মধ‍্যবিত্তের সুখদুঃখের কাব‍্য পর্ব-১০,১১,১২

গল্প-মধ‍্যবিত্তের সুখদুঃখের কাব‍্য
পর্ব-১০,১১,১২
নারগিস দোজা
১০

শীতকালের ছুটিরদিন বলে কয়েকদিন আগে বুয়াকে আজকে পিঠা দিয়ে নাস্তা খাবে বলে জানিয়ে রেখেছিল জয়ীতা। বুয়া অনেক রাত জেগে দুধ চিতই আর নারকেল পুলী বানিয়েছে। সবাই বেশ আনন্দে সকালের নাস্তা উপভোগ করছে। গতকাল ছুটির পর দোকান থেকে শরফুদ্দিন সাহেবের জন‍্যে একটা চাদর আর জহুরা বেগমের জন‍্যে একটা সোয়েটার কিনে এনেছে জয়ীতা আর নম্রতাকে একদিন সাথে করে নিয়ে যেয়ে কিনে দেবে বলেছে।নুতন চাদর গায়ে দিয়ে শরফুদ্দিন নাস্তা খাচ্ছেন।জয়ীতার মুখে তৃপ্তির হাসি। নাস্তা খেয়ে শরফুদ্দিন সাহেবকে নিয়ে বাজার করতে যাবে বলে ঠিক করেছে জয়ীতা। অনেক দিন বাজারে যায় না দুজনে মিলে।নাস্তা খেতে খেতে জয়ীতা শরফুদ্দিন সাহেবকে বললো আব্বা চলো আজ দুজনে মিলে বাজারে যাই। অনেক দিন দুজনে মিলে বাজার করিনাকো।
জয়ীতা আর শরফুদ্দিন সাহেব বাজারে ঘুরছেন অনেকক্ষণ ধরে।বাজার করা হয়ে এসেছে। কিন্তু জয়ীতার একটা হাঁস কেনার ইচ্ছে সেই জন্য এখনো ঘুরছে কারন তার কোন হাঁসই পছন্দ হচ্ছেনা। বেশ ঘোরাঘুরি করে দরদাম করে শেষ পর্যন্ত একটা হাস কেনা হয়েছে। সেটা জবাই করে পরিস্কার করে দেবার জন্য অপেক্ষা করছে দুজনে তারা। দুনিয়ার বাজার করেছে আজ জয়ীতা। ইদানীং জয়ীতা বেশ হাসিখুশি থাকে। আগের মতো মন খারাপ করে না। শরফুদ্দিন সাহেব বুঝতে পারছেননা তিনি খুশি হবেন না চিন্তিত হবেন। কিন্তু এমুর্হতে জয়ীতাকে খুশি হতে দেখে তার খুব ভাল লাগছে।
বাজার থেকে ফিরে সবকিছু বুয়াকে বুঝিয়ে দিয়ে জয়ীতা হাতমুখ ধুতে রুমে চলে গেল।শাড়ি বদলানোর সময় শাড়ির নিচেটায় কাদা লেগেছে দেখে কমন বাথরুমে শাড়িটা ভিজিয়ে দিল। বুয়া এরমধ‍্যেই রুইমাছের তরকারি লাউদিয়ে বসিয়ে দিয়েছে। লালশাক বসিয়েছে ছোট ছোট চিংড়ি দিয়ে। জয়ীতাকে দেখে বুয়া জিজ্ঞেস করল হাস কি করতেন আফা। জয়ীতা সবমশলা অল্পকরে সাথে অল্প তেলদিয়ে জ্বাল করে রাখতে বলল। কালকে রান্না করবে সে। রাতের জন‍্য ডিম করে রেঁধে রাখতে বলল। দুইকাপ চা বানিয়ে লিভিং রুমে নিয়ে গিয়ে এককাপ শরফুদ্দিন সাহেবকে দিয়ে নম্রতাকে এককাপ হরলিকস বানিয়ে খেতে বললকারন রান্না শেষ হতে দেরি হবে। বুয়া ছোট একটা প্লেটে কয়েকটা পুলীপিঠা এনে রেখে গেল জয়ীতার কথা মতো।
