তরঙ্গিনী (পর্ব-১৩) #আরশিয়া_জান্নাত

#তরঙ্গিনী (পর্ব-১৩)

#আরশিয়া_জান্নাত

নীল আকাশে সাদা তুলোর মতো মেঘ ভাসছে। রৌদ্রজ্জোল একটা দিন, আমরা সবাই একটু আগেই কিশোরগঞ্জ এসেছি। পূর্বপরিকল্পনামতো আমরা নিকলী হাওড়ের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছি। গাড়িতে সবাই নানান গল্পজুড়ে বসেছে। আমি এই প্রথম এতোজনকে নিয়ে পিকনিকে যাচ্ছি, তাই আমার কাছে ব্যাপারটা ভীষণ এক্সাইটিং। যে পথটা দিয়ে গাড়ি যাচ্ছে তার দুইপাশে দিগন্ত বিস্তৃত জলরাশি। রাস্তাটা যেন জলের উপরে যাচ্ছে।
চারদিকে পানির ঢেউ, এত সুন্দর আকাশ, লম্বা এক রাস্তা যাচ্ছি তো যাচ্ছিই। যেন এ পথের অন্ত নেই। এতো সুন্দর লাগছিল কি বলবো! আমি বিভোর হয়ে সবটা দেখছি, তখন রুহি বলল, জানো ভাবী কিশোরগঞ্জে আসলেও আমরা সবসময় হাওড়ে যাই না। সুনন্দার ঘাটে পিকনিক করে চলে আসি। কিন্তু ভাইয়া বলল তোমার নাকি নৌকায় চড়ার ইচ্ছে। তাই এবার নৌকায় সব হবে। অনেক মজা হবে কি বলো?

মনে তো হচ্ছেই, জানো সবসময় জার্নি বাই বোট কম্পিজিশন পড়লেই ইচ্ছে হতো নৌকা ভ্রমণ করি। ভাইয়া একমাত্র ছেলে বলে মা তাকে নদী বা পানিতে এলাউ করতেন‌ না। আর আমিও অন্যদের সাথে যেতে পারিনি।

ওহ! তাহলে তো তোমার একটা ইচ্ছা পূরণ হতে যাচ্ছে!

হুম

নিকলী বেড়ীবাধে এসে আমরা সবাই জড় হলাম। জিহাদ অনেক বড় নৌকায় দাঁড়িয়ে হাতের ইশারায় সবাইকে ডাকলো। আমি একটু মিইয়ে বললাম, এ নৌকায় সবার জায়গা হবে?

আরাফ বলল, জ্বি এটা সবচেয়ে বড় নৌকা, এখানে ৩০জন চড়তে পারবে আমরা তো ২০জন।

আচ্ছা

আপনি কি ভয় পাচ্ছেন?

নাহ আসলে নৌকায় চড়িনি তো কখনো,,এতো ঢেউ দেখে একটু ভয় লাগছে।

আমি আছি তো ভয় পাচ্ছেন কেন। আসুন
আরাফ আমার হাত ধরে নৌকায় তুলল। সবাই মাদুর বেছানো পাটাতনে বসে পড়লো। বড়রা কেউ কেউ চেয়ারে বসলেন। আমি আরাফের পাশে বসতে চাইলেও বসতে পারিনি। খানিকটা মন খারাপ নিয়েই রুহিদের মাঝখানে বসলাম। ছোট চাচার ছেলে মুহতাসিম গিটার নিয়ে এসেছিল। ও আবার ভীষণ ভালো গান করে। নৌকা হেলেদুলে চলতে শুরু করলো। আমার প্রথমে অনেক ভয় লাগছিল। পানির উপর সব কেমন নড়বড়ে! এই বুঝি হেলেদুলে পড়ে যাচ্ছি!

