাত ছিলো আকাশ পাতাল। নিহান তেমন ছেলে, যেমনটা রেজওয়ান পরিবার চায় আর আমি ঠিক তার বিপরীত। স্কুল থেকে এসে প্রতিদিন নিহান আমার নামে কিছু না কিছু বিচার দিতো আর মায়ের হাতে মার খেতে হতো আমাকে। এভাবেই বড় হতে থাকি সময়ের সাথে আর নিহানের সাথে আমার দ্বন্দ্ব বাড়তে থাকে। বড় ছিলো কিন্তু ভাইয়া ডাকতাম না তা নিয়েও বকা খেতে হতো। ছোটবেলায় আমাদের বাড়ির দারোয়ান কাকা একবার নিহানকে ভয় দেখিয়েছিলো তারপর থেকে কালো মানুষ দুচোখে দেখতে পারে না নিহান। আমি কালো না, তবে ওর মতো ফর্সাও না, তাই আমার সাথে ওর এতো শত্রুতা। একদিন সীমা ছাড়িয়ে ফেলে নিহান। ক্লাস ফাঁকি দিয়ে বন্ধুদের সাথে ঘুরতে চলে গিয়েছিলাম আবার ঠিক সময় বাড়িতেও চলে গিয়েছিলাম। কিন্তু নিহান বাড়িতে সব বলে দেয় আর সেদিন বাবা বেল্ট দিয়ে অনেক মেরেছিলো। সেই রাগে নিহানকে মেরে হসপিটালে পাঠিয়েছিলাম। ছোটবেলা থেকেই ওর থেকে লম্বা আর স্বাস্থ্য ভালো ছিলো ,তাই ও পেরে উঠেনি আমার সাথে। সেদিন বাবা আবার মারে আমাকে, আর বাড়ির সবাই কথা বন্ধ করে দিয়েছিলো আমার সাথে। নিহান অনেকটাই আহত হয়েছিলো, সুস্থ হতে বেশ সময় লেগে যায়। কিন্তু সুস্থ হওয়ার পর বাড়ি এসে বলে আমি বাড়িতে থাকলে ও এই বাড়িতে থাকবে না। বাড়ির আদর্শ ছেলেকে তো আর বাড়ি থেকে যেতে দেওয়া যায় না। তাই বাবা আমাকেই ইউএস পাঠিয়ে দিলো আমার ফুপির কাছে৷ সেই থেকে আমি পরিবার থেকে আলাদা, কেউ যোগাযোগ রাখেনি। আমার সাথে কথা বলতো না, ফুপির থেকেই খোঁজ নিতো। প্রথম দিকে খুব কষ্ট হতো কিন্তু আস্তে আস্তে অভ্যাস হয়ে গেছে। বাড়ি থেকে চলে যাওয়ার পর থেকে এখন পর্যন্ত কারো সাথে কোনো যোগাযোগ করিনি আমি। নিহানের বিয়ের সময় আমার জন্য ফুপিও আসেনি বাংলাদেশে। এই একজন মানুষ যে আমাকে অনেক ভালোবাসে। তার সাপোর্টে নিজের ইচ্ছেকে প্রাধান্য দিয়ে আজ আমি এতদূর। আমার জীবনে বাবা-মা, ভাইবোন, পরিবার সব থেকেও নেই। আমার পৃথিবী আমার ফুপির মধ্যেই সীমাবদ্ধ। বাংলাদেশে এসেছি প্রায় মাস হতে চললো কিন্তু রেজওয়ান বাড়ির কেউ জানেই না আমি বাংলাদেশে আছি এখন।

শেষের কথাটা আয়মান চাপা কষ্ট নিয়ে বললো। ইসরা আয়মানের দিকে তাকিয়ে দীর্ঘ শ্বাস ছেড়ে চলে গেলো। আয়মান সেখানেই দাঁড়িয়ে রইলো।

২৫.
আরো দুটো দিন কেটে গেলো, আয়মান অনেকটাই সুস্থ আর ইসরাদের এখানে থাকার মেয়াদও শেষ হয়ে আসছে। দু’দিনে ইসরা আয়মানকে সম্পূর্ণ এড়িয়ে গেছে। আয়মান আজ চলে যাবে ভেবেছে, তবে কাউকে জানায়নি। প্রতিদিনের মতো আজও ইসরা ফজরের নামাজ পড়ে লেকের সামনে দাঁড়িয়ে আছে আর আয়মান গিয়ে পাশে দাঁড়ালো। এই দুদিন আয়মানকে দেখতেই ইসরা চলে আসতো, আয়মান ডাকলেও শুনতো না। আজও ইসরা যেতে নিলে আয়মান ইসরার হাত টেনে ধরে। আয়মান এই প্রথম ইচ্ছে করে ইসরাকে স্পর্শ করলো, ঠান্ডা হাতের স্পর্শে কেঁপে উঠলো ইসরা। অনেকটা বিষ্ময় নিয়ে ইসরা ঘুরে তাকালো আয়মানের দিকে।

আপনি আমার হাত,,,

ইসরাকে শেষ করতে না দিয়ে আয়মান বললো, হ্যাঁ ধরেছি।

আপনার সাহস হলো কীভাবে আমার হাত ধরার ?