জামান সাহেবের পিতা মনিরুজ্জামান সাহেব একটু চিহ্নিত কারন জামান সাহেব এখনো দেশে ফেরেননি। সাধারণত তিনি দিনপনেরো বাইরে থাকেন। প্রায় একমাস হতে চলেছে সে বাইরে আছে।সে এখন সৌদিতে আছে।তার নাকি সেখানে কিছু কাজ আছে। সৌদিতে কি কাজ থাকতে পারে তার ছেলের তা তার মাথায় আছেনা। আসলে অ‍্যক্সিডেন্টের পর থেকে তিনি অনেকটাই ছেলের উপর নির্ভরশীল হয়ে পড়েছেন। সায়লাকে আসতে বলেছেন সেকিছু জানেকিনা কে জানে। ভাই-বোনের মধ‍্যে খুবভাব যদিও তাদের মধ‍্যে বয়সের পার্থক্য পাঁচ বছর। সায়লা আসার পর তাকে জিজ্ঞেস করে জানলেন হ‍্যা সৌদিতে জামান সাহেব তার বন্ধুর বাড়িতে আছেন। আগামী সপ্তাহে ফিরবেন। সায়লাকে জানিয়েছেন। মনিরুজ্জামান সাহেবের সাথে কথা নাহলেও জাহেদা বেগমের সাথে তার কথা হয় সবসময়। জাহেদা বেগম বললেন ছেলে যথেষ্ট বড় এবং ম‍্যাচিউর হয়েছে। এতো অস্থির হবার কি আছে। মনিরুজ্জামান সাহেব সলাজ হাসিসহ বললেন ছেলেটাকে কতদিন দেখিনা।জাহেদা বেগম ভরসার হাতটা স্বামীর হাতের উপর রাখলেন।
জয়ীতা ক্লাস শেষ করে টিচার্স রুমে এসে বসা মাত্র মনুমিয়া সালাম দিয়ে বলল ভাইস প্রিন্সিপাল স‍্যার জয়ীতা ম‍্যাডামকে দেখা করতে বলেছেন। জয়ীতা তাড়াতাড়ি জামান সাহেবের রুমের দিকে পা বাড়াল। জামান সাহেব তারজন‍্য অপেক্ষা করছিলেন। জয়ীতাকে বসতে বললেন। তারপর বিফ্রকেস খুলে একটা পেটমোটা বাদামি রঙের খাম বের করে তার হাতে দিয়ে বললেন। শিহাব সাহেব সম্পর্কে সব তথ্য এখানে আছে।আমিও কিছু জেনেছি আপনাকে জানিয়ে দেব পরে। খামটা কাঁপা হাতে খুলে জয়ীতা যেটা প্রথম বের করল সেটা সৌদিতে অবৈধ ভাবে থাকার জন‍্য যেসব বাংলাদেশী গ্রেফতার হয়ে জেলে ছিল তাদের এক অংশের লিস্ট আরবি আর ইরেজীতে। সেখানে শিহাবের নাম জ্বলজ্বল করছে দ্বিতীয়টা হাসপাতাল থেকে ইসুকরা শিহাবের ডেথ সার্টিফিকেটের কপি। জামান সাহেব জয়ীতাকে জানাল শিহাব অতিরিক্ত কাজের কারনে অসুস্থ হয়ে মারা যায়নি। তার ভিসার এবং কাজকরার বৈধ মেয়াদ শেষ হয়ে যাবার পর তিনি সেখানে অবৈধভাবে বাসকরে অবৈধ ভাবে এক ম‍্যাট্রেস ফ‍্যাক্ট্রিতে কাজনিয়েছিলেন।সৌদিপুলিশ খবর পেয়ে কারখানায় রেইড করলে অনেকের সাথে শিহাবও পালানোর চেষ্টা করে সেই সময় কারখানায় আগুন লেগে গেলে শিহাব সহ কয়েকজন আহত অবস্থায় গ্রেফতার হয়। পরে হাসপাতালে মারা যায়। গ্রেফতার হবার পর থেকে হাসপাতালে যাবার আগে পর্যন্ত সে কোথায় ছিল কিছুই জানা যায় নি। পুরো ব‍্যাপারটা শিহাবের পিতা জানতেন বলে এবং সে জন্যেই দেশে লাশ আনেননি জামান সাহেবের ধারনা। জামান সাহেব তাকে ছুটি নিয়ে বাসায় চলে যেতে বললেন। জয়ীতা আস্তে আস্তে জামান সাহেবের রুমথেকে বের হয়ে দেয়ালে হেলান দিয়ে দাড়াল। তার দুই চোখ বেয়ে অশ্রুধারা গড়িয়ে পড়তে লাগল কি কারনে কেজানে।