কিন্তু ধীরে ধীরে নৌকা যখন ঘাট পেরিয়ে গেল অতোটা ভয় লাগেনি। আরাফ দাঁড়প্রান্তে বসে আমার দিকে চেয়ে রইলো। আমি তার মনের অবস্থা বুঝতে পেরে বাস্কেট থেকে সবার জন্য কেক বের করলাম, সবাইকে দিয়ে আরাফকে দেওয়ার জন্য যাচ্ছিলাম তখন রাজিব ভাইয়া বলল, ভাবী আমাকে দিন আমি দিয়ে আসছি।

জিহাদ ওকে কনুই দিয়ে খোঁচা মেরে বলল, ভাবি আপনিই যান।

রাজিব কুকড়ে বললো, ও ভাই এতো জোরে মারতে হয় তোর।

তুই বলদ বুঝোস না যখন আর কি করতাম? ভাই ভাবী কখন থেকে আলাদা বসে আছে দেখোস না। তোরা আসলেই বলদ।

আমি অনেক ভয়ে সাবধানে ধীরে ধীরে আরাফের দিকে গেলাম। আরাফ আমার দিকে তখনো চেয়ে আছে আর ঠোঁট চেপে হাসছে।

নিন কেক খান।

আমার বৌয়ের সত্যিই বুদ্ধি হয়েছে। কি সুন্দর বাহানা দিয়ে উঠে এসেছে! বাহ বাহ!

আমি তার পায়ের কাছে বসে বললাম, জয়েন্ট ফ্যামিলিতে একটা মজার ব্যাপার আছে জানেন? এখানে সবার সামনে লুকোচুরি খেলতে হয়। ব্যাপারটা খুব ইন্টারেস্টিং।

ইন্টারেস্টিং তবে পেইনফুলও। এখানে চাইলেও যখন তখন রোম্যান্স করা যায় না, এই যে আমরা নৌকার দাঁড়প্রান্তে বসে আছি,কি সুন্দর একটা মোমেন্ট অথচ আমাদের দিকে সবার দৃষ্টি! এরচেয়ে দূরে বসেছিলেন ভালো ছিল, অন্তত দেখতে পারছিলাম মনমতো।

আমি পানিতে হাত ডুবিয়ে খেলতে খেলতে বললাম, আপনার চেয়ে থাকা রোধ করতেই সামনে এসে বসেছি। এখন শান্তি লাগছে আমার! উফফ কেমন করে একনজরে চেয়েই থাকেন, একটুও ক্লান্তি নেই আপনার!

ওহ তাই? ঐ দেখুন ঐ নৌকায় কি সুন্দর একটা মেয়ে বসে আছে, এতোক্ষণ তো দেখিনি, এখন চোখে পড়লো।

তো ভালোই তো দেখতে থাকুন না তাকে! আমায় বলছেন কেন?

এইটুকুতেই নাক লাল হলো আপনার? কথাটা বুঝুন, বৌয়ের দিক থেকে নজর সরালেই চারদিকে নজর আটকাবার মতো ফেৎনার অভাব নাই। তাই তো আমি আমার বৌয়ের দিকেই তাকিয়ে থাকি। তাকে দেখেই আমি পরিতৃপ্ত।

আমি অন্যদিকে ফিরে হাসলাম।

দূর থেকে এসব দেখে রুহি বলল, দেখ আপি ভাবী কেমন লজ্জায় লাল হয়ে আছে, ভাইয়া ভাবী একসঙ্গে থাকলে কত গ্লো করে, না!

পিহু বলল, একদম ঠিক বলেছিস।

হাবীব বলল, তোরা ঐদিকে হা করে তাকিয়ে না থেকে ওনাদেরকে স্পেস দে। বেচারারা ঠিকমতো একটু তাকাতেও পারছেনা। দুজন দুদিকে চেয়ে আছে! আহারে! আমি আরাফ ভাইয়ের মতো ভুল করবোনা, বৌ নিয়ে ঘুরতে গেলে তোদেরকে ভুলেও নিবোনা। অথবা নিলেও আলাদা গাড়িতে উঠবো।

তোর বিয়ে হতে এখনো অনেক দেরী, এখুনি এতো প্ল্যানিং। দাড়া মেঝ আম্মুকে বলছি কেমন হবি তুই!

উফ আপু তোরাও না। সব কথায় বড়দের টানিস কেন বলতো?

পিহু বলল, ঐ মুহতাসিম গিটার আনসোস কি সাজাই রাখার জন্য? গান ধরোস না ক্যান?