আয়মান ইসরার হাত ধরে নিজের দিকে টেনে আনলো। মাত্র কয়েক ইঞ্চি দুরত্ব দুজনের মাঝে, ইসরা চমকে উঠলো আয়মানের কাজে।

আয়মান ইসরার দিকে ঝুঁকে বললো, আমার সাহস সম্পর্কে কোনো ধারণা নেই তোমার।

আরো একটা ধাক্কা খেলো ইসরা, বড় বড় চোখে তাকিয়ে বললো, তুমি ?

আয়মান ভাব নিয়ে বললো, তুমি আমার থেকে কম হলেও ছয় সাত বছরের ছোট হবে। তাই তুমি বলায় অবাক হওয়ার কিছু নেই।

ইসরা রাগী গলায় বললো, সমস্যা কী আপনার ?

আয়মান অসহায় গলায় বললো, সমস্যা আমার নয় তোমার ? আমি বুঝতে পারছি রেজওয়ান পরিবারের সাথে তোমার কোনো অতীত জড়িয়ে আছে। কিন্তু এতে আমার দোষ কোথায় বলো ? তাদের সাথে আমার কোনো সম্পর্কই নেই।

ইসরা কঠিন গলায় বললো, শরীরে তো একই রক্ত বইছে।

সেটা অস্বীকার করার কোনো উপায় নেই আমার, তবে তাদের সাথে রক্তের সম্পর্ক থাকলেও মনের সম্পর্কটা নেই। তাদের ভুলের শাস্তি আমি কেনো পাচ্ছি ?

ইসরা ভ্রু কুঁচকে বললো, আমি কোথায় আপনাকে শাস্তি দিচ্ছি ? আমি তো আপনার সাথে কথাই বলিনি প্রয়োজন ছাড়া।

সেটাই তো আমার জন্য সবচেয়ে বড় শাস্তি।

ইসরা এবার অবাকের চরম পর্যায়ে। ভাবছে লোকটা মাথা ঠিক আছে তো নাকি, আবোল তাবোল বকে যাচ্ছে।

ইসরা কিছু না বলে কপাল কুঁচকে তাকিয়ে রইলো আয়মানের দিকে। আয়মান এখনো ইসরার হাত ছাড়েনি আর তাদের মাঝের দূরত্বটাও আগের মতোই আছে। দুজন দুজনের দিকে তাকিয়ে আছে। একজনের চোখে বিরক্তি আর অন্যজনের চোখের ভাষা অন্য কিছু বলছে।

আয়মান ইসরার চোখে চোখ রেখে বললো, ভালোবাসি।

ইসরার বিরক্ত মাখা মুখটায় অবিশ্বাস ভড় করলো। ইসরা নিজের কানকে বিশ্বাস করতে পারছে না। ভুল শুনেছে ভেবে চোখ বন্ধ করে ফেললো।

জানি না কখন আর কীভাবে তোমার প্রতি এমন অনুভূতির শুরু হয়েছে। কিন্তু দুদিন তোমার এড়িয়ে চলা আমাকে হাড়ে হাড়ে বুঝিয়ে দিয়েছে আমি তোমাকে কতটা ভালোবাসি। তোমাকে ছেড়ে দেওয়া আমার পক্ষে সম্ভব নয়।

ইসরা আর এক মুহূর্ত দেরি না করে এক ঝটকায় নিজের হাত ছাড়িয়ে নিলো। রক্ত লাল চোখে তাকালো আয়মানের দিকে। তবে আয়মানের মধ্যে কোনো পরিবর্তন লক্ষ্য করা গেলো না। সে এখনো ইসরার দিকে মুগ্ধ চোখে তাকিয়ে আছে।

ইসরা কর্কশ গলায় বললো, কল্পনায় বাস করছেন আপনি, তাড়াতাড়ি বাস্তবে ফিরে আসুন। নাহলে এর থেকেও খারাপ পরিস্থিতিতে পরে যাবেন। নিজের পরিবারের থেকে আমার অতীতটা জেনে আসুন, ভালোবাসা উবে যাবে।

আমি জানতে চাই তোমার অতীত, তবে আমার পরিবার থেকে নয় তোমার নিজের মুখ থেকে। যেদিন সেচ্ছায় তুমি নিজের মুখে বলবে সেদিন শুনবো।

ইসরা কিছু না বলে চলে আসতে নিলে আয়মান পেছন থেকে বললো, আজ বিকেলে চলে যাচ্ছি আমি। আজ সারাদিন সময় দিলাম তোমাকে, যাওয়ার আগে আমার উত্তরটা যেনো পাই আর হ্যাঁ ভেবো না এখান থেকে চলে গেলে আর খোঁজে পাবো না তোমাকে। তোমার পুরো বায়ো ডাটা আছে আমার কাছে।