পর্ব-১১
জয়ীতা শেষ পর্যন্ত মেনে নিয়েছে শিহাব আর কখনো ফিরে আসবেনা। তার পক্ষে সশরীরে আর ফেরা সম্ভবনা। এবার তার নিজের জীবনকে নিয়ে সে চাইলে ভাবতে পারে। সে পাড়ার মসজিদে কোরআন খতম আর মিলাদের ব‍্যাবস্থা করিয়েছে বাদ জুম্মা শরফুদ্দিন সাহেবকে বলে।শরফুদ্দিন সাহেব জামানসাহেবের কালেক্ট করা কাগজগুলো দেখেছেন। শিহাবের মর্মান্তিক ভাবে মৃত্যু বরনের কথা জেনে খুব কষ্ট পেয়ে ছেন তিনিও জয়ীতার মত।এমন মৃত্যু যেন শত্রুদেরও না হয়। জয়ীতা আজ কিছু নিম্নবিত্তের মানুষকে খাওয়ানোর আয়োজনও করেছে। জয়ীতার তার শশুরের উপর আজ আর কোন অভিযোগ নেই। উনি হয় তো শিহাবের মৃতদেহের কোন ছবিদেখেছেন তাই সঙ্গত কারনেই শিহাবের মৃতদেহ দেশে আনেননি।
জয়ীতা যথারীতি স্কুলে ক্লাস নিচ্ছে। জামান সাহেব একদিন খোজ নিয়েছেন সে কেমন আছে। জয়ীতা ধন্যবাদ দিয়ে জানিয়েছে সে ঠিক আছে। ক্লাস শেষে জয়ীতা প্রকৃতির মাঝে কিছটা সময় কাটানোর জন‍্য এসেছে।এতোদিন একটা ঘোর একটা অনিশ্চয়তার মাঝে কেটেছে তার। এখন সময় হয়েছে নিজেকে নিয়ে ভাবার নিজেকে সময় দেবার। জয়ীতা শিহাবের চিঠিসব বক্সটা সকালে সাথে বের হয়েছিল। চিঠিগুলো সে শেষবারের মতো পড়ছে।গত চারবছরে বহুবার পড়েছে। পড়ার পর পুরো বক্সটা আস্তে করে পানিতে ছেড়েদিল। ধিরে ধিরে বক্সটা পানিতে তলিয়ে যেতে লাগল। জয়ীতা আরও কিছুক্ষণ সেখানে কাটিয়ে বাড়ি ফেরার জন‍্য একটা রিক্সা ডাকল।
সপ্তাহ দুই চলে গেছে। জয়ীতার সাথে জামান সাহেবের মাঝে মাঝেই দেখা হচ্ছে কথা হচ্ছে।বৃহস্পতিবার মনুমিয়া এসে জানাল জামান সাহেব দেখা করতে বলেছেন ছুটির পর। জয়ীতা জামান সাহেবের সামনে বসে আছে। দুজনের সামনের চায়ের কাপ থেকে ধোঁয়া উঠছে জামান সাহেব চায়ের কাপে চুমুক দিয়ে জিজ্ঞেস করলেন এই শনিবার জয়ীতার কোন কাজ আছে কিনা? না থাকলে শনিবার জয়ীতার নম্রতাকে নিয়ে তার সাথে কোথাও বসে কফি খেতে আপত্তি আছে কিনা। জয়ীতা ইতস্তত করে বলল তার কাজ আছে! -আগামী শনিবার? জিজ্ঞেস করলেন জামান সাহেব। ভেবে দেখবে বলায় জয়ীতার দিকে চোখ থেকে চশমা খুলে তাকালেন জামান সাহেব । তার মুখে হাসি খেলে গেল আর আস্তে আস্তে তা জামান সাহেবের চোখে ছড়িয়ে পড়লো। জয়ীতা তাড়াতাড়ি চেয়ার ছেড়ে উঠে পড়লো। রুম থেকে বের হবার সময় পিছন থেকে ডেকে জামান সাহেব বললেন আমার মোবাইল নাম্বার টা নিয়ে যান।জয়ীতা দ্রুত রুম থেকে বের হয়ে গেল।

