অনুভূতিরা শীর্ষে 💗দ্বিতীয়ধাপ,পর্ব-৪,৫

অনুভূতিরা শীর্ষে 💗দ্বিতীয়ধাপ,পর্ব-৪,৫
লেখনিতে_সুমাইয়া ইসলাম মিম
পর্ব-৪
.
.
.
সুবাহ রাগ দেখিয়ে সাদাদকে বললো,
–আমি এখন কিছুই খাবো না। আপনার ক্ষিধে পেলে আপনি খান বসে বসে। আমি এখন ঘুমাবো।

বলেই সুবাহ শুতে নিলে সাদাদ তার বাহু ধরে ফেলে। সুবাহ বিরক্তিপূর্ণ শব্দ মুখ থেকে বের করে হাত ছাড়াতে নিলে সাদাদ তাকে জোরে একটা ধমক দিয়ে বলে,
–কি সমস্যা তোমার? মানুষের কাজ থাকে না? সারাদিন তোমাকে নিয়ে পড়ে থাকবে আমার হবে? অন্য কোনো কাজ থাকে না? দেরি হয়েছে তো কি করবো? ফোন করে জানাতে পারি নি কারণ চার্জ ছিলো না!

সুবাহর চোখে পানি এসে গেছে সাদাদের ধমক শুনে। ভয় তো সে বেশ পেয়েছে কিন্তু তার চেয়ে বেশি পেয়েছে কষ্ট। টলমলে চোখে সুবাহ বললো,
–অন্যকারো ফোন ছিলো না? যাইহোক, আমি কখনোই আপনাকে বলি নি আমাকে নিয়ে সারাদিন থাকতে। আমার মনেও পড়ে না যে আমি আপনার সাথে কখনো সারাদিন একসাথে কাটিয়েছি! তবুও আজ এই কথা শুনতে হলো। আমি বুঝতে পেরেছি। আর আপনাকে সরিও বলছি! আর ভাবতে হবে না আমার জন্য।

সুবাহ আবার শুতে নিলেই সাদাদ বিরক্ত হয়ে আবার বললো,
–আমার বাড়িতে থাকতে হলে আমার কথা শুনে চলতে হবে। আমি তোমাকে খাবার খেতে বলেছি তাই তুমি খাবার টা খেয়েই ঘুমাবে! এটাই শেষ কথা!

সুবাহ অবাক চোখে সাদাদের দিকে তাকিয়ে আছে। খুব শান্ত গলায় সে বললো,
–খোঁটা দিচ্ছেন?

বলেই সুবাহ তার হাত থেকে প্লেট নিয়ে বিছানা থেকে নেমে নিচে বসে খাবারটা শেষ করলো। মাঝে বেশ কয়েকবার ভীষম খেয়েছে কিন্তু তাতে তার কোনো ভ্রুক্ষেপ ছিলো না। যতবার সাদাদ সামলে নিতে চেয়েছে সে সাদাদের থেকে দূরে সরে গেছে। নিচে প্লেট রেখে এসে সুবাহ চুপচাপ ঘুমিয়ে গেছে। সাথে তার চোখের জলে ভিজেছে বালিশের কভার! সাদাদের ও মন ছিলো বিষণ্ণ।

সকাল থেকেই সুবাহর মন বেজায় ভারী। সাদাদের সাথে কথাই বলছে না। আশ্চর্য ভাবে সাদাদ কোনোভাবেই সুবাহর মান ভাঙানোর চেষ্টাও করছে না। তা থেকে সুবাহর অভিমানী মন যেন আরো অভিমানী হয়ে উঠলো। সাদাদ খুব সকালেই বেরিয়ে গেলো বাসা থেকে। সুবাহ সকালে কিছু না খেয়েই ভার্সিটির জন্য রওনা হলো, রুবাইয়াও তাকে কিছু খাওয়াতে পারলো না।

সুবাহকে বাসা থেকে বের হতে দেখে ড্রাইভার কাকা এগিয়ে আসে।
-বৌমনি! চলো গাড়ি রেডি, তোমাক ভারসিটি দিয়ে আসি।

সুবাহ মুচকি হাসি দিয়ে বললো,
–ধন্যবাদ কাকা। কিন্তু আমি একাই চলে যেতে পারবো। শুধু শুধু কষ্ট করতে হবে না।

ড্রাইভার কাকা ইতস্তত করে বললো,
-কি যে বলো বৌমনি! সাদ বাবা বলি গেছে তোমাক যেন পৌঁছে দিয়ে আসি। নয়তো বুঝোই তো সে রাগী মানুষ, আমার চাকরির সমস্যা হয়ে যাবে নে।