ইসরা না দাঁড়িয়ে চলতে চলতেই আয়মানের সব কথা শুনতে পেলো৷ রাগে সারা শরীর জ্বলে যাচ্ছে ইসরার। এতো বছর পর কেনো অতীত তার সামনে আসলো, যে পরিবারকে জীবনে আর কোনোদিন নিজের চলার পথে আশা করেনি, ঘুরে ফিরে সেই পরিবারের সাথে দেখা হচ্ছে। সারাদিনে ইসরা কোনো কাজে মন বসাতে পারলো না। বারবার আয়মানের কথাগুলো মনে পড়ছে আর রাগ লাগছে। আয়মানও ঘুরে ফিরে বারবার ইসরার সামনেই আসছে কোনো না কোনো বাহানায়। দেখতে দেখতে পুরোটা দিন কেটেই গেলো। আয়মানের যাওয়ার সময় হয়ে গেছে কিন্তু ইসরার দেখা নেই কোথায়ও। অনেকটা সময় অপেক্ষা করেও যখন ইসরার দেখা মিললো না, আয়মান হতাশ হয়ে সবার থেকে বিদায় নিয়ে চলে গেলো।

একবার পিছু ফিরে সবার মাঝে কাংখিত মানুষটাকে খোঁজে দেখলো, না নেই সে।

ভেবো না এতো সহজে তুমি ছাড়া পেয়ে যাবে। আয়মানের যেটা চাই সেটা সে আদায় করে নিতে জানে, ভয় নেই জোর করে নয়। মন জয় করে তোমার থেকে তোমাকে আদায় করে নিবো।

ইসরা ক্যাম্প থেকে অনেকটা দূরে চলে গিয়েছিলো আয়মানকে এড়িয়ে চলার জন্য। কিন্তু যখন মনে হলো ফেরা উচিত তখন দেখলো সে পথ হারিয়ে ফেলেছে। এই কয়েকদিন ক্যাম্প থেকে একেবারের জন্যও বের হয়নি তাই কিছু চেনে না। ইসরা নিজেকে গালি দিতে লাগলো, কেনো একা বের হতে গেলো ভেবে। ইসরা যেদিকেই যাচ্ছে তার মনে হচ্ছে সে ঘুরে ফিরে একই জায়গায় আসছে।

২৬.
নিহান নিশিতাকে স্কুল থেকে নিতে এসেছে আজ, নিশিতাকে বাসায় রেখে লান্স করে আবার অফিসে চলে যাবে। স্কুলে গিয়ে দেখলো অনেকক্ষণ আগে ছুটি হয়ে গেছে, প্রায় সব বাচ্চাই চলে গেছে। নিশিতাও নাকি অনেক আগেই চলে গেছে এক মহিলার সাথে। নিহান বাড়িতে কল দিয়ে জিজ্ঞেস করলো নিহানের মা এসে নিয়ে গেছে কিনা। কিন্তু নিহানের মা যখন বললো সে নিশিতাকে নিয়ে যায়নি, নিহানের পায়ের তলার মাটি সরে গেলো। মেয়েটাই বেঁচে থাকার একমাত্র অবলম্বন তার, মেয়েটার কিছু হলে নিহান শেষ হয়ে যাবে৷ দারোয়ানের কাছে ভালো করে জিজ্ঞেস করে পাগলের মতো খোঁজতে লাগলো নিশিতাকে।

চলবে,,,,

#মেঘের_অন্তরালে
লেখনীতেঃ তাহমিনা তমা
পর্বঃ ১৬

নিহান আশেপাশে তন্নতন্ন করে খুজেও যখন নিশিতাকে পেলো না, তখন ফুটপাতে বসে দু’হাতে মুখ ঢেকে কান্না করতে লাগলো। বুক ফেটে যাচ্ছে নিহানের, কোথায় খুঁজবে মেয়েকে, কিছুই বুঝতে পারছে না।

পাপা,,,,

নিশিতার আওয়াজ পেয়ে নিহান মাথা তুলে তাকালো আর এদিক ওদিক খুঁজতে লাগলো। নিশিতা আইসক্রিম হাতে দৌড়ে এসে নিহানকে জড়িয়ে ধরলো। নিহানও মেয়েকে জড়িয়ে কান্না করতে লাগলো। নিশিতাকে বুক থেকে সরিয়ে সারা মুখে চুমু খেলো।

কোথায় চলে গিয়েছিলে তুমি ?

আমি তো ঐ আন্টিটার সাথে গিয়েছিলাম। আমাকে বলেছিলো মাম্মামের কাছে নিয়ে যাবে।

তোমাকে কতবার বলেছি তোমার কোনো মাম্মাম নেই, আমিই তোমার পাপা আর আমিই মাম্মাম।

নিহানের ধমকে চমকে উঠলো নিশিতা। হাত থেকে আইসক্রিমটাও পরে গেলো নিচে।

নিহান আবারও ধমক দিয়ে বলে, আর তোমাকে মানা করার পরও, তুমি অচেনা কারো সাথে কেনো গিয়েছিলে ?

