তোমার_খোঁজে_এই_শহরে পর্বঃ২: #অদ্ভুত_মেয়ে

গল্পের নাম: #তোমার_খোঁজে_এই_শহরে
পর্বঃ২: #অদ্ভুত_মেয়ে
লেখিকা:#নবনী_নীলা

ইয়াদ কিছুদিন ধরে খেয়াল করছে সে পড়তে বসলেই টয়াও নিজের পড়ার টেবিলে বসে। কিন্তু বই মুখের সামনে থেকে সরিয়ে কিছুক্ষণ পর পর তার দিকে উকি মারে। টয়া পড়তে বসে নাকি ইয়াদের জন্যে পড়ার ভান করে বসে থাকে বুঝতে পারছে না সে। ইদানিং টয়া মেয়েটা তার মাথায় বসে গেছে কিছুতেই মাথা থেকে ঝেড়ে ফেলা যাচ্ছে না। ইয়াদের সামনে ফাইনাল পরীক্ষা তাই সে জানালার থেকে মনোযোগ সরিয়ে বইয়ে মনযোগ দিলো।

এইদিকে টয়ার এভাবে বই নিয়ে বসে থাকা তার পরিবারে কাছে একটা বিস্ময়। কিছুক্ষণ পর পর টয়ার মা রাহেলা বেগম মেয়ের রুমে এসে উকি দিয়ে যায়। যেই মেয়ে পরীক্ষার আগে বই নিয়ে বসে না সে এখন সন্ধ্যা হলেই পড়ার টেবিলে বই মুখে নিয়ে বসে থাকে।

টয়ার বড়ো ভাই তুহিন টয়ার রুমে এসে টয়া কি বই পড়ছে তার দিকে তাকালো। টয়া ম্যাথ বই মুখের সামনে নিয়ে বসে আছে আর ঘাড় এদিক ওদিক করছে।

তুহিন একটা ভ্রু তুলে বললো,”কিরে তুই মাথ বই মুখের সামনে নিয়ে বসে আছিস কেনো? অঙ্ক কি মুখস্ত করবার জিনিস?”

হটাৎ আওয়াজ পেয়ে টয়া ভয় পেয়ে গেলো। এই হাদারামটা ওর রুমে এসেছে কেনো? টয়ার বিরক্ত লাগছে কাজের সময় সবার ডিস্টার্ব না করলে হয় না। টয়া বিরক্তি নিয়ে ঘাড় ঘুড়িয়ে বললো,” আমি অঙ্ক মুখস্ত করি বা চিবিয়ে খাই তোর সমস্যা কি? পড়ার সময় ডিস্টার্ব করবি না।” বলেই মুখ ঘুড়িয়ে নিলো টয়া।

” ওরে আমার পড়ুয়া এসেছে রে। বই নিয়ে বসে ভাব দেখাচ্ছে।”, তুহিন টয়াকে উপহাস করে বললো।

” ভাইয়া তুই যাবি? গিয়ে নিজের বইয়ে মুখ ডুবিয়ে বসে থাক। বিরক্ত করিস না আমাকে।”, বলেই টয়া কলমের ক্যাপ টা খুলে হাতে নিলো। টয়ার আরো বিরক্ত লাগছে কখন যে বদমাইসটা যাবে ঘর থেকে।

তুহিন টয়াকে নাস্তা করতে আসতে বলে চলে গেলো, টয়া হাফ ছেড়ে বাঁচলো।
টয়া জানালার দিকে তাকিয়ে দেখে পড়ার টেবিলে ইয়াদ নেই। টয়া চিন্তায় পড়ে গেলো, কোথায় গেলো ইয়াদ? সেটা ভাবতে ভাবতে টয়া চেয়ার থেকে উঠে দাড়ালো।

সামনেই এগুতে যাবে তখনই বেশ বড় সাইজের একটা তেলাপোকা দেখে টয়া লাফ মেরে খাটে উঠে পরে। এটা আবার কোথা থেকে এলো? এক বিপদের পর আরেক আপদ এসে হাজির। তেলাপোকাটাকে যে করেই হোক রুম থেকে বের করতে হবে নইলে এই রুমে আতঙ্ক নিয়ে থাকতে হবে।

আশেপাশে ঝাটা নেই নইলে এক বাড়িতে বৃন্দাবনে পাঠিয়ে দিতো টয়া। আশেপাশে কিছু না পেয়ে ড্রেসিং টেবিল থেকে একটা পারফিউম হাতে নিলো টয়া। এইটা মারলে কেমন হয়? একসাথে অনেকবার স্প্রে করলে হয়তো কাজ হতে পারে। তেলাপোকার পারফিউম ভালো নাও লাগতে পারে । তেলাপোকা হয়তো রুম থেকে বেরিয়ে যাবে। যেই ভাবা সেই কাজ টয়া পারফিউম তেলাপোকার উপর স্প্রে করে। মনে হয় তেলাপোকার পারফিউম পছন্দ নি সে উড়া উড়ি শুরু করেছে।