পর্ব-১২
জয়ীতার ঘুম ভেঙেছে সকালেই কিন্তু সে এখনো লেপ মুড়ি দিয়ে শুয়ে আছে। আজ সে নিজেকে ছুটি দিয়েছে সবকিছু থেকে। কিহববে সময়ের পেছন পেছন দৌড়াদৌড়ি করে।তার থেকে এই বেশ শীতের সকালে নরম লেপের ওম নেয়া। হঠাৎ কাল রাত্রে দেখা স্বপ্নের কথা তার মনে পড়ে গেল। ঘুম ভাঙলে মানুষ সচরাচর স্বপ্নের কথা ভুলে যায় কিন্তু আশ্চর্যজনক ভাবে গতরাতে দেখা স্বপ্নটা জয়ীতার পরিস্কার ভাবে মনে আছে। পদ্ম তুলতে পানিতে নেমে জয়ীতা ক্রমশ পানির নিচে তলিয়ে যাচ্ছিল।হঠাৎ একঝটকায় কেউ তাকে পানির নিচে থেকে তুলে পাড়ে রেখে চলে গেল।তার মুখ দেখতে পায়নি জয়ীতা।শুধু চারপাশে মৃদু একটা সুগন্ধ ছড়িয়ে আছে যা তার খুব চেনা কিন্তু সে মনে করতে পারছেনা কোথায় পেয়েছে এই সুবাস মাখা বাতাস। জয়ীতা ধড়ফড়িয়ে উঠে বসল লেপটেপ শরীর থেকে দিয়ে। সে খুব ভাল করে চেনে এই পারফিউমের গন্ধ! তারপর বসেই থাকল হতভম্ব হয়ে। এ স্বপ্নের মানে কি? সেকি তবে একটু একটু করে দুর্বল হতে শুরু করেছে জামান সাহেবের প্রতি! সে জানে বুঝতে পারে জামান সাহেব তাকে বেশ পছন্দ করেন।জামান সাহেব তার প্রতি তার যে দুর্বলতা তিনি নানা ভাবেই প্রকাশ করেছেন।তার মনে পড়ে গেল জামান সাহেব তাকে কফি খাওয়ার দাওয়াত দিয়েছেন। সে যাবে কিনা এখোনো ঠিক করেনি। হয়তো যাবে হয়তো যাবেনা। সে নিজেই জানেনা সে কিকরবে। সব থেকে বড়ো সমস্যা সে আজকাল নিজেকেই নিজে বুঝে উঠতে পারছেনা। জয়ীতা এখনো শুয়ে আছে দেখে শরফুদ্দিন সাহেব নিজেই তার খোজ করতে চলে এসেছেন। জয়ী জেগে আছিস মা? – ভিতরে এসে বসো আব্বা আমি হাতমুখ ধুয়ে আসি। জয়ীতা শরফুদ্দিন সাহেবকে ডেকে বলল।শরফুদ্দিন সাহেব তাকে একবারে টেবিলে আসতে বললেন নাশ্তা খাওয়ার। -তুমি এখনো নাস্তা খাওনি?জয়ীতা জিজ্ঞেস করলো।শরফুদ্দিন সাহাব জানালেন তিনি অলরেডি নাস্তা সেরে ফেলেছেনা। বলে তিনি চলে যাবার মুহূর্তে জয়ীতা তাকে ডেকে বলল। -আব্বা আজ বিকেলে আমার সাথে বাইরে যাবে। তোমার সাথে কিছু কথা বলতে চাচ্ছি। -বাসা বলা যাবে না? শরফুদ্দিন সাহেব জানতে চাইলেন।-আমি শুধু তোমার সাথে আলাপ করতে চাচ্ছিলাম।