ওকে আর বকো না প্লিজ, আমি নিয়ে গিয়েছিলাম।

চিরচেনা কণ্ঠস্বর শুনে চমকে উঠলো নিহান। বিস্ফুরিত চোখে সামনে তাকিয়ে দেখতে পেলো মলিন হেঁসে তার দিকে তাকিয়ে থাকা নীলাকে। আজ দীর্ঘ পাঁচ বছর পর চিরচেনা মানুষটা দেখে একটু বেশি অবাক হলো নিহান। চেহারার সেই লাবণ্যতা অনেকটাই কমে গেছে, দেখে বুঝা যাচ্ছে হয়তো নিজের অবহেলার জন্যই এই অবস্থা।

নিশিতাকে ছেড়ে সোজা হয়ে দাঁড়িয়ে অবাক হয়ে বললো, তুমি ?

নীলা নিশিতার গালে আলতো স্পর্শ করে বললো, হ্যাঁ আমি।

নিহান নিজেকে সামলে নিশিতাকে নীলার থেকে দূরে সরিয়ে নিলো আর কঠিন গলায় বললো, আমাকে না জানিয়ে আমার মেয়েকে নিয়ে আসার সাহস হলো কী করে তোমার ?

নীলা অসহায় গলায় বললো, নিহান তুমি ভুলে যাচ্ছো তুমি যেমন নিশিতার বাবা, আমিও নিশিতার মা।

নীলার কথায় অট্টহাসিতে ফেটে পরলো নিহান। নিশিতা অবাক চোখে তাকিয়ে আছে নিজের পাপার দিকে। এর আগে কখনো তাকে এভাবে হাসতে দেখেনি। নিশিতার ছোট মাথা নিহানের এই হাসির মানে বুঝতে পারলো না। শুধু ফ্যালফ্যাল দৃষ্টিতে তাকিয়ে আছে নিহানের দিকে।

নিহান নিচু হয়ে নিশিতার কপালে চুমু খেয়ে বললো, মামুনি তুমি গাড়িতে গিয়ে বসো, পাপা এখনই আসছে।

নিশিতাও বাবার বাধ্য মেয়ের মতো চুপচাপ গাড়িতে গিয়ে বসলো। নীলা অসহায় দৃষ্টিতে তাকিয়ে আছে নিজের মেয়ের চলে যাওয়ার দিকে। নিশিতা চলে যেতেই নিহান রাগী দৃষ্টিতে তাকালো নীলার দিকে।

কী যেনো বলছিলে, তোমার মেয়ে ?

ভুল কিছু বলেনি তো, দশ মাস দশ দিন এই গর্ভে রেখেছি।

নিহান তাচ্ছিল্যের হাসি দিয়ে বললো, সেটা তো নিজের স্বার্থের জন্য বাধ্য হয়েছিলে। একটুও লজ্জা করলো না, যাকে জন্মের আগেই মেরে ফেলতে চেয়েছিলে তাকে নিজের মেয়ে বলতে ?

নীলা কিছু না বলে মাথা নিচু করে দাঁড়িয়ে আছে।

ধরা গলায় নিহান বললো, ওর জন্মের পর কতবার বলেছিলাম আমার জন্য না হলেও মেয়েটার দিকে তাকিয়ে থেকে যাও। কিন্তু মেয়েটা কালো বলে, তুমি তাকে নিজের মেয়ে মানতেই নারাজ।

নীলা এবার কেঁদেই দিলো, প্লিজ আর বলো না, এসব সহ্য করতে পারছি না আর।

নিহান ঠোঁটের কোণে তাচ্ছিল্যের হাসি ফুটিয়ে বললো, এখন যেগুলো শুনতে পারছো না, একদিন সেগুলো করতে পেরেই খুশি হয়েছিলে।

আমি আমার কাজের জন্য অনুতপ্ত।

তোমার অনুতাপ আমার মেয়ের সেই কষ্টের কান্না গুলো মুছে দিতে পারবে ? যখন একটা দুধের বাচ্চা তার মায়ের জন্য কেঁদে বুক ভাসিয়েছিলো। সেই সময়টা ফিরিয়ে আনতে পারবে যে সময়টায় মেয়েটার সবচেয়ে বেশি প্রয়োজন ছিলো তোমাকে ?

নীলা কী উত্তর দিবে নিহানের প্রশ্নের ? এই প্রশ্নগুলোর উত্তর তো নেই তার কাছে। আছে শুধু চোখের পানি আর বুক ফাটা কষ্ট।

নিহান কঠিন গলায় বললো, আমি আর আমার মেয়ে দুজনেই তোমাকে ছাড়া বাঁচতে শিখে গিয়েছি। এখন আর আমাদের জীবনে কোনো প্রয়োজন নেই তোমাকে। তোমার ছায়াও যেনো আর কখনো আমার মেয়ের উপর না পড়ে।

নিহান কথাগুলো বলে উল্টো ফিরে গেলো। চোখের কোণের পানিটা মুছে সামনে আগাতে লাগলো। নীলা পেছন থেকে ডাকলো কিন্তু নিহান ফিরে তাকায়নি। গাড়ি চলতে শুরু করলে নীলা নিচে বসে কাঁদতে থাকে।

পাপা আন্টিটা কাঁদছিলো কেনো ?