সুবাহ হালকা হাসলো কিন্তু সে হাসিতে কোন প্রাণ ছিলো না।
–কিছুই হবে না কাকা। আজ আমার রিকশায় যেতে মন চাইলো তাই আজ রিকশা দিয়েই যাই। আমার সমস্যা হবে না।

সুবাহকে ড্রাইভার কাকা অনেক জোর করার পরেও সুবাহ একাই বেরিয়ে গেলো। সামনে রাস্তা থেকে রিকশা ডেকে উঠে পড়লো সে।

সুবাহ যেতেই ড্রাইভার কাকা সাদাদকে ফোন করলো।
-সাদ বাবা! বৌমনি আমার কোনো কথাই শুনলো না। আমি অনেক করে কইছি তাও একাই রিকশা ডাইকে চলি গেলো।

সাদাদ রেগে গেলেও চুপ থাকলো। এই মেয়ে কি তাকে শান্তি দিবে না? সাদাদ নিজের গাড়ির চাবি নিয়ে অফিস থেকে বেরিয়ে গেলো।

.
রুবায়েত ক্যান্টনমেন্ট যাবে, তাই পোশাক পড়ে তৈরি হচ্ছে। হঠাৎ করেই তার সিইও তাকে জরুরী তলব করেছে। রুবায়েত কিছু একটা ভেবে সাদিয়াকে ডাক দিলো।
-সাদিয়া! একটু এদিকে আসো তো।

সাদিয়া রান্নাঘরে রান্না রেখেই রুমে ছুটে এলো।
-হ্যাঁ বলো। কিছু দরকার?

রুবায়েত সাদিয়ার দিকে তাকিয়ে বললো,
-তোমার ফোনটা আমি নিয়ে যাচ্ছি। ওই ড্রয়ারে একটা বাটন ফোন আছে। এটা এমনিতেই বাসায় পড়ে থাকে। আমার একটা সিমও কানেক্ট করা আছে। যদি ফোন দিতে হয় তো ওটা দিয়ে দিও নয় আম্মুর থেকে ফোন নিও। আজ তো মনে হয় আম্মুর অফ ডে।

সাদিয়া হুম বলে তার ফোনটা রুবায়েতকে এগিয়ে দিলো। রুবায়েত মুচকি হেসে সাদিয়ার কপালে ঠোঁট ছোঁয়াল।

.
সাদাদ ভার্সিটিতে এসেছে প্রায় আধাঘণ্টা হয়ে গেলো কিন্তু সুবাহ এখনো পৌঁছায়নি। সাদাদ ভিতরে খোঁজ পাঠালেও সুবাহর দেখা মেলে নি। তাই সাদাদ ক্যাম্পাসের মেইন গেইটেই দাঁড়িয়ে রইল। সুবাহর ক্লাস দশটা থেকে কিন্তু এখন দশটা দশ বাজে। এর আগে কখনোই সুবাহ এমন দেরি করে নি। সাদাদ তখন থেকে সুবাহকে ফোন করে যাচ্ছে কিন্তু ফোনটা অফ বলছে। প্রথমে ভেবেছে হয়তো রাগ করে ফোন অফ রেখেছে কিন্তু এবার সাদাদের রীতিমত চিন্তা হচ্ছে। সে তার এক জুনিয়র এর থেকে তার বাইকটা নিয়ে বেরিয়ে পড়লো। কোথাও সুবাহকে পেলো না সাদাদ। সাদিয়াকেও ফোন করেছে যে সেখানে আছে কিনা! কিন্তু না সুবাহকে কোথাও পাওয়া যাচ্ছে না। সাদাদের বুকের ভেতর ক্রমশ ভয় বাড়ছে। সে সকল প্রকার ফোর্স লাগিয়ে দিলো সুবাহকে খুঁজতে। রুবায়েতও বসে নেই। গেলো কোথায় মেয়েটা? ঘন্টাখানিকের ভিতর এভাবে কিভাবে গায়েব হয়ে গেলো?

(চলবে)….