মুহতাসিম গিটারে সুর তুলল,

কখনো ভোর, কখনো মাঝরাতে
Highway থেকে এক চিলছাতে
প্রতি পাতা থেকে চেনা মলাটে
আমি শুধু শুধু খুঁজেছি আমায়

রাত জাগা কত কত যে সকাল
ভেবে চলি সে কি স্বর্গ, কি পাতাল
অভাবে, নাকি স্বভাবে মাতাল?
আমি যে বড়ো খুঁজেছি আমায়

লাগছে বড়ো তোমাকে ভালো
সব রঙিন, নাকি মনটা রাঙালো?
সূর্যের সাথে রোজ জ্বালো আলো
ঘুচে যাক যত আঁধার কালো

এই গানটা কি তোমায় ভাবাবে?
শুধু হাসি, নাকি চোখ রাঙাবে?
আমি বলি, যদি পারো
তুমিও খোঁজো তোমায়,,,,,,,,


নিকলী থেকে ফিরে আমরা সেই রাতটা কিশোরগঞ্জ সদরে কাটিয়ে আসি। সত্যি বলতে এতো সুন্দর ভ্রমণের অভিজ্ঞতা আমার পূর্বে হয়নি। কিশোরগঞ্জের সৌন্দর্যে আমি মুগ্ধ। এটা আমার স্মৃতিতে আজীবন অম্লান থাকবে।
ঢাকায় ফেরার পরদিন আমরা ফের রাজশাহী ব্যাক করি।
মা ফেরার পথে অনেককিছু রেঁধে পাঠিয়েছেন বলে দুদিন আর রান্নার ঝামেলা ছিল না। চারদিন সবার কোলাহলে থেকে এখানের নিরবতা বড়ই বিধছিল। আমি বেলকনীতে বসে ভাবছিলাম নিজের পরিবর্তনের কথা। আগে ভাবতাম এতো মানুষের মাঝে আমি কিভাবে থাকবো, আর এখন মনে হচ্ছে এতো নিরবতার মাঝে কিভাবে থাকবো। মেয়েদের কে বোধহয় আল্লাহ এভাবেই গড়েছেন। আমরা যেকোনো পরিস্থিতিতে নিজেদের অভ্যস্ত করে নিতে পারি। নয়তো হুট করে এসে নতুন পরিবারের সদস্য হয়ে এখানেই মৃত্যু পর্যন্ত অবস্থান করা চাট্টিখানি কথা নয়। শ্বশুড়বাড়ি নিয়ে কত ভালোমন্দ ভয় থাকে মনে, ওরা কেমন হবে, ভালো হবে কি না মানিয়ে নিতে পারবো কি না! কেননা এর উপরি ডিপেন্ড করে বাকীজীবনটা কেমন কাটবে। যাদের ভালো পরিবার জুটে তারা ভাগ্যবতী হলেও যাদের ভালো হয় না তাদের আজীবন কষ্টই করতে হয়। আমি এদিক দিয়ে ভাগ্যবতীই বলা চলে। আলহামদুলিল্লাহ! আরাফের পরিবারের সবাই আমায় এতো সহজে আপন করেছে বলেই আমার মনেই হয় না আমি এক বছর আগেও তাদের চিনতাম না। আরাফ অফিস থেকে ফিরে বলল, কি ব্যাপার মন খারাপ নাকি?

নাহ এমনি সবাইকে মিস করছিলাম,,

ফোনে কথা বলুন,

বলেছি,, বলার পর আরো বেশি খারাপ লাগছে। আপনার কাজ শেষ হবে কবে?

আরাফ টেবিলের উপর আইসক্রিমের বক্স রেখে বলল, জানেন তো আরো মাস খানেক থাকতে হবে। চিন্তা করবেন না খুব শীঘ্রই আমরা ফিরে যাবো।

আমি আইসক্রিমের বক্স খুলে খেতে বসে গেলাম। আরাফ ফ্রেশ হয়ে এসে বললো, আপনাকে দেখতে না ভীষণ কিউট লাগছে। মনে হচ্ছে গাল ফুলিয়ে রাখা বাচ্চা মেয়ের মান ভাঙাতে কেউ আইসক্রিম দিলো।

আমি জানি তো আমি বুড়ি, আমাকে সেটা মনে করিয়ে দিতে হবে না।

ওমা আমি কখন বললাম আপনি বুড়ি?

বোঝাচ্ছেন আর কি আমি বুড়ি হয়েও বাচ্চা মেয়ের মতো বিহেভ করছি!

আরাফ ক্যালেন্ডারে চোখ বুলিয়ে বলল ওহ এই ব্যাপার!

আমি বললাম, কি ব্যাপার?

আপনার মুড সুইং এর ব্যাপার।

আমি আর কথা বাড়ালাম না। চুপচাপ উঠে উনার জন্য চা করতে গেলাম।

রেবা শুনুন,

জ্বি?