নিহান মেয়ের দিকে তাকালো তবে কেনো উত্তর দিলো না। বাসায় পৌঁছে নিশিতাকে নামিয়ে দিয়ে আবার অফিসের দিকে চলে গেলো, লাঞ্চ না করেই। নিশিতা শুধু ফ্যালফ্যাল করে তাকিয়ে রইলো চলে যাওয়া গাড়িটার দিকে।

২৭.
ইসরা অনেকক্ষণ ঘুরে ফিরে ক্লান্ত হয়ে গেছে। বেখেয়ালি হাঁটতে গিয়ে কিছুতে হোঁচট খেয়ে পড়ে গেলো আর পায়ে প্রচন্ড ব্যাথা অনুভব করলো। কোনো মতে উঠে পায়ের দিকে তাকিয়ে দেখলো রক্তে ভেসে যাচ্ছে, হাঁটুর খানিকটা নিচে পাজামা ছিঁড়ে গেছে, পাও অনেকটা কেটে গেছে । নিচে তাকিয়ে দেখলো একটা কাটা গাছের তীক্ষ্ণ অংশ। কাটা জায়গা চেপে ধরে একটা গাছের শেকড়ে বসে পড়লো। নিজের ওড়নার একটা অংশ ছিঁড়ে ভালো করে বেঁধে নিলো। উঠে দাঁড়ানোর চেষ্টা করে বুঝতে পারলো হাঁটতে বেশ কষ্ট হচ্ছে। এখন ভয় করতে শুরু করেছে ইসরার। রাস্তা খুঁজে না পেলে এখানেই রাত হয়ে যাবে আর রাত হলে জঙ্গলের হিংস্র পশু বেড়িয়ে আসবে। এসব চিন্তা ভাবনা মাথায় আসতেই ভয়ে কাঁপতে শুরু করলো ইসরা। এদিকে ঠিক মতো হাঁটতেও পারছে না। নিজের উপর প্রচন্ড রাগ হচ্ছে এখন।

ইসরা আশেপাশে তাকিয়ে চেঁচিয়ে বললো, কেউ আসেন ?

চারপাশ এতোটাই নির্জন, গাছ থেকে পাতা পড়ার শব্দও যেনো কানে লাগছে। ইসরার কাছে অদ্ভুত লাগছে, কারণ একটা পাখির ডাকও নেই কোথাও।

কেউ আসনে, আমাকে একটু সাহায্য করতে পারবেন ? আমি রাস্তা হারিয়ে ফেলেছি।

কোনো সাড়াশব্দ না পেয়ে ইসরার ভয় বাড়তে লাগলো। থেমে না গিয়ে একই কথা বারবার চিৎকার করে বলতে লাগলো ইসরা। আয়মানের পা থমকে গেলো ইসরার গলা শুনে। ইসরা গলা চিনতে আয়মানের ভুল হতে পারে না, সাহায্য চাইছে শুনে মনে হলো হয়তো বিপদে পড়েছে। যেদিন থেকে আওয়াজ আসছে সেটা অনুসরণ করে ব্যস্ত ভঙ্গিতে যেতে লাগলো। রাস্তা থেকে একটু ভেতরে গিয়ে একটা গাছের শেকড়ে বসে থাকতে দেখলো পা চেপে ধরে।

আয়মান সামনে দাঁড়িয়ে বললো, তুমি এখানে কী করছো ?

নির্জন জায়গায় হঠাৎ কারো আওয়াজে চমকে উঠলো ইসরা। সামনে তাকিয়ে আয়মানকে দেখে স্বস্তির নিঃশ্বাস ফেললো। ইসরার পায়ের দিকে চোখ পড়তেই চমকে উঠলো আয়মান। পায়ের কাছে বসে পা ধরতে গেলে পিছিয়ে নিলো ইসরা।

আয়মানও জোড় করে ধরে সামনে এনে বললো, পা কাটলো কীভাবে ?

ইসরা মুখ ঘুরিয়ে নিয়ে বললো, পরে গিয়েছিলাম।

আয়মান আশে পাশে তাকিয়ে বললো, তুমি এখানে কী করতে এসেছিলে ?

ইসরা আমতা আমতা করে বললো, ঘুরতে।

আয়মান ভ্রু কুঁচকে বললো, এতোদিনে একবারের জন্যও ক্যাম্পের বাইরে যাওনি আর আজ একা ঘুরতে চলে এলে ? নাকি আমার প্রশ্ন এড়িয়ে যেতে এখানে এসেছিলে ?