উড়ন্ত তেলাপোকা মানে টয়ার চির শত্রু। সে খাটের উপর মা মা করে লাফাতে লাগলো। তেলাপোকা মনে হয় বেশি ক্ষেপেগেছে। টয়া একবার খাটে লাফাচ্ছে, চেয়ারে উঠছে, বই খাতা ছুড়ে মারছে তেলাপোকার দিকে। হটাৎ তেলাপোকা কোথায় নেই। টয়া শান্তির নিশ্বাস ছাড়ার সাথে আবার পর্দার ফাঁক থেকে শত্রু বেরিয়ে আসলো টয়া একটা চিৎকার দিয়ে বারান্দায় গিয়ে দরজা লাগিয়ে দিলো আর রুমের সাথের জানালাও বারান্দা দিয়ে লাগিয়ে দিয়েছে। তেলাপোকা টয়ার রুমের এদিকে ওদিকে উড়ে বেড়াচ্ছে আর টয়া মা মা শুরু করেছে।

রাহেলা বেগম রান্নাঘর থেকে ছুটে এলেন। রুমে এসে মেয়েকে দেখছেন না কোথায় মেয়ে? টয়া জানালার গ্লাস দিয়ে মাকে ডাকলো। রাহেলা বেগমের কাছে এটা নতুন না। এই মেয়েকে নিয়ে সে কি করবে মাঝে মাঝে সে ভেবেই পায় না।

অন্যদিকে ইয়াদ পানির ফ্লাক্স ভরে নিয়ে এসে মা মা চিৎকার শুনেই এদিক সেদিক তাকাতেই টয়ার রুমের দিকে নজর পড়লো। দুটি বাসার সামনে ছোটো রাস্তার দূরত্ব তাই সামনে তাকালেই টয়ার রুম দেখা যায়।

ইয়াদ পানির ফ্লাক্স হাতেই দাড়িয়ে টয়ার কান্ড কারখানা দেখছে। একবার টেবিলে উঠলো, আবার গিয়ে খাটে লাফাচ্ছে। হয়েছেটা কি এই মেয়ের? এবার বারান্দার দরজা লাগিয়ে দিয়ে হাত নাড়িয়ে নাড়িয়ে কিসব করছে।
মেয়েটা কি অসুস্থ? কিন্তু কথা বার্তা সবই তো স্বাভাবিক এতদিনে এমন কিছু তো এর আগে দেখেনি সে।

কিছুক্ষন পর সব স্বাভাবিক হতে দেখে ইয়াদ নিজের পড়ায় মন দিলো। টয়া এদিকে হাফ ছেড়ে বাঁচলো। সাড়া বাড়ি মাথায় তুলে সে শান্ত হয়েছে। কিন্তু আতঙ্ক কমে নি তার মাঝে সে তাড়াতাড়ি নিজের বিছানার মশারি খাটিয়ে ফেললো। তারপর মশারির ভেতরে বসে সে নিজেকে সুরক্ষিত মনে করছে এবার বজ্জাত তেলাপোকা যতই উড়ে বেড়াক তাতে টয়ার কিছু এসে যায় না কারন তার গায়ে না পড়লেই হয়। তেলাপোকাটা পুরো রাতটাই নষ্ট করে দিলো টয়ার।
________________________

সকাল সাতটা পঞ্চাশে রাহি আর ছোঁয়া টয়াদের বাসার সামনে এসে দাড়ালো। টয়া কোনমতে দুধ দিয়ে একটা পাউরুটি গিলে ব্যাগটা নিয়ে নীচে চলে এলো।

রাহি টয়ার কানে ফিস ফিস করে বলল,”কিরে কাল কি হলো কিছুই তো বললো না।”

টয়া ব্যাগটা কাধে নিয়ে গেটের থেকে বের হয়ে বিজয়ের হাসি দিয়ে রাহি আর ছোঁয়ার দিকে তাকালো।

ছোঁয়া হাসি দেখেই বুঝেছে দারুন কিছু ঘটেছে। ছোঁয়া টয়াকে একটা বাড়ি দিয়ে বললো,” ঢং কম কর। আগে কি হইসে সেইটা বল।”

টয়া ভাব নিয়ে সবটা বললো আর শেষে বললো,” আমাকে সব সময় হাতে ঘড়ি পড়তে বলেছে জানিস!”

রাহি তাচ্ছিল্যের স্বরে বলল,” ইয়াদ ভাইয়ার কাজ নেই তোর সাথে কথা বলবে আবার ঘড়িও পড়তে বলবে। বেশি বেশি বলিস না।”

টয়া রেগে বলল,” বিশ্বাস হচ্ছে না তোদের ? তোরা তো পালিয়ে গেছিলি থাকলে দেখতি।”

এমন সময় ইয়াদ নিজের বাসার গেট থেকে কলেজের ড্রেস পরে ব্যাগ কাধে বের হলো। টয়াকে দেখে ইয়াদ বুঝতে বাকি রইলো না যে এই মেয়ে আজও তার পিছু নিবে। ইয়াদ নিজের মতো হাঁটা দিলো। টয়া পিছনে পিছনে যেতেই ছোঁয়া আর রাহি দুইজনেই টয়ার সাথে আসতে শুরু করে। টয়া ওদের থামিয়ে বলে,” দেখ একদম পিছু পিছু আসবি না। তোরা দূরে দূরে থাক তোদের জন্যই কালকে ধরাটা খাইলাম। একদম দূরে দুরে থাক।”