অনুভূতিরা শীর্ষে 💗
দ্বিতীয়ধাপ
লেখনিতে_সুমাইয়া ইসলাম মিম
পর্ব-৫
.
.
.
সাদাদ অস্থির হয়ে সুবাহকে খুঁজে চলেছে। ফোনের উপর ফোন দিচ্ছে। কিন্তু এই মেয়ের কোন খোঁজ পাওয়া যাচ্ছে না। হঠাৎ করেই সাদাদের মনে হলো তার বুকে মাত্রাতিরিক্ত খালি খালি লাগছে। এক অসহ্য যন্ত্রণা হচ্ছে, ইচ্ছে হচ্ছে সবকিছু তছনছ করে দিতে। সাদাদ বাইকে করে ভার্সিটির ডানদিনে একটা লেক আছে, সেদিকে ছুটছে। তার হাত রীতিমত কাঁপছে। একটু অন্যমনস্ক হতেই ঘটলো এক দুর্ঘটনা। যদিও বাইকের গতি সঠিকসময়ে ঘুরিয়ে নেওয়ায় আঘাতটা শুধু সাদাদের লেগেছে। কিন্তু সামনে তাকাতেই দেখতে পেলো ক্ষতবিক্ষত অবস্থায় সুবাহকে। সুবাহ সাদাদকে দেখেই দৌড়ে এসে তাকে ঝাপটে ধরেছে। সাদাদ ভয় পেয়ে গেছে সুবাহকে এভাবে দেখে। সুবাহর সারা শরীর কাঁপছে। সাদাদ নিজেও সুবাহকে ঝাপটে ধরলো। সুবাহর চোখ বেয়ে পানি ঝরছে। সাদাদ সুবাহর দুগালে হাত দিয়ে চোখের পানি মুছে দিলো। তারপর অস্থির কন্ঠে বললো,
–কি হয়েছে সুবাহ? তোমার এই অবস্থা কি করে হলো? কোথায় ছিলে তুমি? কে করেছে এই অবস্থা? বলো কিছু! এই!

সাদাদ নিজেও বুঝতে পারছে না যে সে অস্থিরতার কারণে খুব ধমকের স্বরেই কথা গুলো বলে ফেলেছে। সুবাহ তার কথায় কেঁপে উঠছে। সুবাহ আর কিছু নিতে পারলো না সে সাদাদের কোলেই জ্ঞান হারিয়েছে।

.
সাদিয়া, রুবায়েতসহ বাড়ির সবাইই উপস্থিত হয়েছে হাসপাতালে। সাদাদকে বিধ্বস্ত অবস্থায় বসে থাকতে দেখে তার দিকে এগিয়ে গেলো সাদিয়া। তার মনটা বেশ অস্থির। যখন থেকে শুনেছে সুবাহর অবস্থা তখন থেকেই আল্লাহর কাছে তার জন্য দোয়া করছে। সাদাদ এক মনে কতকিছু ভেবে যাচ্ছে। কি হয়েছিলো সুবাহর সাথে? কে নিয়ে গিয়েছিলো তাকে? সাদিয়ার ডাকে সাদাদ আর দিকে তাকালো।
-সাদ! চিন্তা করিস না, সুবাহ ঠিক হয়ে যাবে। কিন্তু কিছুতেই বুঝতে পারছি না সুবাহ হঠাৎ করে কিভাবে উধাও হলো? আবার ফিরেও এলো এইভাবে। এখন তো শুধু ও নিজেই এই প্রশ্নের উত্তরগুলো দিতে পারবে।

সাদাদ শুধু একবার সাদিয়ার দিকে তাকিয়ে মাথা নাড়লো। সাদিয়া তার ভাইয়ের পাশে বসে রইলো। তার মাথাটা ঘুরছে, হাসপাতাল এমন একটা জায়গা যেখানে সুস্থ মানুষ গেলেও পরিবেশ আর হাহাকারে অসুস্থ অনুভব করে। বেশ কিছুক্ষণ পর একজন মহিলা ডাক্তার সুবাহর কেবিন থেকে বেরিয়ে এলেন। সে পরিবারের সকলের মাঝ থেকে শুধুমাত্র সাদাদকে ডাকলো। সাদাদ এগিয়ে আসতেই তাকে বললো,
-প্লিজ আপনি একটু আমার কেবিনে আসুন। কিছু জরুরী কথা বলার ছিল।

সাদাদ যেন আরো এলোমেলো হয়ে গেলো। তার অনেক ভয় লাগছে। তবুও সাহস করে এগিয়ে গেলো ডাক্তারের কেবিনে।

-দেখুন মিস্টার সাদাদ, আপনি সুবাহর হাসবেন্ড তাই আপনাকেই কথাটা বলছি। সুবাহকে মোলেস্ট করার চেষ্টা করা হয়েছে। যদিও তারা পুরোপুরিভাবে সফল হয় নি। কেননা তার জননাঙ্গে আমরা কোন প্রকার ক্ষত পাই নি। কিন্তু সুবাহর মানসিক অবস্থা অনেকটা খারাপ। তার জ্ঞান ফিরার পর সে ঠিক কিভাবে আচরণ করবে তা এখন বলা যাচ্ছে না কিন্তু তার সাথে আপনাদের নরমাল আচরণ করতে হবে। বিশেষ করে আপনাকে।

সাদাদ চুপচাপ সবটা শুনলো। আস্তে আস্তে তার হাতের মুঠ শক্ত হয়ে এলো। সে ডাক্তারের দিকে তাকিয়ে কঠিন গলায় বললো,
–আমি আমার সুবহাকে সুস্থ অবস্থায় দেখতে চাই। বাকিটা আমি বুঝে নেবো।