ইসরা কিছু না বলে বিরক্তি নিয়ে তাকালো আয়মানের দিকে আর তা দেখে আয়মান মুচকি হাঁসলো।

চলো তোমাকে ক্যাম্পে পৌঁছে দিচ্ছি।

ইসরা গম্ভীর গলায় বললো, দরকার নেই, আমি একাই চলে যেতে পারবো।

ভেবে বলছো তো ? না মানে, একটু পরই এখানে হিংস্র সব পশুর আনাগোনা শুরু হবে আর রক্তের গন্ধ ওদের কাছে খুব তাড়াতাড়ি পৌঁছায়।

আয়মানের কথায় ভয়ে ঢোক গিললো ইসরা। আয়মান একটু বাড়িয়ে বললেও একেবারে মিথ্যা বলেনি, জায়গাটা যথেষ্ট নির্জন। যে কোনো সময় যে কোনো বিপদ হতে পারে।

ইসরা একটু ভেবে বললো, ওকে চলুন আপনার সাথেই যাচ্ছি।

আয়মান ইসরার আড়ালে মুচকি হাঁসলো। ইসরা গাছ ধরে উঠে দাঁড়ালো কিন্তু গাছে ছেড়ে দিতেই বেসামাল হয়ে পরে যেতে নেয়। আয়মানও সুযোগের সদ্ব্যবহার হিসাবে ইসরাকে ধরে ফেলে। দেখে অনেকটা জড়িয়ে ধরার মতো মনে হচ্ছে। ইসরা দ্রুত নিজেকে ছাড়িয়ে নিলো আয়মানের থেকে। সজ্ঞানে ইসরা কখনো কোনো ছেলের এতো কাছে যায়নি কোনোদিন। সারা শরীর কাটা দিয়ে উঠেছে ইসরার।

নিজেকে সামলে ইসরা বললো, আপনি শুধু আমার হাতটা ধরুন আমি যেতে পারবো।

আয়মানও বেশি বাড়াবাড়ি না করে ইসরার হাতটা শক্ত করে ধরে আগাতে লাগলো। ইসরা এক কদম আগাতেই ব্যাথায় চোখ মুখ কুঁচকে ফেললো। তার মুখ দেখেই বুঝা যাচ্ছে হাঁটতে অনেক কষ্ট হচ্ছে। আয়মান কিছু না ভেবেই কোলে তোলে নিলো ইসরাকে।

ইসরা চমকিত কণ্ঠে বললো, আরে আরে কী করছেন ? ফেলে দিবেন তো।

তোমার মতো দু’জন একসাথে তোলার শক্তি আমার গায়ে আছে মিস ইসা।

আমার মতো দশজন তোলার শক্তি আপনার থাকলেও, আপনার কোলে থাকার একবিন্দু ইচ্ছে আমার নেই, এখনই নামিয়ে দিন আমাকে।

ইসরা নড়াচড়া করতেই আয়মান কড়া চোখে তাকালো ইসরার দিকে, একদম নড়াচড়া করবে না। বেশী তিড়িং বিরিং করলে পাহাড় থেকে নিচে ফেলে দিবো। এমনই আমার পায়ের ব্যাথা এখনো পুরোপুরি ঠিক হয়নি, তার উপর কোলে চড়ে লাফাচ্ছে।

ইসরা চুুপ করে গেলো আয়মানের ধমকের স্বরে বলা কথাগুলো শুনে।

তোমার কোনো আইডিয়া আছে, তুমি কতদূর এসেছো ?

ইসরা কৌতূহল নিয়ে বললো, কতদূর এসেছি ?

ক্যাম্প যে গ্রামে আছে, এটা তার পাশের গ্রাম। আর একটু এগুলোতেই শহরে যাওয়ার জন্য গাড়ী পাওয়া যায়।

ইসরা চমকে উঠলো আয়মানের কথায়। আনমনে হাঁটতে হাঁটতে এতদূর চলে এসেছে খেয়ালই করেনি।

আর তুমি যেভাবে হাঁটছিলে, তাতে ক্যাম্পে যেতে রাত হয়ে যেতো আর রাস্তায় পাহাড়ি হিংস্র পশু আমাদের ডিনার মনে করে খেয়ে নিতো।

আয়মানের কথায় ইসরা ভয়ে শার্টের কলার খামচে ধরলো আয়মানের। পাহাড়ি রাস্তায় একজনকে কোলে তুলে হাটা সত্যি অনেক কষ্টকর, তার উপর আয়মানের পা পুরোপুরি ঠিক হয়নি এখনো। ইসরা খেয়াল করলো আয়মান অনেকটা হাঁপিয়ে গেছে।

আপনার কষ্ট হচ্ছে, আমাকে নামিয়ে দিন আমি হেঁটে যেতে পারবো।

আয়মান ইসরার দিকে তাকিয়ে বললো, তোমার জন্য জীবনের সবচেয়ে বড় কষ্টও সহ্য করতে জানি। তার সামনে এই কষ্ট তো সামান্য।

ইসরা মুখ ঘুরিয়ে নিলো আয়মানের দিকে থেকে। ইসরার ওজন একেবারে কম নয়, ৫০ কেজি ওজন। এতোটা পথ তাকে কোলে নিয়ে যাওয়া একেবারেই অসম্ভব। আয়মান অনেকটা পথ হাঁটার পর ইসরাকে একটা গাছের কাছে নামিয়ে দিলো। কোমর ধরে নিচু হয়ে জোরে জোরে শ্বাস নিতে লাগলো।