বিকালবেলায় জয়ীতা আর শরফুদ্দিন সাহেব জয়ীতার প্রিয় কাশবনে বসে আছে। জয়ীতা তার বাবাকে জামান সাহেবের তাকে কফি খেতে বলা।জামান সাহেব যে তাকে পছন্দ করে সেটা তার বুঝতে পারা সব কিছু খুলে বলার পর জিজ্ঞেস করল সে কি করবে। শরফুদ্দিন সাহেব তাকে বললেন সে ভবিষ্যতে যে সিদ্ধান্ত নেবে তাতে তার পূর্ণ সায় থাকবে। শরফুদ্দিন সাহেব তাকে আরও বুঝিয়ে বললেন শিহাবের মৃত্যু ধ্রুব সত‍্য। তার সম্পূর্ণ জীবনটাই সামনে পড়ে আছে।অতীতকে আকড়ে থাকা কোন কাজের কথা নয়।এবার তার নিজেকে নিয়ে ভাবতে হবে। নিজের ভবিষ্যতের কথাও ভাবা দরকার। জয়ীতার চোখ ছলছল করতে লাগল।
সোমবার স্কুলে যেয়ে দেখে জামান সাহেব আসেননি। কোন কারন ছাড়াই জয়ীতাকে একধরনের অস্থিরতা পেয়ে বসলো। সারাটা সময় জয়ীতার চোখ বারবার তার অজান্তেই করিডোরের দিকে চলে যেতে লাগল। পরের দিন স্কুলে গেয়ে দেখে জামান সাহেব আজও আসেননি। জামান সাহেবের রেকর্ডবুকে থাকা মোবাইল নাম্বার ছাড়া আর কোন মোবাইল নাম্বার আছে কিনা জয়ীতা জানেনা। জয়ীতা জামান সাহেবের নাম্বার টা লিখে নিল। সন্ধ্যায় দ্বিধা কাটিয়ে জামান সাহেবকে কল করলো জয়ীতা। জামান সাহেব জয়ীতা ফোন করবে ভাবেননি।জয়ীতা জানতে চাইল সবখবর ভাল তো। জামান সাহেব জানালেন একটুব‍্যস্ত ছিলেন তাই স্কুলে যেতে পারেননি। জয়ীতা একটু ইতস্তত করে জানতে চাইল কফির দাওয়াতটা কি এখনো ভ‍্যালিড আছে।
জয়ীতা কয়েকবার জামান সাহেবের সাথে বাইরে এসেছে। জামান সাহেব জয়ীতার কথা তার পরিবারের সাথে আলাপ করেছেন। তাদেরকে জানিয়েছেন জয়ীতা যদি রাজি থাকে তাহলে তাকে সে বিয়ে করতে চায়।জামান সাহেবের মা একটু দ্বিধাগ্রস্ত থাকলেও পরে মেনেনিয়েছেন।
আজ জয়ীতাদের বাসায় বেশ হইচই।জামান সাহেবের পিতামাতা তার সাথে জয়ীতার বিয়ের প্রস্তাব নিয়ে এসেছেন। যদি তারা রাজি থাকেন আর জয়ীতার আপত্তি না থাকে তাহলে তাদের বিয়েটা আজকেই ফাইনাল করতে চান।
জয়ীতা বধু বেশে বসে আছে জামান সাহেবের বেডরুমে। আজকে দুপুরে ছোটখাট একটা অনুষ্ঠান করে তাদের বিয়ে হয়েছে। বেডরুমের দরজাটা খুলে গেল।আর জয়ীতা আজ থেকে একবছর আগে টিচার্স রুমের বাইরে যে মৃদু সুগন্ধিটা পেয়েছিল আজকেও আস্তে আস্তে সেই সুবাসটাই ঘরে ছড়িয়ে যেতে লাগল।

—-সমাপ্ত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here