টয়ার কথায় রাহি আর ছোঁয়া দুইজনেই দূরে দুরে হাঁটতে লাগলো। ইয়াদ আজ আর পিছে তাকাবে না। আর টয়াকেও কিছু বলবে না , কাল রাতে যা দেখেছে তাতে এই মেয়ে অসুস্থ না হলেও সাংঘাতিক মেয়ে। কিছু বললে রাস্তায় যদি আবার লাফালাফি শুরু করে। আসুক পিছে পিছে কতদূর যেতে পারে ইয়াদও দেখতে চায়।

এদিকে অনেক্ষন ধরে টয়া হেঁটেই চলেছে ইয়াদের পিছনে তাকানোর নাম নেই। টয়া কি নিজে থেকে গিয়ে কথা বলবে সেটাও বুঝতে পারছে না।
নিজে থেকে কথা বললে যদি ইয়াদ ওকে গায়ে পরা ভাবে। কিন্তু কাল ইয়াদ যেহেতু নিজে থেকে কথা বলেছে, আজ টয়া গিয়ে কথা বলতেই পারে। এতে দোষের কিছু নেই বলে নিজেকে আশ্বস্ত করলো টয়া। ইয়াদ সামনে হাঁটছে টয়া দৌড়ে গিয়ে ইয়াদের সামনে দাড়ালো। হটাৎ টয়া এভাবে ইয়াদের সামনে এসে দাঁড়াবে ইয়াদ ভাবেনি। ইয়াদ এক হাত প্যান্টের পকেটে দিয়ে টয়ার দিকে তাকিয়ে রইলো। এই মেয়ে কি চায় ইয়াদ কিছুতেই বুঝতে পারে না।

টয়া হাসি হাসি মুখ করে দাঁড়িয়ে আছে। ইয়াদের সময় নেই। সে কালকে এই মেয়ের জন্যে বাস মিস করেছে আজ সেটা সে চাচ্ছে না।

ইয়াদ চোঁখ মলিন কোরে প্রশ্ন করলো,” আজও কি কলম কিনতে এসেছো ?”

টয়া হাসি থামিয়ে না সূচক মাথা নাড়ল। ইয়াদ এবার বললো,” তাহলে নিশ্চয়ই পেনসিল কিনতে এসেছো? এদিকে হয়তো খুব ভালো পেনসিল পাওয়া যায়।”

টয়া ভ্রু কুঁচকে না সূচক মাথা নেড়ে বিরক্ত নিয়ে বললো,” জ্বি না আমি কোনো কলম,পেনসিল এইগুলো কিনতে আসিনি। একটা জিনিস দেখাতে এসেছি।”

ইয়াদ ভ্রু কুঁচকে তাকিয়ে রইলো। এই মেয়ে আবার তাকে কি দেখাবে? এই মেয়ের আচরণের কিছুই বুঝে না ইয়াদ। ইয়াদ একটা নিশ্বাস ফেলে বললো,” আচ্ছা!”

টয়া ইয়াদের সামনে নিজের ঘড়ি পরা হাতটা নাড়তে লাগলো। ইয়াদ এবার অবাক হয়ে এই মেয়ের কান্ড দেখছে। কি করছে এই মেয়ে? হাত নাড়ানো শেষে টয়া বললো,” আপনার কথা মতো ঘড়ি পড়েছি।”

টয়ার কথায় ইয়াদের বিস্ময়ের মাত্রা আরো বেড়ে গেলো। এই মেয়ে একটা ঘড়ি দেখাতে বিশ মিনিট ধরে তার পিছু পিছু হেটেছে। ইয়াদের নিজেকে নিজের চড় দিতে ইচ্ছে করছে, ঘড়ি পরতে বলাটাই ভুল ছিলো। ইয়াদ বিস্ময় নিয়ে ঘড়ির দিকে তাকিয়ে বললো,” ও আচ্ছা ভালো। আর কিছু বলবা?”

টয়া মুখ কালো করে না সূচক মাথা নাড়ল।
টয়ার মেজাজ খারাপ হয়ে গেলো। এতো কষ্ট করে খুজে ইয়াদের ঘড়ির সাথে মিলিয়ে ঘড়িটা কিনলো অথচ এই ছেলে শুধু ও আচ্ছা ভালো বলেই শেষ।

ইয়াদ নিজের ঘড়ির দিকে তাকিয়ে টাইম দেখে বললো,” যাও স্কুলে যাও।”

ইয়াদের কথায় মন খারাপ করে টয়া পা বাড়াতেই টয়া বেখেয়ালে পড়ে যেতে নিলো। পড়ে যাওয়া থেকে বাঁচতে টয়া না বুঝে ইয়াদের কাধের শার্টের কিছু অংশ খামচে ধরলো।

[ চলবে ]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here