আগেই বলেছিলাম নামিয়ে দিতে।

পায়ে ব্যাথাটা না থাকলে এতোটা কষ্ট হতো না। একটু বসে নেই তারপর আবার যাওয়া যাবে।

ইসরা গাছের শেকড়ে বসেছে, আয়মানও ইসরার পাশে বসে পড়লো। আয়মানের কপাল বেয়ে ঘাম পড়ছে টপটপ। শীতের মধ্যেও ঘেমে গেছে দেখে ইসরার খারাপ লাগলো আয়মানের জন্য। পশ্চিম আকাশে সূর্যটা লাল হয়ে গেছে আর সেই লাল আলো আয়মানের মুখে পড়ছে। উজ্জ্বল শ্যামবর্ণ মুখটা লাল বর্ণ ধারণ করেছে সূর্যের আলোয়। চাপ দাঁড়ির মাঝে লাল ঠোঁট দুটো আরো লাল দেখাচ্ছে। নাকের উপর জমা বিন্দু বিন্দু ঘাম চিকচিক করছে। ইসরা এতোটা খুঁটিয়ে খুঁটিয়ে আগে কখনো দেখেনি কোনো ছেলেকে আর আয়মানকেও নয়। এক কথায় আয়মানকে সুদর্শন পুরুষ বলা চলে। নিহানের সাথে গায়ের রঙের মতো চেহারায়ও মিল নেই আয়মানের। তবে আয়মানের চেহারা অনেকটা তার মায়ের সাথে মিলে। আয়মান ইসরার দিকে তাকাতেই ইসরা চোখ নামিয়ে নিলো।

আয়মান ইসরার দিকে ঝুঁকে ফিসফিসে আওয়াজে বললো, এভাবে তাকিয়ে থেকো না, প্রেমে পড়ে যাবে।

ইসরা কড়া চোখে তাকিয়ে বললো, আনজুম ইসরার মন এতো দূর্বল নয়। মানুষের আঘাতে আঘাতে আনজুম ইসরার মনটা পাথরের মতো শক্ত হয়ে গেছে।

আয়মান সামনে তাকিয়ে বললো, নরম মনের মানুষেরা ডক্টর হতে পারে না। ডক্টরদের অনুভূতি একটু কমই থাকে আর তার জন্য লাশ, রক্ত, মানুষের কান্না তাদের মধ্যে খুব একটা প্রভাব ফেলতে পারে না। এসব বিষয় ডক্টরদের কাছে খুব সাধারণ।

দুজনেই আবার কিছুটা সময় চুপচাপ পার করে দিলো। আয়মান আবার তাকালো ইসরার দিকে। পড়ন্ত সূর্যের আলোয় অসম্ভব সুন্দর লাগছে মেয়েটাকে।

পড়ন্ত বিকেলে ফুলে ফুলে ভড়ে উঠা সরিষা ক্ষেত দেখেছো কখনো ?

ইসরা ভ্রু কুঁচকে তাকালো আয়মানের দিকে।

এখানে সরিষা ক্ষেত এলো কোথা থেকে ?

ইন্ডিয়ায় গিয়েছিলাম দুই বছর আগে। পড়ন্ত বিকেলে সূর্যের লাল আলোয় মাইলের পর মাইল সরিষা ফুল দেখে কিছু মুহূর্তের জন্য থমকে গিয়েছিলাম। আজ আবার পুরনো সেই অনুভূতির ছোঁয়া পেলাম।

ইসরা বুঝতে পারলো না আয়মানের কথার মানে, তাই আশেপাশে তাকিয়ে সরিষা ক্ষেত খুঁজতে লাগলো। আয়মান মুচকি হাঁসলো ইসরা কাজে।

বহু দিন ধ’রে বহু ক্রোশ দূরে
বহু ব্যয় করি বহু দেশ ঘুরে
দেখিতে গিয়েছি পর্বতমালা,
দেখিতে গিয়েছি সিন্ধু।
দেখা হয় নাই চক্ষু মেলিয়া
ঘর হতে শুধু দুই পা ফেলিয়া
একটি ধানের শিষের উপরে
একটি শিশিরবিন্দু।

– রবীন্দ্রনাথ ঠাকুর

ইসরা অবাক হয়ে বললো, বাবাহ্ ইউএস থেকে এতো সুন্দর বাংলা কবিতা আবৃত্তি ?