আপনাকে কি কখনো বলেছি এটা?

কোনটা?

আমি আপনাকে অসম্ভব ভালোবাসি!

আমি লজ্জায় তার দিকে তাকাতে পারলাম না, সে কর্মকান্ডে সেটা প্রকাশ করলেও মুখে হয়তো এই প্রথম বললেন। তাই তার এই তিন শব্দের বাক্যটা আমার ভেতরে অনুভূতির তীব্র ঝড় বইয়ে দেয়। আরাফ মুচকি হেসে বলল, আমরা অনেকগুলো বছর একসঙ্গে কাটাবো, দুজনের বয়স বাড়বে সাংসারিক দায়িত্ব বাড়বে। আপনার লাবণ্যতা ম্লান হবে। চুলে পাক ধরবে। আমিও যুবক থাকবো না। জীর্ণশীর্ণ দেহ হবে। বার্ধক্য আমাদের হানা দেবে। সেই দিনও আপনিই হবেন আমার চোখে দেখা সবচেয়ে সুন্দর রমণী।

বাচ্চা হলে তো অনেকে মোটা হয়ে যায়, যত্নহীনতায় সৌন্দর্য কমে যায়। তখন আর বৌকে ভালোবাসে না,,,

একটা কথা কি জানেন যুগ যত আপগ্রেড হচ্ছে আমাদের কাছে অপশনও বেড়েছে। আমরা যখন অনেকগুলো অপশন পাই তখন এচিভ করা অপশনটাকে আর ভালো লাগে না। বিয়ের আগে মেয়েরা বাবা-মায়ের কাছে যতোটা যত্নে আর আহ্লাদে থাকে, বিয়ের পর তার ছিটেফোটাও যদি করা হয় তবে মনে হয় না কোনো মেয়েই তার স্বামীর কাছে অগ্রহণযোগ্য বলে পরিগণিত হবে। কিন্তু আমাদের আর্থসামাজিক ব্যবস্থাটাই এমন এখানে সবাই নিজেদের মেইনটেইন করতে পারেনা। এর বহুবিধ কারণও রয়েছে। একটা কথা মাথায় রাখবেন এতোকিছুর মাঝেও কিছু পুরুষ আছে যারা তাদের স্ত্রীকে অনেক ভালোবাসে, তার পরিবারের দায়িত্ব নিতে গিয়ে যে মেয়েটা তার সৌন্দর্য হারাতে বসেছে তার মাঝেই স্নিগ্ধতা খুঁজে পায়। যে পুরুষ ভাবতে পারে তার অংশকে পৃথিবীর মুখ দেখানোর জন্যই শরীরে গঠন বদলাচ্ছে, আফটার প্রেগন্যান্সি ডেইলী রুটিন বদলাচ্ছে। তার পক্ষে আর যাই হোক অপছন্দ করার চিন্তা আসেনা। সে ঐ অনাদরে অযত্নে মুখে ক্লান্তির ছাপ আর ডার্কসার্কেলের চোখের মায়ায় হারাতে পারে। কৃতজ্ঞতায় স্ত্রীকে আগের চেয়ে আরো বেশি ভালোবাসতে পারে।

আপনার কথা শুনলে মনেই হয়না পৃথিবীতে খারাপ পুরুষ আছে। অথচ নিউজপেপারে কত নির্মম ঘটনা দেখছি রোজ। ওরা কি ভালোবাসেনা? ওদের মধ্যে কি আপনার সেই কল্পিত একটাও পুরুষ নেই?

কমে গেছে তবে বিলুপ্ত নয়। খোঁজ নিলে জানবেন এখনো অনেক পুরুষ আছে যারা নিজের স্ত্রী ব্যতীত কারো দিকে তাকায় না, স্ত্রীকে অনেক ভালোবাসে, কেউ প্রকাশ করে তো কেউ করে না।

আপনি ভীষণ পজিটিভ মানুষ।

নেগেটিভিটি ছড়ানোর এলিমেন্টস তো কম নেই, আমি পজিটিভ হয়েই বরং আলোর দিশারী হই। কি বলেন?

বেশ বললেন।

আমি মনে মনে ভাবতে থাকি আপনাকে দেখে আপনার মতো করেই যেন সবাই ভাবতে শিখে। পৃথিবীটা হয়ে উঠুক ভালোবাসাময়।

চলবে,,,,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here