সাদাদ ঝড়ের গতিতে কেবিন ত্যাগ করলো। কাউকে কিছু না বলেই হাসপাতাল থেকে বেরিয়ে গেলো।
সবাই সন্দেহজনক ভাবে তাকিয়ে রইলো তার যাওয়ার দিকে।

প্রায় ঘন্টা দুয়েক পরে সাদাদ সাদিয়ার ফোন পেয়ে ছুটে এলো হাসপাতালে। এসে দেখে বিধ্বস্ত অবস্থায় সুবাহ অস্থির আচরণ করছে। সে কাউকেই সহ্য করতে পারছে না। সামনে যা পাচ্ছে তাই এর গায়ে ওর গায়ে ছুড়ে মারছে। হাত থেকে ক্যানুলা খুলে ফেলায় সেখান থেকে ফিনকি দিয়ে রক্ত পড়ছে কিন্তু তাতে তার কোন ভ্রুক্ষেপ নেই। হঠাৎ একটা কাঁচের স্যালাইনের বোতল হাতে ছুড়ে ফেলবে এমন সময় সাদাদকে দেখে থেমে যায়। সাদাদ সুবাহর দিকে তাকিয়ে থমকে গেছে। তার সারা মুখ লাল হয়ে আছে। বাম হাত বেয়ে রক্ত ঝরছে। সাদাদকে দেখে সে বোতলটা আস্তে করে পাশের টুলে রেখে দিলো। আস্তে আস্তে সাদাদের কাছে এসে তাকে জড়িয়ে ধরেই কান্না শুরু করলো। এই কান্না সহ্য করার ক্ষমতা হয়তো কারোরই নেই। তার কান্নায় হাহাকার স্পষ্ট। সাদাদ চুপ করে আছে। সুবাহর কান্নার গতি কমে আসলে সে আস্তে করে সুবাহর হাত ধরে তাকে বিছানায় বসিয়ে দেয়। সুবাহও বাধ্য মেয়ের মতো আচরণ করছে। সাদাদ চুপচাপ ডাক্তারকে ইশারা দিতেই সে এসে সুবাহকে চিকিৎসা দিচ্ছেন। ডাক্তারকে দেখে সুবাহ রাগে ফোস ফোস করছে। তাকে অস্থির হতে দেখে ডাক্তার বললেন,
-রিলেক্স সুবাহ! আমি তোমার কোন ক্ষতি করবো না। আমি তো তোমাকে ট্রিটমেন্ট দিতে এসেছি। দেখোতো তোমার হাত থেকে কতো রক্ত পড়ছে, আমি আস্তে করে তোমার হাতে ঔষধ লাগিয়ে দিবো। ঠিক আছে?

সুবাহ এক ধ্যানে সাদাদের দিকে তাকিয়ে আছে। সুবাহর হাত ব্যান্ডেজ করা হলে সাদাদ ইশারায় রুম খালি করতে বললো। সবাই তার কথা মতো রুম খালি করে দিলো। এখন রুমে শুধু সাদাদ আর সুবাহ রয়েছে। সাদাদ সুবাহর দিকে তাকাতেই দেখে সুবাহ তার দিকে তাকানো। সুবাহ নিঃশব্দে সাদাদের দিকে এগিয়ে একদম তার গা ঘেঁষে বসলো। সাদাদের কাঁধে তার মাথাটা এলিয়ে দিলো। মিনিটখানেক পরে সাদাদ সুবাহর গালে আলতো করে হাত রেখে তার কপালে ঠোঁট ছোঁয়াল। মৃদু কন্ঠে জিজ্ঞাসা করলো,
–কি হয়েছিলো সুবাহ? বলবে আমাকে?

সুবাহ চোখ বুঝে কিছুক্ষণ শ্বাস নিলো। সে অস্থির হয়ে পড়ছে দেখে সাদাদ তাকে আশ্বস্ত করে বললো,
–আচ্ছা এখন বলতে হবে না। তুমি তোমার ইচ্ছেমত বলো।

কিছুক্ষণ দুজনেই চুপ ছিলো। রুমে শুধু এসির শব্দ ছিলো। কিছুক্ষণ পর সাদাদ তার কাঁধের দিকে তাকাতেই দেখে সুবাহ ঘুমিয়ে গেছে। সাদাদ ভেবেছিলো হয়তো এখনই কিছু জানতে পারবে। কিন্তু এখন কোনভাবেই সুবাহকে ঘুম থেকে তুলে অস্থির করা যাবে না। তাই সুবাহকে আস্তে বিছানায় শুইয়ে দিয়ে সে কেবিন থেকে বের হলো। সবাই তার দিকে প্রশ্নবোধক চাহনি দিলো। উত্তরে সে শুধু একটা নিশ্বাস ছাড়লো।

(চলবে)…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here