আয়মান মুচকি হেঁসে বললো, নিজের দেশকে ভালোবাসি আর দেশের সংস্কৃতিকেও।

কিন্তু এই মুহূর্তে এই কবিতা আবৃত্তির কারণটা বুঝতে পারলাম না।

ডাক্তারির মোটা মোটা বই পরে আমার কবিতা আবৃত্তির কারণ বুঝতে পারবে না ইসাপাখি।

ইসরা ভ্রু কুঁচকে তাকালো আয়মানের দিকে আর আয়মান শব্দ করে হেঁসে উঠলো, আমাকে এতো বুঝতে যেও না, পাথরের মতো মনটাও, মোমের মতো গলে যাবে।

আয়মান উঠে দাঁড়িয়ে বললো, সন্ধ্যা নেমে গেছে চলো যাওয়া যাক।

আয়মান আবার ইসরাকে কোলে তুলে হাঁটতে লাগলো। এবার আর তাড়াহুড়ো করে হাঁটছে না বরং নিজের মতো ধীরে ধীরে হাঁটছে। ঠোঁটের কোণে ঝুলে আছে মুচকি হাসি। ইসরা এক দৃষ্টিতে তাকিয়ে আছে আয়মানের দিকে আর আয়মান সেটা বুঝতে পেরেও কিছু বলছে না। ইসরার কাছে আয়মানকে একদম অন্যরকম মানুষ মনে হচ্ছে। নিহান অনেকটা খাঁচায় পোষা পাখি মতো, তাকে যেমনটা শেখানো হয়েছে সে তেমনটাই চলে আর আয়মান মুক্ত আকাশে উড়ে বেড়ানো পাখির মতো। যে সম্পূর্ণ নিজের মর্জিতে চলে, যার রাজ্যের রাজা সে নিজেই। দুজন মানুষ যেনো দুই মেরুর মতো, একে অপরের বিপরীত। ইসরা নিজের চিন্তায় এতোটাই মগ্ন ছিলো কখন ক্যাম্পে চলে এসেছে খেয়ালই করেনি। ততক্ষণে সূর্যটা সম্পূর্ণ লুকিয়ে পরেছে পশ্চিম আকাশে আর চাঁদের এখনো আগমন ঘটেনি। তাই অন্ধকার গ্রাস করে নিয়েছে আশপাশটা। আয়মান ইসরাকে নিয়ে সোজা ইসরার তাবুতে চলে গেলো। এতোক্ষণ ইসরাকে না পেয়ে সবাই চিন্তিত ছিলো আর ইমন তো প্রায় কেঁদেই দেয়। ইসরাকে আয়মানের কোলে দেখে সবাই ভূত দেখার মতো চমকে উঠলো। সবাই এক প্রকার ঘিরে ধরেছে ইসরা আর আয়মানকে। ইসরা তখনও আয়মানের দিকে তাকিয়ে আর আয়মান সংক্ষেপে সবটা বুঝিয়ে বললো সবাইকে। মিষ্টি ইসরার কাটা জায়গার বাঁধন খুলে ড্রেসিং করে দিতে লাগলো। মেডিসিন লাগাতেই জ্বলে উঠলো আর ইসরা আহ্ করে পায়ের দিকে তাকালো। বাথ্যায় ইসরার ছোট আর্তনাদ যেনো আয়মানের বুকে বিঁধল। ব্যস্ত হয়ে ইসরার পাশে গিয়ে বসলো।

মিষ্টিকে উদ্দেশ্য করে বললো, একটু আস্তে করুন, ব্যাথা পাচ্ছে তো।

ইসরা অদ্ভুত দৃষ্টিতে তাকালো আয়মানের দিকে, আয়মান ইসরার হাত ধরে বললো, আর একটু সহ্য করো কষ্ট করে। ড্রেসিং না করলে ইনফেকশন হয়ে যাবে আর সেটা আমার থেকে তুমি ভালো জানো।

মিষ্টির চোখ এড়ালো না ইসরার প্রতি আয়মানের কেয়ার। ড্রেসিং করা হচ্ছে, ইসরার পায়ে কিন্তু আয়মানের মুখ দেখে মনে হচ্ছে ব্যাথা সে পাচ্ছে। মিষ্টি ইসরা আর আয়মানের দিকে একবার তাকিয়ে নিজের কাজে মন দিলো। রক্ত পরিষ্কার করার পর দেখতে পেলো গাছের ভাঙা চিকন একটা অংশ এখনো গেঁথে আছে। মিষ্টি খুব সাবধানে সেটা টান দিয়ে তুলে ফেললো। ইসরা ব্যাথায় আয়মানের হাত এতোটাই শক্ত করে ধরেছে তাতে ইসরার নখ আয়মানের হাতে গেঁথে গেছে। আয়মানের সেদিকে খেয়াল নেই, সে ইসরার ব্যাথায় কাতর মুখটার দিকে তাকিয়ে আছে। ইসরার প্রতিটা ছোট ছোট আর্তনাদ যেনো আয়মানের বুকে বিঁধছে তীরের মতো।

মিষ্টি আয়মানের দিকে তাকিয়ে মনে মনে বললো, ইসরার জীবনে মেঘের অন্তরালে লুকিয়ে থাকা সূর্যটা কী তবে আপনিই ? এবার কী তবে মেয়েটা একটু সুখের দেখা পাবে ? কালো মেঘে ঢেকে গেছে ওর জীবনটা, সুখগুলো বারবার ঠকিয়ে গেছে মেয়েটাকে।

চলবে,,,,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here